Home আরোও বিভাগ সিনেমা ঈদুল আজহায় যে ছবি আসছে

ঈদুল আজহায় যে ছবি আসছে

SHARE

ঈদুল ফিতরে মুক্তি পাওয়া ছবিগুলোর রেশ এখনো কাটেনি। হলে হলে এখনো এ ছবিগুলো দেখতে দর্শকদের ভিড় লেগে আছে। তবে নির্মাতা ও অভিনয়শিল্পীরা এরই মধ্যে ব্যসৱ হয়েছেন ঈদুল আজহার ছবি নিয়ে। এই ঈদে কয়টি ছবি মুক্তি পাবে, তা নিশ্চিত করে বলা এখন কঠিন। তবে সম্ভাব্য কয়েকটি ছবি নিয়ে এরই মধ্যে শুরু হয়েছে আলোচনা। এ আলোচনায় আপাতত গুরুত্ব পাচ্ছে ‘বসগিরি’, ‘শুটার’ ও ‘ওয়ানওয়ে’ নামে ছবি ঈদে মুক্তির কথা শোনা গেলেও এর নির্মাতারা এখনো এ ব্যাপারে নিশ্চিত করে কিছু জানাননি। ভারতের এসকে মুভিজ ও বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিতব্য ‘রক্ত’ ছবিটির কাজ প্রায় ৮০ ভাগ শেষ হয়েছে। কলকাতায় ছবির শেষ পর্যায়ের শুটিং চলছে। শুটিংয়ের পর সেন্সর বোর্ডের পরীক্ষায়ও পাস হতে হবে ছবিটিকে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে সব কাজ শেষ করার ব্যাপারে নিশ্চিত নয় ‘রক্ত’ ছবির পরিচালক ওয়াজেদ আলী সুমন। তিনি বলেন, ‘ছবিটির শুটিং আর বেশি দিন বাকি নেই। ঈদের আগেই আশা করছি সেন্সর থেকে ছাড়পত্র পেয়ে যাবে ছবিটি। আমাদের সেই আস্থা আছে।’

প্রায় একই কথা প্রযোজ্য ‘বসগিরি’ ছবির বেলায়ও। শেষ ধাপের শুটিংয়ের পাশাপাশি চলছে ছবি সম্পাদনার কাজও। বাকি কিছু গানের দৃশ্যের শুটিং আগামী মাসের মধ্যেই শেষ করবেন বলে নির্মাতা শামীম আহমেদ রনি জানিয়েছেন। তিনি বলেন, ‘ঈদুল আজহায় মুক্তি দেয়ার লক্ষ্য নিয়ে ছবিটির কাজ শুরু করেছি। আশা করছি, সেন্সর থেকে ছাড় পেলে ঈদেই মুক্তি দিতে পারব।’ ‘বসগিরি’তে শাকিব খানের বিপরীতে দেখা যাবে নবাগত বুবলিকে। অন্যদিকে, ‘রক্ত’ ছবিতে পরীমনির বিপরীতে অভিনয় করছেন কলকাতার নবাগত নায়ক রোশান।

এবার শাকিবের সঙ্গে শুভশ্রী

‘সত্তা’ ছবিতে পাওলি দাম আর ‘শিকারি’ ছবিতে শ্রাবনৱী অভিনয় করেছিলেন শাকিব খানের বিপরীতে। বাংলাদেশি সিনেমার জনপ্রিয় এই নায়কের সঙ্গে এবার অভিনয় করতে যাচ্ছেন কলকাতার আরেক জনপ্রিয় নায়িকা শুভশ্রী। শুভশ্রীর সঙ্গে অভিনয়ের ব্যাপারটি নিশ্চিত করেছেন শাকিব নিজে। ১২ আগস্ট ভারতের কলকাতার বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে শাকিব খানের সিনেমা ‘শিকারি’। এই ছবির প্রচারণার জন্য তিনি কলকাতায় গিয়েছিলেন। সেখানে যৌথ প্রযোজনার নতুন ছবিতে অভিনয়ের কথাবার্তা পাকা করেছেন। শাকিবের নতুন ছবিটি প্রযোজনায় থাকবে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের এসকে মুভিজ। এই ছবিতেই শুভশ্রীর সঙ্গে অভিনয় করবেন শাকিব। শাকিব বলেন, ‘গল্পটা যেভাবে শুনেছি, তাতে আমি রীতিমতো মুগ্ধ। এটি পুরোপুরি ভালোবাসার কাহিনি ভিত্তিক একটি সিনেমা। যৌথ প্রযোজনায় এর আগে আমি “শিকারি” ছবিতে অভিনয় করেছি। রোজার ঈদে বাংলাদেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেয়েছে। ছবিটি নিয়ে দর্শকের যে উচ্ছ্বাস, তা আমাকে মুগ্ধ করেছে। আমার বিশ্বাস, নতুন ছবিটি আগের ছবির চেয়েও অনেক ভালো হবে।’ শাকিব ও শুভশ্রী অভিনীত যৌথ প্রযোজনার নতুন ছবিটি পরিচালনা করবেন জয়দেব। প্রসঙ্গত, শুভশ্রী এর আগে বাংলাদেশের আরেকটি সিনেমায় অভিনয় করেছিলেন। ‘আমি শুধু চেয়েছি তোমায়’ নামের সেই ছবিটি পরিচালনা করেন অনন্য মামুন।

নায়কের দৃষ্টানৱ!

আরেফিন শুভ আর অভিনয় করবেন না। এমনটি জানিয়েছেন তিনি। আসলেই কি তাই? আউটডোর থেকে ১ আগস্ট ‘প্রেমী ও প্রেমী’ ছবির শুটিং শেষ করে ঢাকায় ফিরেছেন আরেফিন শুভ। ঢাকায় নেমেই বলেছেন ১২ আগস্ট পর্যনৱ তিনি কোনো ছবির শুটিং করবেন না। কারণ হিসেবে তিনি বলেন, ১২ আগস্ট যৌথ প্রযোজনার ছবি ‘নিয়তি’ মুক্তি পাবে। এই ছবির প্রচার-প্রচারণার জন্যই ২ থেকে ১২ আগস্ট মোট এগারো দিন তিনি কোনো ছবির কাজ রাখেননি। এই সময়টায় তিনি নিয়মিত টিভির বিভিন্ন অনুষ্ঠানে কথা বলবেন, পত্র পত্রিকায় সাক্ষাৎকার দিবেন এবং ফেসবুকে এই ছবির প্রচার প্রচারণার অংশ হিসেবে তার ভক্তদের সঙ্গে কথা বলছেন।

আরেফিন শুভর এই উদ্যোগকে পরিচালক প্রযোজকরা স্বাগত জানিয়েছেন। অনেক নির্মাতা অভিযোগ করেন, ছবি মুক্তির আগে ছবির নায়ক নায়িকা প্রচার প্রচারণায় অংশ নিলে দর্শকদের মধ্যে একটা আগ্রহ সৃষ্টি হয় কিন্তু বর্তমান সময়ের অনেক নায়ক নায়িকা আছেন যারা ছবি শেষ হলে শুধু টাকার জন্য যোগাযোগ করেন। টাকা পরিশোধ হলে আর কোনো যোগাযোগ রাখেন না। এক্ষেত্রে আরেফিন শুভ অনন্য দৃষ্টানৱ স্থাপন করেছেন। তিনি অন্যান্য কাজ বাদ দিয়ে ছবির প্রচার প্রচারণায় নেমেছেন। সেটা বলিউড, হলিউড ও কলকাতার ছবিতে দেখা যায়।

‘প্রেমী ও প্রেমী’ বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবি। ছবিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আরেফিন শুভ ও নবাগত জলি। ছবিটি গত ১০ জুন কলকাতায় মুক্তি পেয়েছে। ছবির পরিচালক জাকির হোসেন রাজু জানিয়েছেন, কলকাতায় ছবিটি দর্শকরা ভালো ভাবে গ্রহণ করেছে। এক সপ্তাহ ছবিটি কলকাতার বিভিন্ন সিনেমা হলে ভালো রিসিপশন পেয়েছে।

সৌদের গহিন বালুচর

sOUD-sOBORNAএ বছর চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুদান পেয়েছেন নির্মাতা বদরুল আনাম সৌদ। চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতিও নেয়া শুরু করেছেন তিনি। সেই প্রস্তুতি এখন শেষের দিকে। সব ঠিকঠাক থাকলে, সেপ্টেম্বরেই শুরু হবে সৌদের প্রথম চলচ্চিত্র গহিন বালুচর-এর কাজ। অভিনয়শিল্পীদের নাম চূড়ানৱ করার কাজও প্রায় শেষের দিকে। জানা গেছে, চলচ্চিত্রটিতে অভিনয় করার কথা রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুসৱাফা, সাজু খাদেম, বন্যা মির্জার মতো অভিনয়শিল্পীদের। বদরুল আনাম সৌদ বলেন, ‘খুব তাড়াতাড়ি অভিনয়শিল্পীদের সঙ্গে চুক্তি করা হবে। তবে প্রধান চরিত্রগুলোর জন্য আমি নতুন তিনজন ছেলে-মেয়ে খুঁজছি। এরই মধ্যে অডিশন নেয়া হয়েছে। তাদের মধ্যে থেকেই তিনজনকে নেয়া হবে।’ গহিন বালুচর-এর গল্প প্রসঙ্গে সৌদ বলেন, ‘এটি একটি প্রেমের গল্প। চরকেন্দ্রিক গল্প। এ কারণে আমার দল বেশ কিছু চর ঘুরেছে। চূড়ানৱ করেছি সিরাজগঞ্জ ও মানিকগঞ্জের দুটি চর। এর যেকোনো একটিতেই চলবে গহিন বালুচর-এর ক্যামেরা।’ সেপ্টেম্বর থেকে জানুয়ারি পর্যনৱ চলবে শুটিং। এরপর সম্পাদনার কাজ শেষ করে আগামী এপ্রিলে মুক্তি দেয়া হবে ছবিটি।

নায়কের প্রতি নায়িকার কৃতজ্ঞতা

এখন পর্যনৱ পিয়া বিপাশার একটি মাত্র ছবি মুক্তি পেয়েছে। ছবির নাম রুদ্র। টিভি নাটক ও মডেলিং-এর প্রিয় মুখ পিয়া বিপাশা এরই মধ্যে কয়েকটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। পিয়ার দ্বিতীয় ছবি হচ্ছে ‘এতো প্রেম এতো মায়া’। ছবিটি পরিচালনা করছেন রোমান্টিক ছবির প্রযোজক মুসৱাফিজুর রহমান মানিক। ছবিতে পিয়ার বিপরীতে অভিনয় করছেন সায়মন। ইতোমধ্যে সায়মনের বেশ কিছু ছবি মুক্তি পেয়েছে। আসেৱ আসেৱ তিনি উঠে আসছেন। সায়মন বলেন, পিয়া নাটক ও মডেলিং-এ জনপ্রিয় মুখ। তবে চলচ্চিত্রে সে নবীন সবেমাত্র একটি ছবি মুক্তি পেয়েছে। তার আই কিউ ভালো। মনোযোগ দিয়ে কাজ করলে সে অনেক ভালো করবে। পিয়া বলেন, প্রথম দিন শুটিং করতে সমস্যা হয়েছিল আমার কিন্তু সায়মন ভাই প্রথম দিন থেকেই সহশিল্পী হিসেবে আমার সংলাপ সঠিক ভাবে ধরিয়ে দিয়ে সহযোগিতা করছেন। শট নেয়ার আগে আমাকে অনুশীলনও করিয়ে নিচ্ছেন।

ফাটাফাটি ডানা কাটা পরী

pORI-mONIপরীমনি নায়িকা হিসেবে এ পর্যনৱ যতগুলো ছবিতে অভিনয় করেছেন তার মধ্যে ১০টি ছবি মুক্তি পেয়েছে কিন্তু ছবিগুলোর কোনোটাই ব্যবসায় মুখ দেখেনি। তবুও পরীমনির হাতে অনেক ছবি নির্মাণ পর্যায়ে রয়েছে। এসব ছবিতে তার বিপরীতে নায়কের অভিনয় করছেন শাকিব, সায়মন, আরেফিন শুভ থেকে শুরু করে জনপ্রিয় সব নায়ক। সম্প্রতি পরীমনি ‘রক্ত’ নামে একটি ছবিতে অভিনয় করছেন। ছবিটি বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এস কে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে। এবারের কোরবানির ঈদে বাংলাদেশে ছবিটি মুক্তি দেয়ার পরিকল্পনা ছিল। এ কারণেই খুব দ্রুত এগিয়ে নেয়া হয়েছে কাজ। সম্প্রতি ভারতের কলকাতায় ‘রক্ত’ ছবির একটি আইটেম সং করা হয়েছে। এতে পারফর্ম করেছেন ছবির প্রধান নায়িকা পরীমনি নিজে। গানটির শিরোনাম ডানা কাটা পরী। গত ৫ আগস্ট গানটি ইউটিউবে ছেড়েছে প্রযোজন প্রতিষ্ঠান। ইতোমধ্যে গানটি দেখার জন্য হুমড়ি খেয়ে পড়ছে দশকরা।

একদিনেই প্রায় ২৫ হাজার দর্শক দেখেছে। গানটি দেখার ক্ষেত্রে দর্শকদের মূল আগ্রহ পরীমনির গ্ল্যামার এবং শর্ট ড্রেসে উপস্থিত হওয়া। অত্যনৱ ব্যয়বহুল এই আইটেম সং অন্য কোনো সহশিল্পী দিয়ে করতে চাননি ছবির পরিচালক ওয়াজেদ আলী সুমন। তিনি বলেন, পরীমনি এই আইটেম সং-এ পারফর্ম করে একজন বড় নায়িকার তকমা অর্জন করবে। ইতোমধ্যে সেই আভাস আমরা পেয়েছি। রক্ত ছবিতে পরীমনির বিপরীতে অভিনয় করেছেন কলকাতার নবাগত নায়ক রোশান।

ছবি ছিনতাই!

এর আগেও ঢাকার সিনেমা ইন্ডাস্ট্রিতে ছবি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে, এবারও ঘটলো। নব্বই দশকের শেষে সাংবাদিক অঘোর মণ্ডল সালমান শাহ ও শাবনূরকে নিয়ে ‘বিক্ষোভ’ নামে একটি ছবি শুরু করেছিলেন। ছবির কাজ অর্ধেক শেষ হওয়ার পর হঠাৎ একদিন শুনতে পেলেন ছবি থেকে তার নাম বাদ দেয়া হয়েছে।

সম্প্রতি ‘আমি শুধু তোর হব’ ছবির ক্ষেত্রেও ঘটেছে এরকম একটি ঘটনা। প্রযোজনা প্রতিষ্ঠান মিডিয়া এন্ড ফিল্মস আমি শুধু তোর হব নামে একটি ছবি নির্মাণের সকল প্রস্তুতি সম্পন্ন করে। পরিচালক হিসেবে কাজ শুরু করেন রফিক শিকদার। পরিচালক ছবির গল্প প্রস্তুতি করার পর ধুমধাম করে মহরত করেন প্রযোজক। মহরতে রফিক শিকদারসহ উপস্থিত ছিলেন শিল্পী কলাকুশলীরা।

১ আগস্ট থেকে ছবির শুটিং শুরু হওয়ার কথা ছিল। তার আগেই প্রযোজক আব্দুল মজিদ পরিচালক পরিবর্তনের ঘোষণা দেন এবং ছবি পরিচালনার জন্য অন্য একজন পরিচালক নিয়োগ দিয়েছেন যার নাম তিনি এখনো প্রকাশ করেননি। ছবির শুটিং শুরুর আগে হঠাৎ পরিচালক পরিবর্তন করার কারণ জানতে চাইলে প্রযোজক মজিদ বলেন, শুটিং শুরুর অনৱত দুই মাস আগে চিত্রনাট্য জমা দেয়ার কথা ছিল পরিচালক রফিক শিকদারের। কিন্তু শুটিং-এর দুই দিন আগে চিত্রনাট্য নিয়ে হাজির হন। চিত্রনাট্য পড়ে দেখা গেল আমার প্রত্যাশিত গল্পটি তৈরি করতে তিনি ব্যর্থ হয়েছেন। প্রথমে যে গল্পটি তিনি আমাকে শুনিয়েছিলেন সেটা চিত্রনাট্যে নেই। সময় মতো চিত্রনাট্য জমা দিলে তা ঠিক করা যেত। আসলে তিনি কথা রাখতে পারেননি। তাই পরিচালক বদল করতে বাধ্য হয়েছি। পরিচালক বদলের সঙ্গে সঙ্গে ছবির নাম পরিবর্তন করা হয়েছে। এখন ছবির নাম দেয়া হয়েছে ‘ভালোবেসে তোর হব’। তবে পরিচালক ছাড়া নায়ক নায়িকাসহ অন্যান্য কলাকুশলী ঠিক রাখা হয়েছে। এরই মধ্যে ছবির ইউনিট নিয়ে ছবির প্রযোজক ও নৃত্য পরিচালক বান্দরবান গেছেন শুটিং করতে। সেখানে মূলত দুটি গানের দৃশ্য ধারণ করা হবে। ছবির মূল শুটিং হবে সেপ্টেম্বর থেকে। এ ছবিতে অভিনয় করছেন নিরব, মম, সুচরিতা, ডন, সুব্রত, ফারিয়া ও কলকাতার জয় সরকার প্রমুখ।

ঢাকার রূপমহল সিনেমা হলে ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। চারটি প্রিন্টের মধ্যে বাকি তিনটি চট্টগ্রামের নিরালা, নারায়ণগঞ্জের ডায়মন্ড ও খুলনার উল্লাসিন সিনেমা হলে প্রদর্শীত হয় মুখ ও মুখোশ। এ ছবির সঙ্গীত পরিচালক ছিলেন সমর দাস। প্লেব্যাক করেন মাহবুবা হাসনাত ও আব্দুল আলীম। নৃত্য পরিচালনা করে গওহর জামিল।