৮০০ পর্বে ‘আমার ছবি’

৮০০ পর্বে ‘আমার ছবি’

168
SHARE
800

বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে ভিন্নমাত্রার অনুষ্ঠান চ্যানেল আই-এর ‘আমার ছবি’ ৮০০ পর্ব অতিক্রম করেছে। চলচ্চিত্র বিষয়কতো বটেই, এমনকি সাপ্তাহিক অনুষ্ঠানের ক্ষেত্রেও ৮০০ পর্বের মাইল ফলক পদার্পণকে বাংলাদেশের ইলেকট্টনিক মিডিয়ার ইতিহাসে বলা যায়, একটি গৌরবোজ্জ্বল ঘটনা। চ্যানেল আই- কর্তৃপক্ষের আন্তরিক পৃষ্ঠপোষকতায় সুদীর্ঘ ১৮ বছর ধরে ‘আমার ছবি’ অনুষ্ঠানটির প্রচার অব্যাহত রয়েছে। চলচ্চিত্র সংশ্লিষ্টদের কর্ম ও জীবন নিয়ে প্রামাণ্য বিনোদন মূলক অনুষ্ঠান ‘আমার ছবি’র যাত্রা শুরু হয় ২০০০ সালের ২ জানুয়ারি।‘আমার ছবি’র প্রথম পর্বের অতিথি ছিলেন বাণিজ্যসফল চিত্রপরিচালক এ জে মিন্টু। আর ৮০০ পর্বের অতিথি হিসেবে এসেছেন বাংলাদেশের সংগীতভুবনের তৎকালীন দেদীপ্যমান তারকা, প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এর নেপথ্য কণ্ঠশিল্পী মাহবুবা রহমান। পরিকল্পনায় ভিন্নতা এবং বিষয় বৈচিত্র্যের কারনে শুরু থেকেই বিভিন্ন মহলের স্বীকৃতি অর্জনে সক্ষম হয় ‘আমার ছবি’ অনুষ্ঠানটি। চলচ্চিত্র সংশ্লিষ্টদের প্রামাণ্য সংগ্রহশালা হিসেবে ‘আমার ছবি’ অনুষ্ঠানটি পেয়েছে বেসরকারি আর্কাইভ-এর খ্যাতি। আমাদের চলচ্চিত্র -সংস্কৃতির অতীত ইতিহাস সংগ্রহ এবং সংরক্ষণের পরিশ্রমসাধ্য সৃজনশীল অনুষ্ঠান ‘আমার ছবি’ প্রতি সোমবার সন্ধ্যা ৬ টায় চ্যানেল আইতে প্রচার হয়। অনুষ্ঠানটি পরিকল্পনা, গ্রন্থনা ও নির্দেশনায় শামীম আলম দীপেন ও শফিউজ্জামান খান লোদী। সম্পাদনায় এ কে আজাদ। ইমপ্রেস টেলিফিল্ম-এর পরিবেশনায় ‘আমার ছবি’ অনুষ্ঠানটি প্রযোজনা করছে ড্রীম মার্চেন্ট।

শিশুতোষ টেলিভিশন দুরুন্তর যাত্রা শুরু

শিশুদের মনোজগতে ক্রিয়াশীল যেকোনো তথ্য, সংবাদ, কাহিনী এবং বিনোদনের মাধ্যমে শিশু-কিশোরদের ভবিষ্যত গঠনের গুরুত্বের কথা বিবেচনা করে যাত্রা শুরু করেছে বাংলাদেশের প্রথম শিশু ও পরিবার ভিত্তিক টিভি চ্যানেল ‘দুরন্ত’।

Duronto-Tvসম্প্রতি রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বারিন্দ মিডিয়া লিমিটেড (রেনেসাঁ গ্রæপের একটি অঙ্গ প্রতিষ্ঠান) আয়োজিত এক সংবাদ সম্মেলনে চ্যানেলটির লোগো উন্মোচন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, বিটিআরসি’র চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিশিষ্ট শিশু সাহিত্যিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর। দুরন্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাঈদ আমন্ত্রিতদের স্বাগত জানান।

অনুষ্ঠানে হাসানুল হক ইনু বলেন, অতীতের দেশী-বিদেশী জবর দখলের জন্য সা¤প্রদায়িকতা ঢুকে পড়ে এ দেশ অনেক পিছিয়ে গেছে। তা কাটিয়ে উঠতে নতুন প্রজন্মকে দূরন্ত গতিতে এগোতে হবে। এ দেশ থেকে রাজাকার, জঙ্গি, দুর্নীতি ও ঘাতকদের জঞ্জাল দূর করতে হবে।

আসাদুজ্জামান নূর বলেন, নতুন এ চ্যানেলটি দু’টি কারণে চ্যালেঞ্জের মুখে পড়বে বলে আমার ভয় হচ্ছে। এর একটি হলো আর্থিক এবং অন্যটি হলো শিশুদের উপযোগী ভালো অনুষ্ঠান নির্মাণের চ্যালেঞ্জ। কারণ, আমিও একটি চ্যানেলের সাথে যুক্ত আছি। সেখানে আর্থিক চ্যালেঞ্জের কারণে যেনো শ্বাস প্রশ্বাস ওষ্ঠাগত। নতুন চ্যানেলগুলো আর্থিকভাবে খুব দু:সময় পার করছে। তবুও নতুন এই চ্যানেলের জন্য অনেক অনেক শুভ কামনা।

তারানা হালিম বলেন, ছোটবেলায় সব সময় সংস্কৃতি চর্চা করতাম। সে সময় মাদকের দিকে ঝোঁকার কারো সুযোগ ছিল না। কিন্তু আজকে সুস্থ সংস্কৃতি ও বিনোদনের অভাবে আমাদের যুব সমাজ মাদকের দিকে ধাবিত হচ্ছে। নতুন এই চ্যানেলের অনুষ্ঠানমালা তরুণ ও যুব সমাজকে সঠিক পথে থাকতে সহায়তা করবে বলে আমার বিশ্বাস। শাহরিয়ার আলম বলেন, একটি বিতর্কিত কার্টুন নিয়ে লেখালেখির পর সংসদীয় স্থায়ী কমিটিতে বিষয়টি আমি উপস্থাপন করি এবং ওই কার্টুনটি সাময়িকভাবে বন্ধ করা হয়। এতে বাচ্চারা চরম হাতাশ হয়ে পড়ে। টিভিতে বাচ্চাদের কোনো অনুষ্ঠান নেই বলে অনেকেই আমার কাছে হাতাশা ব্যক্ত করে। সেই থেকে আমি এই চ্যানেলটি প্রতিষ্ঠার জন্য মানসিকভাবে প্রস্তুতি নেই। আজ সেটি আলোর মুখ দেখলো। আমরা এ ব্যাপারে সবার সহযোগিতা চাই।

নতুন চ্যানেলের অনুষ্ঠান নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন দুরন্ত টিভির পরিচালক অভিজিৎ চৌধুরী, প্রকল্প পরিচালক শাকিব আরিফিন, অনুষ্ঠান প্রধান মোহাম্মদ আলী হায়দার ও বিপণন বিভাগের প্রধান আমজাদ হোসেন আরজু।

নতুন ধারাবাহিকে মোশাররফ করিম

মোশাররফ করিম অভিনীত একাধিক ধারাবাহিক বিভিন্ন চ্যানেলে প্রচার হচ্ছে। এর মধ্যে তিনি নতুন আরেকটি ধারাবাহিক নাটকের শুটিং শুরু করেছেন। সম্প্রতি ধামরাইয়ে নাটকের শুটিংয়ে অংশ নিয়েছেন এই ব্যস্ত অভিনেতা।

Mosarrof-Karimধারাবাহিকটির নাটকের নাম ‘শুকনো পাতার নূপুর’। রচনা ও পরিচালনা করছেন শাহাজাদা মামুন। ঈদুল আজহার আগে কিছুটা অসুস্থ হয়ে পড়েছিলেন মোশাররফ করিম। ভর্তি হয়েছিলেন হাসপাতালে। সেখান থেকে ডাক্তারের পরামর্শে সুস্থ হয়ে ফিরেছেন বাসায়। আবার ব্যস্ত হয়েছেন শুটিংয়ে। মোশাররফ করিম ছাড়াও এই ধারাবাহিকে অভিনয় করছেন উর্মিলা শ্রাবন্তী কর, মন্দিরা চক্রবর্তী, জয় রাজ, মামুনুর রশিদ, শিরিন আলম, হিমে হাফিজ প্রমুখ। নির্মাতা সূত্রে জানা গেছে, ‘শুকনো পাতার নূপুর’ নাটকটি খুব শিগগিরই চ্যানেল আইতে প্রচার শুরু হবে।