হুমায়ূন আহমেদের জন্মদিনে উৎসব মুখর হিমুমেলা

হুমায়ূন আহমেদের জন্মদিনে উৎসব মুখর হিমুমেলা

941
SHARE

মোহাম্মদ তারেক: আমি তখন ক্লাস নাইনে পড়তাম।  ওই সময় হুমায়ূন স্যারের একটি নাটকে অভিনয় করেছিলাম।  সেই নাটকে আমার একটা কান্নার দৃশ্য ছিল।  সেই দৃশ্যে আমি চোখে গ্লিসারিন ছাড়াই কেঁদেছিলাম।  চরিত্রের গভীরে ঢুকে যাওয়ার চেষ্টা করেছিলাম।  হুমায়ূন স্যার আমার অভিনয় দেখে একজনকে ডেকে জিজ্ঞেস করলেন মেয়েটা কে? আমার অভিনয় শেষ হওয়ার পর তিনি এসে আমাকে বললেন, তুৃমি গ্লিসারিন ছাড়া কাঁদলে কী করে? তার মানে তুমি চরিত্রের অনেক গভীরে ঢুকতে পেরেছো।  আমার কাছে বিষয়টা খুব ভালো লেগেছে কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে হিমু দিবসে ১৩ নভেম্বর এবি ব্যাংক- চ্যানেল আই হিমু মেলায় এসে কথা গুলো বললেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

হুমায়ূন আহমেদের মৃত্যুর পর তাঁর সৃষ্টিকর্মকে দেশের মানুষের কাছে আরো অর্থবহ করে তুলে ধরার জন্য চ্যানেল আই এর উদ্যোগে দিনব্যাপী হুমায়ূন মেলা আয়োজনের উদ্যোগ শুরু হয়।  এরই ধারাবাহিকতায় ১৩ নভেম্বর তেজগাঁওস্হ চ্যানেল আই প্রাঙ্গনে হুমায়ূন আহমেদের জন্মদিনে চতুর্থ বারের মতো দিনব্যাপী হিমু মেলা অনুষ্ঠিত হয়।  সকাল ১০ টায় দেশ বরেণ্য ব্যক্তিদের সঙ্গে নিয়ে হলুদ বেলুন উড়িয়ে এবি ব্যাংক চ্যানেল আই হিমু মেলা- ২০১৫ এর উদ্বোধন করেন চ্যানেল আই এর ব্যবস্হাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, এবি ব্যাংকের ডিএমডি মশিউর রহমান চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, কেরামত মাওলা, নাট্য ব্যক্তিত্ব ড. ইনামুল হক, শংকর শাওজাল, কবি সৈয়দ আল ফারুক, কবি হাবিবুল্লাহ সিরাজী, বোরহান সিদ্দিকী, কবি শাহবুদ্দিন নাগরী, সংগীত শিল্পী খুরশীদ আলম, কিরণ চন্দ্র রায়, সাদী মুহম্মদ, সেলিম চৌধুরী, অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়, ঝুনা চৌধুরী, মাজনুন মিজান, মুনিরা মিঠু, মাজহারুল ইসলাম, মিলন নাথ, মুশফিকুর রহমান গুলজার, আলমগীর রহমান, রেবেকা সুলতানা, তপন চৌধুরী দিনাত জাহান মুন্নি প্রমুখ।

03_2 6_1হুমায়ূন আহমেদের স্ত্রী বিশিষ্ট অভিনেত্রী ও নির্মাতা মেহের আফরোজ শাওন দুই সন্তান নিশাদ ও নিনিতকে সঙ্গে নিয়ে মেলায় উপস্হিত ছিলেন।

নৃত্য, চিত্রাঙ্কনের পাশাপাশি মঞ্চে-গান পরিবেশন করেন কিরণ চন্দ্র রায়, সাদী মুহম্মদ, খুরশীদ আলম, সেলিম চৌধুরী সহ সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজের শিল্পীরা।  মেলায় ইমপ্রেস অডিও ভিশনের ‘অন্য হুমায়ূন’ ডিভিডি এবং তোমাদের জন্য রূপকথা’ বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।  এছাড়া ইমপ্রেস টেলিফিল্ম এর নতুন ছবি মেহের আফরোজ শাওনের পরিচালনায় ‘কৃষ্ণপক্ষ’ এর পোষ্টার উম্মোচন করা হয়।

বিপুল সংখ্যক দর্শক মেলায় উপস্হিত ছিলেন।  হুমায়ূন আহমেদের উপন্যাসের আলোচিত চরিত্র হিমুর আর্দশ নিয়ে গঠিত হিমু পরিবহনের সদস্যরাও মেলা প্রাঙ্গনকে মাতিয়ে রাখে।  মেলা পরিচালনা করেন আমীরুল ইসলাম।  উপস্হাপনায় ছিলেন শাহরিয়ার নাজিম জয় ও মৌসমী বড়ুয়া।  চ্যানেল আই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে।