Home আরোও বিভাগ ইভেন্ট হুমায়ূন আহমেদের জন্মদিনে জমজমাট হিমুমেলা

হুমায়ূন আহমেদের জন্মদিনে জমজমাট হিমুমেলা

SHARE
himu-mela

লেখকরা সর্বজনীন ভাবে আমাদের কাছে সবসময়ই সমুজ্জ্বল। রবীন্দ্রনাথ, নজরুল, মাইকেল, শরৎচন্দ্র, জসীম উদ্‌দীন, শামসুর রাহমান, সৈয়দ শামসুল হক প্রতিদিনই আমাদের কাছে উজ্জ্বল, প্রাঞ্জল, ছফেদ মানুষ। আমরা এই মহামানবদের পড়ে পড়ে নিজেকে শুদ্ধ করি, ভালোলাগা নিয়ে বেঁচে থাকি। বাংলা সাহিত্যের সম্রাট হুমায়ূন আহমেদ যেন আরো সমুজ্জ্বল আমাদের কাছে। আরো বেশি জীবন্ত। কারণ হুমায়ূন আহমেদ আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে বসবাস করেন। বাঙালির পারিবারিক টানাপোড়েনের জীবনে আরো বেশি আপন তিনি। তার গল্প, উপন্যাসে, গানে, সিনেমা আর নাটকে তিনি আমাদের না বলা কথাগুলো কত মধুর করে, মায়া মমতা নিয়েই না বলেছেন। তাইতো হুমায়ূন আহমেদকে এত বেশি মনে পড়ে আমাদের। তার এত কাছাকাছি থাকি আমরা।

১৩ নভেম্বর প্রতিটি অগ্রসরমান বাঙালির কাছে, সাহিত্যমনা মানুষের কাছে একটি বিশেষ দিন। এই দিনে হুমায়ূন আহমেদ জন্মেছেন। বরেণ্য ও প্রথিতযশা এই মানুষটির জন্মদিন পালন শুধু তাঁর পরিবার-পরিজন পালন করেন না দেশে এবং বিদেশে তার অগণিত ভক্ত ও পাঠকরা নানানভাবে পালন করে আসছেন। পাঁচ বছর আগে ২০১২ সালে চ্যানেল আইয়ের উদ্যোগে নির্মাণের এই মহান কারিগরের জন্মদিনে তাঁর অনবদ্য সৃষ্টি হিমুকে স্মরণ করে হিমু মেলার আয়োজন করা হয়। এবার পঞ্চম বারের মতো আয়োজন করা হয় হুমায়ূন আহমেদের ৬৮তম জন্মদিনে হুমায়ূন মেলা। প্রসাধন সামগ্রী ডিউ ছিল এবারের টাইটেল স্পন্সর।

বিকেল আড়াইটায় চ্যানেল আই চত্বরে হিমু মেলার উদ্বোধন করা হয় শানিৱর পায়রা ও নানা রঙের বেলুন উড়িয়ে। মেলার সভাপতি অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম, লেখক পত্নী, অভিনেত্রী মেহের আফরোজ শাওন, গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, বিশিষ্ট অভিনেতা কেরামত মওলা, আনন্দ আলো সম্পাদক, রেজানুর রহমান, চ্যানেল আই-এর মহাব্যবস্থাপক (অনুষ্ঠান) আমীরুল ইসলাম, সঙ্গীত শিল্পী খুরশিদ আলম, হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশকবৃন্দ, প্রধান পৃষ্ঠপোষক ডিউ অর্থাৎ ডায়নামিক কনজুমার এন্ড কেমিক্যাল-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো: নাজমুল হাসানসহ শিল্প সাহিত্য অঙ্গণের বিশিষ্টজনেরা এসময় উপস্থিত ছিলেন।

মেলা সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত ছিল। এই সময়ে হুমায়ূন আহমেদের লেখা গান, তাঁর প্রিয় গান গেয়ে শোনান দেশের জনপ্রিয় শিল্পী চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজ এর শিল্পীরা। এছাড়া হুমায়ূন আহমেদের বইয়ের আলোচনা, তাঁর জীবন ও কর্ম নিয়ে বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন। চ্যানেল আই চত্বরে আয়োজিত এ মেলায় বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য সামগ্রীর স্টল সাজিয়ে বসে। সেখানে হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র ও নাটক, চলচ্চিত্রের ভিডিও সিডির স্টল ছিল। এবারের হিমু মেলায় বিপুল সংখ্যক মানুষের আগমনে মুখরিত হয়ে উঠে চ্যানেল আই চত্বর। মেলাটি চ্যানেল আইতে সরাসরি সম্প্রচার করা হয়।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে প্রদান করা হয় এক্সিম ব্যাংক অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার। এবার পুরস্কার পেয়েছেন বিশিষ্ট কথাশিল্পী হাসান আজিজুল হক ও নবীন সাহিত্য শ্রেনিতে স্বকৃত নোমান। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে তাঁর বইয়ের প্রকাশকরা ১৩ নভেম্বর থেকে পাবলিক লাইব্রেরী চত্বরে হুমায়ূন আহমেদ এর একক বইমেলার আয়োজন করে। এছাড়া কানাডার টরেন্টোতেও হুমায়ূন আহমেদ এর বইয়ের একক বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।