Home আরোও বিভাগ স্বাস্থ্য সেবার ভিন্ন মাত্রা

স্বাস্থ্য সেবার ভিন্ন মাত্রা

SHARE
Rajib-Rahman

আজকাল জীবন হয়ে গেছে প্রযুক্তি নির্ভর। মানুষ ঘরের বাজার করা থেকে শুরু করে বিয়ের জন্য পাত্র-পাত্রী পছন্দ করা, এমন কি ছোট-খাটো শারীরিক সমস্যার সমাধানও ইন্টারনেটে খুঁজে নিতে চায়। আর চাইবেই না কেন, এই যান্ত্রিক জীবনে কারই বা এমন সময় আছে যে ছোট খাটো রোগ বা প্রাথমিক পর্যায়ের কোনো শারীরিক সমস্যার জন্য ডাক্তারের পেছনে ছুটার।
তাছাড়া আমাদের দেশে ভালো একজন স্বাস্থ্য বিশেষজ্ঞের সিরিয়াল পেতে বেশ কিছু সময়ও ব্যয় করতে হয়। তবে ঘরে বসেই যদি ইন্টারনেট ঘেঁটে স্বাস্থ্য সমস্যার বিশেষজ্ঞ চিকিংসকের নির্ভরযোগ্য সমাধান পাওয়া যায় তাহলে কেমন হয়? আজকে আমি এমনি একটি ইউটিউব চ্যানেল নিয়ে কথা বলবো যেখান থেকে আপনি আপনার দৈনন্দিন জীবনে মুখোমুখি হওয়া প্রায় সব ধরনের স্বাস্থ্য সমস্যার খুঁটিনাটি পেয়ে যাবেন।
ইউটিউব কি তা কম বেশি আমরা সবাই জানি। তাই ইউটিউব নিয়ে কথা না বাড়িয়ে চলুন সরাসরি কাজের কথায় চলে যাই।
কথা বলছি “মেডস্কুল” এর। নাম শুনেই বেশ বোঝা যচ্ছে এটি চিকিৎসা সেবার সঙ্গে জড়িত। হ্যাঁ বিষয়টা ঠিক তাই। এটি একটি স্বাস্থ্য সেবা সংক্রান্ত ইউটিউব চ্যানেল। এটি চালু হয়েছিল ২০১৭ সালের ৩০ জুলাই। প্রথম ভিডিও আপলোড একই বছরের ১ আগস্ট। মাত্র ৮ মাসের মধ্যেই ৬০টিরও বেশি ভিডিও আপলোড করা হয়েছে। বলাই বাহুল্য যে, সবগুলোই রোগ এবং তার আরোগ্য করণীয় সম্বন্ধীয়। এই ভিডিওগুলো নির্মাণে তথ্য, অভিজ্ঞতা এবং পরামর্শ দিয়েছেন প্রায় ২৫ জন অভিজ্ঞ চিকিৎসক। আর এই চ্যানেলটির ফাউন্ডার এবং সিইও হলেন ডা: এম এম রহমান রাজীব। চ্যানেলটি সম্পর্কে তার কাছে জানতে চাইলে তিনি দারুণ আন্তরিকতার সঙ্গে চ্যানেলটি শুরু করার পেছনে তার চিন্তা ভাবনার কথা জানান। তিনি বলেন, এক বছর আগে অনলাইন বিশেষ করে ইউটিউব চ্যানেল এ সবার সময় দেয়া দেখে প্রথম আমার মাথায় আসে একজন চিকিৎসক হিসেবে কীভাবে ইউটিউবের মাধ্যমে চিকিৎসা সেবা অধিক সংখ্যক মানুষের কাছে পৌঁছানো যায়। সেই চিন্তা থেকেই আমার এই মেডস্কুলের যাত্রা শুরু।
তিনি আরও বলেন, সবচেয়ে আনন্দের ব্যাপার এই যে, আমি এখন পর্যন্ত যে সকল বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে গিয়েছি তাঁরা কেউ আমাকে ফিরিয়ে দেননি। এমন কি অনেক অপরিচিত বিশেষজ্ঞ চিকিৎসকও সানন্দে তাদের চেম্বারের রোগী দেখার ব্যস্ততার মাঝে সময় বের করে আমাকে সময় দিয়েছে। এমনকি বন্ধের দিন পরিবারকে সময় না দিয়ে আমাকে সময় দিয়েছেন।
শিশুদের জন্য অনেক কিছু
সম্মানিত পরিচালক ডা: এম এম রহমান রাজীব-এর বক্তব্যের সত্যতা পেলাম চ্যানেলটি ওপেন করা মাত্রই। চ্যানেলটির হোম পেজেই রয়েছে ডা: মেখলা সরকারের “বাচ্চা খেতে না চাইলে কি করবেন” শিরোনামের ভিডিওটি। সন্তানের মা হিসেবে স্বভাবতই আমার ভিডিওটি দেখার আগ্রহ জাগে। এক কথায় অসাধারণ এবং তথ্যপূর্ণ একটি ভিডিও। ডা: মেখলা সরকারের আরো দারুণ এবং অবশ্যই সময়োপযোগী একটি ভিডিও হলো “শিশুর প্রতি অন্যদের ভালো আদর মন্দ আদর বাবা-মায়ের করণীয়”। সন্তানের নিরাপত্তার খাতিরে সব বাবা মায়ের উচিত হবে এই ভিডিওটি দেখা এবং প্রদত্ত নির্দেশনা অনুসারে বাচ্চাদের শিক্ষা দেয়া।
শিশুদের নিয়ে আরো বেশ কিছু ভালো দারুণ উপকারী ভিডিও রয়েছে যেমন, শিশুর কাশি, বাচ্চার গোসল নিয়ে ভুল ধারণা, শিশুর ডায়রিয়া ইত্যাদি। দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে, এখনো আমাদের দেশে নবজাতকের মৃত্যু ঝুঁকি তুলনামূলক বেশি। এই সম্পর্কিত ডা: রিজওয়ানুল আহসান বিপুল এর “নবজাতকের বিপদ চিহ্ন” শিরোনামের ভিডিওটি খুব চমৎকার।
এছাড়াও শীতে শিশুদের নিউমোনিয়া, শীতে শিশুদের যতœসহ শিশুদের খাবার, শিশু লালন পালনের নানা দিক নিয়ে দারুণ দারুণ তথ্য সম্বলিত ভিডিও রয়েছে।
আছে প্যারেন্টিং ক্যাটাগরি:
শিশু কি জেদি? দুশ্চিন্তায় ভুগছেন কীভাবে জেদ কমাবেন? প্রায় সব বাবা মায়েরা রয়েছেন এই সমস্যায়। দেখুন প্যারেন্টিং ক্যাটেগরির “বাচ্চা যখন জেদ করে করণীয় কি” শীর্ষক ভিডিওটি। অবাক করা বিষয় হলো এই ভিডিওটি ইতোমধ্যে ৭,৫০,০০০ বার ভিউ হয়েছে। অথবা আপনার শিশু কি স্কুলে যেতে ভয় পায়? চিন্তা নেই সমাধান পেয়ে যাবেন এখানেই।
গর্ভবতী মায়েদের জন্য সতর্কতা
শুধু শিশু নয় গর্ভবতী মায়েদের জন্যেও রয়েছে অনেক উপকারী এবং প্রয়োজনীয় নির্দেশনা। “গর্ভকালীন ডায়াবেটিস প্রতিরোধ এবং চিকিৎসায় করণীয়” শীর্ষক ডা: তানজিনা হোসেন-এর ভিডিওটা গর্ভবতী মায়েদের জন্য শতভাগ উপকারী কারণ গর্ভাবস্থায় কম বেশি সব মায়েরাই এই সমস্যায় ভুগে থাকেন।
শিশুর জন্মদানের প্রাক্কালে গর্ভবতী মায়েদের আরো একটি দোটানায় ভুগতে দেখা যায়, আর সেটা হলো সন্তান প্রসব করানোর ক্ষেত্রে মা এবং সন্তানের জন্য উপযোগী পদ্ধতি নিয়ে। সিজার এবং নরমাল ডেলিভারীর দোটানায় ভুগে মাসহ গোটা পরিবার। ডা: জীবনী রায়-এর “সিজার বনাম নরমাল ডেলিভারী-কোনটা করবেন, কেন করবেন” ভিডিওটি দেখুন আর আপনার সিদ্ধান্ত নিন।
অন্যান্য রোগের পরামর্শ
বর্তমানে দেশে একটা বয়সের পর বেশি ভাগ মানুষের মুখেই শোনা যায় যে, তারা হার্টের সমস্যায় আক্রান্ত আর সাথে ডায়াবেটিস তো আছেই। এ যেন প্রতিঘরে ঘরের কথা। ডা: সাবরিনা আরিফ চৌধুরীর দেয়া ওপেন হার্ট সার্জারি বিষয়ক তথ্য সমৃদ্ধ ভিডিওটি আশা করি সবার ভালো লাগবে। একই সঙ্গে প্রফেসর ডা: মো: তৌফিকুর রহমান (ফারুক) স্যার হৃদরোগ প্রতিরোধের উপায় বাতলিয়ে দিয়েছেন। আমার এই ভিডিওটিও দারুণ লেগেছে।
যে সমস্ত রোগগুলোর সঙ্গে আমরা হর হামেশাই পরিচিত সেগুলোর অনেকটা সমাধান খুঁজে পাবেন এই মেডস্কুলেই। যেমন ধরন, উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে কি ধরনের সমস্যা হতে পারে, চোখের ছানি অপারেশনের প্রয়োজনীয় তথ্য, মহিলাদের স্তন ক্যান্সারের লক্ষণসমূহ, শিশুর জন্য মায়ের বুকের দুধ সংরক্ষণের পদ্ধতি ইত্যাদি।
হেলথপ্যাক এ আছে অনেক কিছু
উজ্জ্বল আর সুন্দর ত্বক কে না চায়? আপনিও চান নিশ্চয়? তাহলে আর দেরি না করে ঘুরে আসুন মেডস্কুল থেকে। এখানে আরো জানতে পারবেন লাল চা, দুধ চা এবং সবুজ চা এর মধ্যে আপনার জন্য কোনটি স্বাস্থ্যকর।
যাইহোক, মেডস্কুল নিয়ে অনেক কথা বললাম। আসলে আমার কাছে মনে হয়েছে মেডস্কুল স্বাস্থ্যের সঙ্গে জড়িত অনেক সমস্যা সমাধানের এক নির্ভরযোগ্য প্যাকেজ। আপনারাও ঘুরে আসুন এই স্কুলটি থেকে। আশা করি আপনারও আমার মতো অনেক ভালো লাগবে। মেডস্কুল চ্যানেলের লিঙ্ক: www.youtube.com/medschoolbd