Home আরোও বিভাগ টিভি গাইড স্কুলে শিক্ষকতা করা নিয়ে ব্যস্ত আছি

স্কুলে শিক্ষকতা করা নিয়ে ব্যস্ত আছি

SHARE
Sagota

ছোটপর্দার প্রিয়মুখ স্বাগতা। বর্তমানে অভিনয়, উপস্থাপনা ছাড়াও শিক্ষকতা নিয়ে ব্যস্ত আছেন তিনি। গান ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কথা হলো তার সঙ্গে-

আনন্দ আলো: বর্তমানে ব্যস্ত কী নিয়ে?

স্বাগতা: আমি অভিনেত্রী আফসানা মিমির একটি স্কুলে শিশুদের গান শেখাই। আমার বাবা ছেলেমেয়েদের গান শেখাতেন। যখন বেশি ব্যস্ত থাকতেন, তখন আমাকে দু-একজন ছাত্রছাত্রী গাইড করার দায়িত্ব দিতেন। তখন আমি ক্লাস সিক্সে পড়ি, এভাবেই গানের শিক্ষকতা শুরু। এরপর ২০০১ সালে একটি স্কুলেও গান শেখানো শুরু করি। মূলত টুকটাক অভিনয় আর এই স্কুলে শিক্ষতা করা নিয়ে ব্যস্ত আছি।

আনন্দ আলো: ১৩ নং বোর্ডিং নিয়ে বলবেন-

স্বাগতা: ‘১৩ নং বোর্ডিং’ অনুষ্ঠানটি খুব স্বল্প সময়ে দর্শকের মনোযোগ কেড়েছে। এ অনুষ্ঠানে কাজ করে আমারও ভালো লাগছে। কারণ, এতে উপস্থাপনার পাশাপাশি অভিনয়ের সুযোগ আছে। অনুষ্ঠানের প্রতি পর্বে নতুন নতুন চরিত্র নিয়ে হাজির হচ্ছি আমি। যিনি অনুষ্ঠানে অতিথি হয়ে আসেন, তার আলোচিত কাজের যে কোনো একটি চরিত্র আমাকে দেখা যায়। এ বিষয়টা অনেকের ভালো লেগেছে বলে জানিয়েছেন।

আনন্দ আলো: উপস্থাপনা উপভোগ করেন?

স্বাগতা: গত দু-তিন বছরে বেশ কিছু অনুষ্ঠান উপস্থাপনা করেছি। তা করতে গিয়েই উপস্থাপনার প্রতি একধরনের আকর্ষণ জন্মে গেছে। বিটিভিতে ছায়াছন্দ, এটিএন বাংলায় রান্নার অনুষ্ঠান, এশিয়ান টিভিতে সংগীতানুষ্ঠান, বাংলাভিশনে চলচ্চিত্রবিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করে সাড়াও পেয়েছি। একেকটা একেক ধরনের অনুষ্ঠান বলে উপস্থাপনা মন্দ লাগছে না।

আনন্দ আলো: অভিনয়ে আপনাকে কম দেখা যাচ্ছে..

স্বাগতা: অভিনয়ের প্রতি আকর্ষণ সবচেয়ে বেশি। এ পর্যন্ত কত নাটক করেছি, তার হিসাব নিজেও জানি না। একপর্যায়ে মনে হয়েছে, শুধু শুধু কাজের সংখ্যা বাড়িয়ে লাভ কী? দর্শকের মনে রাখার মতো কোনো কাজ যদি না হয়, তাহলে অহেতুক পরিশ্রম করার মানে হয় না। এমন ভাবনা থেকেই এখন বাছ-বিচার করে কাজ করি।

টেলিভিশন নাট্যকার সংঘের নতুন উদ্যোগ

টেলিভিশন নাট্যকার সংঘের উদ্যোগে শুরু হতে যাচ্ছে প্রথমবারের মতো তিন মাস মেয়াদী নাটক রচনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স ‘নাটক রচনা শৈলী’। নাটক রচনা প্রশিক্ষণ কর্মশালার ঘোষণা প্রদান উপলক্ষে সম্প্রতি মগবাজারস্থ টেলিভিশন নাট্যকার সংঘের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রশিক্ষণ কোর্সের আহŸায়ক এজাজ মুন্নার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন টেলিভিশন নাট্যকার সংঘের সভাপতি মাসুম রেজা, সহ-সভাপতি বৃন্দাবন দাশ, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন সুমন ও নাট্যকার তবারক হোসেন ভুঁইয়া। সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন মাসব্যাপী এই কর্মশালায় প্রথম সেশন শুরু হবে আগামী ২ মার্চ। ক্লাস চলবে সপ্তাহের শুক্রবার (বিকাল ৪টা থেকে রাত ৮টা) এবং শনিবার (বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা) পর্যন্ত। প্রশিক্ষণ দিবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রখ্যাত নাট্যকারবৃন্দ। পাÐুলিপি সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময় করবেন স্যাটেলাইট চ্যানেলের অনুষ্ঠান প্রধান, নির্মাতা, অভিনেতা-অভিনেত্রী এবং কলাকুশলীগণ। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদেরকে সনদপত্র দেয়া হবে ও সেরা তিনটি চিত্রনাট্য দিয়ে স্বনামধন্য পরিচালকরা নাটক নির্মাণ করবেন। আবেদনপত্র পাওয়া যাচ্ছে নাট্যকার সংঘের কার্যালয় ২০ নিউ ইস্কাটন (চতুর্থ তলা), ঢাকা এবং নাট্যকার সংঘের ওয়েবসাইট িি.িঃাহংনফ.পড়স-এ। কোর্স ফি ৬ হাজার টাকা। নাট্যকার সংঘের কার্যালয়ে সরাসরি আবেদনপত্র জমা দেয়ার শেষ তারিখ ২৭ ফেব্রæয়ারি।