সিনেমা

সিনেমা

SHARE
old_house

এক পৃথিবী প্রেম ও বৃদ্ধাশ্রমের বাবা-মা

ছবির নাম ‘এক পৃথিবী প্রেম। জনপ্রিয় চিত্র পরিচালক এস এ হক অলিকের এটি চতুর্থ ছবি। নতুন জুটি আসিফ ও আইরিনের সাথে এই ছবিতে গুরুত্বপুর্ণ চরিত্রে অভিনয় করেছেন এটিএম শামসুজ্জামান, আবুল হায়াত, আমিরুল হক চৌধুরী, সৈয়দ হাসান ইমাম ও শর্মিলী আহমেদ। তাদের সাথে আরও আছেন সাদেক বাচ্চু, আফজাল শরীফ, তুষার খান, ম আ সালাম সহ অনেকে।

নাম দেখেই বোঝা যায় এটি একটি প্রেমের গল্পের ছবি। হ্যা প্রেম আছে ঠিকই তার সাথে আছে মানবিক সম্পর্কের স্পর্শকাতর কিছু গল্পও। অলিকের এবারের ছবিতে বৃদ্ধাশ্রমে বসবাস করা অসহায় পিতা-মাতার করুন আর্তি তুলে ধরা হয়েছে। এটিএম শামসুজ্জামান, আবুল হায়াত, আমিরুল হক চৌধুরী, সৈয়দ হাসান ইমাম ও শার্মিলী আহমেদ বৃদ্ধাশ্রমে স্থান পাওয়া অসহায় পিতা-মাতার ভূমিকায় দূর্দান্ত অভিনয় করেছেন। বাংলাদেশের কোনো সিনেমায় এই চার গুণী তারকার এক সাথে উপস্থিতি এর আগে দেখা যায়নি। ছবির পরিচালক এস এ হক অলিক ছবিটি নিয়ে বেশ আশাবাদী। তিনি বললেন ‘এক পৃথিবী প্রেম’ একটি প্রেমের ছবি। এই ছবিতে একটি মানবিক গল্প আছে। যে গল্পটি আমাদের অনেক চেনা। অথচ আমরা অনেকে তা এড়িয়ে যাই। একটি বৃদ্ধাশ্রমকে ঘিরে ছবির গল্প বিধৃত হয়েছে। একটি মেয়ে বৃদ্ধাশ্রমের দেখাশুনা করে। আবুল হায়াত, এটি এম শামসুজ্জামান, আমিরুল হক চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, শর্মিলী আহমেদকে সে মা-বাবার মতো শ্রদ্ধা করে, ভালোবাসে। অথচ সে জানে না তার আসল বাবা-মা কে? মানবিক সম্পর্কের অনেক স্পর্শ কাতর বিষয় ছবিটির মাধ্যমে তুলে ধরা হয়েছে। অলিকের এই নতুন ছবি দর্শকের মনকে নাড়া দিবে বলে অনেকে মন্তব্য করেছেন।

ছবিটির অন্যতম অভিনেতা আবুল হায়াত বলেছেন, ছবিটিতে পরিচালক একটি বৃদ্ধাশ্রমের প্রতিদিনের ঘটনার মাধ্যমে মানবিক সত্য সবার সামনে তুলে ধরেছেন। আমার ধারনা ছবিটি দেখার পর বাবা-মাকে আর কেউ বৃদ্ধাশ্রমে পাঠাতে চাইবেন না। সৈয়দ হাসান ইমাম বলেছেন, ‘এক পৃথিবী প্রেম’ অনেক ভালো একটি ছবি হয়েছে। পরিবারের সবাই মিলে ছবিটি দেখা উচিৎ।

আমাদেরও সেটিই প্রত্যাশা। হলে গিয়ে অলিকের নতুন ছবি ‘এক পৃথিবী প্রেম’ দেখুন। ছবিটি ভালো লাগলে অন্যদেরও দেখতে বলুন।

সিনেমার পথে অরণ্য আনোয়ার

বিশিষ্ট নাট্যনির্মাতা অরণ্য আনোয়ার এবার ছবি নির্মাণ করবেন বলে ঘোষনা দিয়েছেন। সম্প্রতি তিনি আনন্দ আলো কার্যালয়ে এসেছিলেন। বললেন- অচিরেই সিনেমা নির্মাণ করতে যাচ্ছি। ছবির কাহিনী চূড়ান্ত হয়েছে। তবে নাম এখনও ঠিক করিনি। ছবিরি পাত্র-পাত্রী কে হবেন সে ব্যাপারে যোগাযোগ চলছে। আমার জন্য  দোয়া করবেন সবাই।

মাহীর নায়ক নবাগত বাধন

mahi_bhadonওর নাম বাধন। না, না ভুল করবেন না। বিশিষ্ট অভিনেত্রী বাধন নন তিনি। এবার অভিনেতা বাঁধন আসছেন আমাদের শোবিজ অঙ্গনে তাও আবার বড় পর্দায়। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বিশিষ্ট অভিনেত্রী, পরিচালক মেহের আফরোজ শাওনের নতুন ছবি ‘নক্ষত্রের রাত’এ চিত্র নায়িকা মাহীর বিপরীতে অভিনয় করবেন বাধন। ৮ অক্টোবর ‘ফেয়ার অ্যান্ড লাভলী ম্যান চ্যানেল আই হিরো প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালেতে এই ঘোষনা দেন ইমপ্রেস টেলিফিল্ম এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এ সময় পাশে ছিলেন ইউনিলিভার বাংলাদেশের ব্র্যান্ড বিল্ডিং ডিরেকেটর জাভেদ আখতার। মেহের আফরোজ শাওন ও ছবির নায়িকা মাহিয়া মাহী।

উল্লেখ্য, ফেয়ার অ্যান্ড লাভলী ম্যান চ্যানেল আই হিরো প্রতিযোগিতায় বাঁধন কুমার সাহা হিরো নির্বাচিত হওয়ায় পূর্ব ঘোষনা অনুযায়ী তিনি ইমপ্রেস এর নতুন ছবি নক্ষত্রের রাত-এ অভিনয়ের সুযোগ পেলেন।

নতুন ছবি অপদার্থ

জালালের গল্প চলচ্চিত্রটির মাধ্যমে চিত্রপরিচালক হিসেবে নাম লিখিয়েছেন আবু শাহেদ ইমন। এবার শুরু করতে যাচ্ছেন তার দ্বিতীয় চলচ্চিত্র। তার নতুন ছবির নাম অপদার্থ। ছবিতে প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন আরেক নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

নতুন ছবির কাজ প্রসঙ্গে ইমন বললেন, জালালের গল্পের আগেই এটি নিয়ে প্রস্তুতি শুরু হয়েছিল। তখন নাম ছিল একজন পুলিশের গল্প। পরে নামটি পরিবর্তন করেছি। ছবিটির জন্য ২০১১ সালে বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিনেমা ফান্ড থেকে চিত্রনাট্য উন্নয়নের জন্য অনুদান পেয়েছিলাম। পাশাপাশি এটি ২০১১ সালে বুসান চলচ্চিত্র উৎসবের এশিয়ান প্রজেক্ট মার্কেটে অংশ নেয়, সুইডেনের গোটেবোর্গ চলচ্চিত্র উৎসব থেকে সেরা পিচিংয়ের জন্য পুরস্কার পেয়েছে। অপদার্থর কাজ শুরু হবে আগামী বছর। ঐ বছরের মধ্যেই কাজ শেষ করার ইচ্ছা নির্মাতার। তবে অভিনয়শিল্পী হিসেবে কারা থাকবেন, সে ব্যাপারে আপাতত চুপচাপ আছেন ইমন।

বসগিরির সিক্যুয়েল হচ্ছে

বসগিরি ছবির উষ্ণতা না কাটতেই জানা গেল নতুন খবর। ছবিটির সিক্যুয়েলের তোড়জোড় শুরু করেছে ছবির নির্মাতা প্রতিষ্ঠান খান ফিল্মস। ‘বসগিরি’ এর দ্বিতীয় কিস্তির ছবিটির নাম হবে বসগিরি টু। আজ শনিবার দুপুরে বিএফডিসির পরিচালক সমিতিতে বসগিরি টু নামটি নিবন্ধন করানো হয়েছে। ঈদুল আজহায় মুক্তি পেয়েছে বসগিরি ছবিটি। ঈদের চতুর্থ সপ্তাহ পর্যন্ত বহু প্রেক্ষাগৃহে প্রদর্শিত হয়েছে ছবিটি। তৃতীয় ছবিটির হল সংখ্যা ছিল ৬৪। চলতি সপ্তাহে এসে এই সংখ্যা হয়েছে ২৮। তবে নতুন আরো ১৭টি প্রেক্ষাগৃহে উঠেছে এটি। এখন বসগিরি এর মোট হল ৪৫টি। এরই মধ্যে জানা গেল ছবিটির সিক্যুয়েলের খবর। খান ফিল্মসের ব্যবস্থাপনা পরিচালক টপি খান বলেন, আজ দুপুরেই পরিচালক সমিতিতে বসগিরি ছবির সিক্যুয়েল বসগিরি টু নামটি নিবন্ধন করেছি। সিক্যুয়েল নির্মাণ প্রসঙ্গে তিনি বলেন, গেল ঈদে তিনটি ছবির মধ্যে সফল বসগিরি। দর্শকেরাও চাচ্ছেন ছবিটির সিক্যুয়েল হোক। আর আমার নিজেরও ইচ্ছা। জানা গেছে, বসগিরি টু পরিচালনা করবেন বসগিগির পরিচালক শামীম আহমেদ।

কবে থেকে সিক্যুয়েলটির শুটিং শুরু হবে জানতে চাইলে পরিচালক বলেন, সামনের দুই মাস গল্প, চিত্রনাট্য নিয়ে কাজ চলবে। আশা করছি আগামী বছরের শুরু দিকে শুটিং শুরু করতে পারব। প্রযোজক প্রতিষ্ঠানটির পরিকল্পনা, আগামী বছরের ঈদুল আজহায় মুক্তি দেয়া হবে বসগিরি টু। বসগিরি এর মতো বসগিরি টু ছবির নায়কও হবেন শাকিব খান। তবে ছবিটিতে শাকিবের নায়িকা হিসেবে বুবলিকে রাখা হচ্ছে না। তার বদলে নায়িকা হিসেবে অপু বিশ্বাসকে নেয়ার আভাস পাওয়া গেছে। এ ব্যাপারে প্রযোজক টপি খান বলেন, নায়ক ব্যতীত অন্য কোনো চরিত্রের এখনো কোনো ঠিক ঠিকানা নাই। অপু বিশ্বাস যদি এ বছর ফেরেন, তাহলে ছবিতে তাকে দেখা যাবে। তা না হলে একেবারেই নতুন কাউকে নেয়া হবে।

আয়নাবাজি দর্শকের আগ্রহ কেড়েছে!

ayna-baziঅমিতাভ রেজার প্রথম ছবি ‘আয়নাবাজি’র ব্যাপারে দর্শকের বেশ আগ্রহ তৈরি হয়েছে। ঢাকার স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ বলেছেন, অনেক দিন পর আয়নাবাজির মতো একটি ভালো ছবি তারা পেয়েছেন। দর্শক চাহিদার কারনে দিনে সর্বোচ্চ ছবিটির দশটি প্রদর্শনীও করতে হয়েছে। আয়নাবাজিকে অনেকে মনপুরার সাথেও তুলনা করছেন। তাদের বক্তব্য- আয়নাবাজি মনপুরার মতো জনপ্রিয়তা পাবে।

গুলশান হামলা ছবি বানাবেন ফারুকী

FARUKIনতুন আরেকটি ছবি নির্মাণের ঘোষণা দিয়েছেন বিশিষ্ট চিত্রপরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। ১লা জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজানে ঘটে যাওয়া নৃশংস ঘটনার ওপর ছবি বানাবেন। ছবির নাম দিয়েছেন ‘হলি বেকারী’। বুসান চলচ্চিত্র উৎসবে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র শাখায় বিচারককের দায়িত্ব পালনের জন্য বর্তমানে তিনি দক্ষিণ কোরিয়ায় রয়েছেন। সেখানে মার্কিন চলচ্চিত্র সাময়িকী ভ্যারাইটিকে দেওয়া এক সাক্ষাৎকারে নতুন ছবি নির্মাণের এই ঘোষনা দেন মোস্তফা সরয়ার ফারুকী। তিনি বলেছেন, আগে ‘ডুব’ ছবির কাজ শেষ করব। তারপর আগামী বছর মার্চের দিকে নতুন ছবির কাজ শুরু করব। ছবিয়ালের ব্যানারেই নতুন ছবিটি নির্মিত হবে।

ফিরে আস অপু

চলচ্চিত্র অভিনেত্রী অপু বিশ্বাসের জন্মদিন ১৩ অক্টোবর। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসুবকে অনেকেই তাঁকে এদিন শুভেচ্ছা জানিয়েছেন। জন্মদিনের শুভেচ্ছার পাশাপাশি সবার একই অনুরোধ, ‘অপু ফিরে আসুক’ কে জানে এসব পোস্ট অপুর নজরে পড়েছে কি না। বেশ কিছুদিন ধরে লোকচক্ষুর আড়ালে চলে গেছেন রূপালি পর্দার জনপ্রিয় অভিনেত্রী অপু বিশ্বাস। কী অভিমানে তিনি লুকিয়ে আছেন, সেটা এক রহস্য বটে। সর্বশেষ ‘রাজনীতি’ সিনেমার সেটে দেখা গিয়েছিল এ অভিনেত্রীকে। কিন্তু সেটি শেষ হওয়ার আগেই ‘উধাও’ হয়েছেন তিনি। কদিন আগে এই ছবির পরিচালক বুলবুল বিশ্বাস অপুকে ছাড়াই শেষ করেছেন ‘রাজনীতি’ ছবির শুটিং। কী এত অভিমান অপু বিশ্বাসের? সংবাদমাধ্যমে পাওয়া গেছে নানান মুখরোচক তথ্য। কিন্তু তাতে শুধু জলই ঘোলা হয়েছে, রহস্য উম্মোচন হয়নি। উধাও অপু থেকে গেছেন আড়ালেই। গত ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘বসগিরি’ ছবিতেও অভিনয় করার কথা ছিল এ অভিনেত্রীর। কিন্তু শুটিংয়ের কদিন আগে মুটিয়ে যাওয়ার অজুহাতে নিজেই নিজেকে ছবিটি থেকে সরিয়ে নেন। যেন তিল তিল করে গড়ে তোলা নিজের আসন তুলে দেন নবাগত বুবলির হাতে। কারণ, এই ছবির মাধ্যমেই বুবলির অভিষেক ঘটে শাকিব খানের সঙ্গে। অপু চলচ্চিত্র অঙ্গনের সবার সঙ্গে একে একে বন্ধ করে দেন সব ধরনের যোগাযোগ। বন্ধ করে দেন নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানও। সবকিছু মিলে ‘উধাও অপু’ উঠে আসেন খবরের শিরোনামে।

রুবিরন-এ মৌসুমী

mousumiশিক্ষাবিদ আবদুল্লাহ আবু সায়ীদের গল্পের নায়িকা হলেন চিত্রনায়িকা মৌসুমী। রুবিরন নামের গল্পের প্রধান চরিত্রে অভিনয় করলেন তিনি। দুই দিন ধরে ঢাকার উত্তরার একটি বাড়িতে টেলিছবিটির শুটিং হয়েছে। গল্পের সঙ্গে মিল রেখে টেলিছবির নামও রাখা হয়েছে রুবিরন। চিত্রনাট্য করেছেন সালমান রাইয়ান। টেলিছবিটি যৌথভাবে পরিচালনা করেছেন মাহফুজুল হক ও মাইনুল হাসান। রুবিরন টেলিছবির গল্প প্রসঙ্গে পরিচালক মাহফুজুল হক বলেন, ‘এক লাইনে যদি বলতে হয় তাহলে বলব, গৃহকর্ত্রীর সামান্য ভুলে একজন গৃহকর্মীর পতিতায় রূপান্তরিত হওয়ার গল্পটাই এই টেলিছবিতে দেখানো হয়েছে। মৌসুমী বলেন, ‘প্রায় সময় নাটক ও টেলিছবিতে অভিনয়ের প্রস্তাব পাই। গল্প পছন্দ হলে মাঝেমধ্যে অনুরোধে সেসব কাজ করতে হয়। সেই হিসেবে চলচ্চিত্রের পাশাপাশি বেশ কয়েকটি নাটক ও টেলিছবিতে অভিনয়ের অভিজ্ঞতা হয়েছে। সায়ীদ স্যারের গল্পে এবারই প্রথম কাজ করলাম। রুবিরন টেলিছবিতে মৌসুমী ছাড়াও অন্য অভিনয়শিল্পীদের মধ্যে আছেন শহীদুল আলম সাচ্চু, শিরিন বকুল প্রমুখ। টেলিছবিটি খুব তাড়াতাড়ি একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত হবে বলে জানান নির্মাতারা।

ওয়ানওয়ে একশতে একশ

ইফতেখার পরিচালিত ওয়ানওয়ে ছবিটির মুক্তি দেয়ার কথা ছিল কোরবাঢন ঈদে। কিন্তু নানান ঝামেলায় ছবিটি মুক্তি দেয়া সম্ভব হয়নি বলে পরিচালক জানালেন। গত ১০ অক্টোবর স্থানীয় একটি কনভেনশন সেন্টারে সাংবাদিক সম্মেলন করে ইফতেখার জানালেন ওয়ানওয়ে মুক্তি পাচ্ছে ২৮ অক্টোবর। ববি আনিসুর রহমান মিলন ও বাপ্পি অভিনীত ওয়ানওয়ে সম্পর্কে তিন তারকা সংবাদ সম্মেলনে ছবির ভূয়সী প্রশংসা করলেন। বললেন, অসাধারণ একটি ছবি হয়েছে ওয়ানওয়ে। অভিনয়ে, নির্মাণে এবং সব শাখায় একশতে একশ নম্বর পাবে ছবিটি। দর্শকরা যে ধরনের ছবি সিনেমা হলে দেখতে চায় তেমনি একটি ছবি ওয়ানওয়ে। আনিসুর রহমান মিলন বলেন, ওয়ানওয়ে ব্যতিক্রমধর্মী একটি ছবি। আমার কাছে ছবির গল্প মেকিং অসাধারণ লেগেছে। আশা করি দর্শকরা ছবিটি দেখে আনন্দ পাবে।

শুটিং বন্ধ

sajol-mahiমাহি-সজল অভিনীত ‘হারজিৎ’ ছবির শুটিং হঠাৎ করেই বন্ধ। প্রায় ৫০ ভাগ শুটিং শেষ। গত শনিবার থেকে এফডিসিতে দ্বিতীয় ধাপের শুটিং শুরু হওয়ার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত শুটিং হয়নি ছবিটির। কী কারণে শুটিং বন্ধ? সূত্র বলছে, মাহি ও মৌসুমীকে ধরেই ছবির গল্প। কিন্তু শুটিংয়ের এ পর্যায়ে এসে ছবির নির্বাহী প্রযোজক আলভী আহমেদের দাবি, সজলের চরিত্র আরও বাড়তে হবে। সত্যতা জানার জন্য আলভী আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে বিষয়টি শুনে বিস্মিত হন তিনি। বলেন, ‘কই, না তো! এ কথা কে বলল? ছবির গল্প যেভাবে আছে, সেভাবেই কাজ হবে। দর্শকের কথা মাথায় রেখে ছবি নির্মাণই হয়। নায়ক, নায়িকা নয়। দ্বিতীয় ধাপের কাজ শুরু করার আগে শুটিংয়ের পূর্বপ্রস্তুতির জন্যই সময় নেয়া হচ্ছে। এ কারণে আপাতত শুটিং বন্ধ আছে।’ বিষয়টি নিয়ে পরিচালক বদিউল আলম খোকনের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেন, ‘যাকে দিয়ে ছবিটির ব্যবসা হবে, যাকে দর্শকেরা চান, তাকেই তো ছবিটিতে প্রাধান্য দিতে হবে। ছবির গল্প সেভাবেই সাজিয়েছি।’ তবে এই পরিচালক জানান, কোনো প্রযোজক যদি মনে করেন, ছবির গল্পে আলাদা করে কাউকে বেশি জায়গা করে দিতে হবে। সেক্ষেত্রে ছবির শুটিং শুরুর আগেই পরিচালকের সঙ্গে বসে আলাপ করে নেয়া উচিত।

অভি কথাচিত্রের ব্যানারে নির্মাণ হচ্ছে ছবিটি। এ ব্যাপারে প্রযোজক জাহিদ হাসান বললেন অন্য কথা। ছবির চারটি দৃশ্য নিয়ে একটু সমস্যা হয়েছিল। নতুন করে দৃশ্যের গল্পগুলো সাজানো হচ্ছে- বলেন তিনি। শুটিং বন্ধ হওয়া প্রসঙ্গে মাহি বলেন, আমি জানতাম শনিবার থেকে এফডিসিতে শুটিং। পরিচালক জানালেন, আপাতত শুটিং হচ্ছে না। শিডিউল পরে জানানো হবে।