সত্য লুকিয়ে রাখা যায় না-চাঁদনী

সত্য লুকিয়ে রাখা যায় না-চাঁদনী

1718
SHARE
Chadni

চাঁদনী। অভিনেত্রী, মডেল ও নৃত্যশিল্পী। সম্প্রতি মুক্তি পেয়েছে তার অভিনীত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘খাঁচা’। এ ছাড়া মাছরাঙা টিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক ‘হাউজওয়াইভ’। কথা হলো চাঁদনীর সঙ্গে-

আনন্দ আলো: অনেক দিন পর বড় পর্দায় আপনার দেখা পাওয়া গেল। চলচ্চিত্রে এই দীর্ঘ বিরতির কারণ কী?

চাঁদনী: কারণ একটাই, যে ধরনের ছবিতে অভিনয় করতে চাই, তার জন্য প্রতীক্ষায় ছিলাম। এতদিন ভালো কোনো ছবির প্রস্তাব পাইনি বলেই অভিনয় করা হয়নি। রাইসুল ইসলাম আসাদকে অভিভাবক বলে মানি। তিনি বলেন, ‘যে কাজ মানুষ মনে রাখবে না, তার জন্য সময় ব্যয় করার কোনো মানে নেই।’ তার এই কথা আজীবন মেনে চলেছি। কারণ অভিনয় করে আমাকে জীবিকা নির্বাহ করতে হয় না। শুধু নামের জন্য যেকোনো কাজ করারও মানে নেই। তাই একটু দেরিতে হলেও যখন ভালো একটি কাজের সুযোগ পেয়েছি, তখন সে প্রস্তাব ফিরিয়ে দেইনি।

আনন্দ আলো: কেমন ছিল ‘খাঁচা’ ছবিতে অভিনয়ের অভিজ্ঞতা?

চাঁদনী: নির্মাণে আকরাম খানের চিন্তা-ভাবনা, গল্পের উপস্থাপনা অনেকের চেয়ে আলাদা। নাটকের মতো চলচ্চিত্রের কাজেও তার প্রমাণ পেয়েছি। ‘হাউজওয়াইভ’ নাটকে কাজ করার সময় এ ছবি নিয়ে তার সঙ্গে কথা হয়। আগে কখনও চলচ্চিত্র নির্মাণ করেননি আকরাম খান। কিন্তু ‘খাঁচা’ নির্মাণের সময় হাসান আজিজুল হকের গল্প নির্বাচন থেকে শুরু করে চিত্রনাট্য, নির্মাণ সবাই সুপরিকল্পিত মনে হয়েছে। এ কারণে তিনি যে ভালো একটি ছবি নির্মাণ করবেন- এ বিশ্বাস ছিল। এজন্য ছোট কিংবা অতিথি চরিত্রে অভিনয় নিয়ে আপত্তি করিনি। আজাদ আবুল কালামের ছোট বোনের চরিত্রে অভিনয় করেছি। ব্যাপ্তি কম হলেও এই চরিত্রটি গল্পের জন্য গুরুত্বপূর্ণ।

আনন্দ আলো: নাটকে আপনাকে কম দেখা যাচ্ছে?

চাঁদনী: নিজেই নাটকে অভিনয় কমিয়ে দিয়েছি। এ সময় নাটকে কাজ করে কুলিয়ে উঠছিলাম না। একের পর এক নাটকে অভিনয়ের প্রস্তাব আসত। কিন্তু ঘরসংসারের কথা ভেবে ধীরে ধীরে কাজ কমিয়ে দিতে শুরু করি। নাটকে অভিনয় করব না তা নয়, ভালো কাজের প্রস্তাব পেলেই করব।

আনন্দ আলো: আপনার সংসার জীবন নিয়েও তো নানা রকম কথা শোনা যায়?

চাঁদনী: বাপ্পার সঙ্গে আমার দাম্পত্য জীবন নিয়ে মানুষ অনেক কথাই বলে, কিন্তু সব সত্যি নয়। এ নিয়ে বেশি কিছু বলতেও চাই না। শুধু এটুকু বলি, আকাশে চাঁদ উঠলে যেমন সবাই দেখতে পায়, তেমনি বাপ্পার সঙ্গে আমার কিছু হলে সবাই তা জানতে পাবেন। কারণ সত্য কখনও লুকিয়ে রাখা যায় না।

আনন্দ আলো: এবার নৃত্যশিল্পী চাঁদনীর কথা জানতে চাই। নতুন কোন আয়োজন নিয়ে ভাবছেন?

চাঁদনী: নাচ নিয়েই তো যত ভাবনা। কারণ নাচ আমার রক্তের সঙ্গে মিশে আছে। প্রতিনিয়তই ভাবি, ভিন্ন ধরনের কী আয়োজন করা যায়। কয়েকটি অনুষ্ঠানে অংশ নেয়ারও কথা আছে।