প্রকৃতির সান্নিধ্যে মুখর লেখক-কবি-সাহিত্যিকরা

প্রকৃতির সান্নিধ্যে মুখর লেখক-কবি-সাহিত্যিকরা

1032
0
SHARE

সেদিন বিকেল থেকেই রমনা পার্ক মুখর হয়ে উঠেছিল লেখক কবি সাহিত্যিকদের উজ্জ্বল উচ্ছ¦ল পদচারনায়। একে একে একে তারা আসেন প্রকৃতির সান্নিধ্যে। আর জমে ওঠে গল্প আড্ডা, কবিতা পাঠ আর কথামালার ফুলঝরি! ৯ আগস্ট সেইবই ডটকমের আয়োজনে ঈদ-পুনর্মিলনী অনুষ্ঠান পরিণত হয়েছিল কবি-সাহিত্যিকদের মিলন মেলায়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক এমপি। স্বাগত বক্তব্য রাখেন সেইবই ডটকম ও র্যাভেন সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নাবিল উদ দৌলাহ। তিনি উপস্থিত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের সকল প্রকার বই, সাময়িকী, গবেষণা এবং সংশ্লিষ্ট বিভিন্ন সেবা ও পণ্যের সর্ববৃহৎ উৎস এবং আর্কাইভ হিসেবে কাজ করছে সেইবই। সবার সহযোগিতায় ইবুক এর কাজ এগিয়ে চলছে। পর্যায়ক্রমে বাংলা সাহিত্যের গুরশুত্বপূর্ণ সব বই-ই ইবুক করার কাজ সম্পন্ন করার ইচ্ছা আছে আমাদের। আমরা চাই বাংলা ভাষার বইকে বিশ্বের মাঝে ছড়িয়ে দিতে। ডার্ড গ্র“পের ফিন্যান্স ডিরেক্টর সেঁজুতি দৌলাহ বলেন, ডার্ড গ্র“পের একটি অন্যতম উদ্যোগ সেইবই। এটি আমাদের প্রাণের একটি প্রজেক্ট। আমরা চাই লেখক-কবিদের নিয়ে কাজ করতে। একই সঙ্গে ডার্ডের আরেকটি সামাজিক দায়বদ্ধতামূলক উদ্যোগ কিরণের কার্যক্রম সম্পর্কেও তিনি আলোকপাত করেন। কিরণ হচ্ছেÐ ডার্ডের কর্মকর্তা-কর্মচারীদের ছেলেমেয়েদের মেধা ও মনন বিকাশের জন্য চারু ও কারুকলা কেন্দ্রিক কার্যক্রম। প্রধান অতিথি জুনাইদ আহ্মেদ পলক এমপি বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে সব রকম উদ্যোগ নিয়ে কাজ করছে।

বাংলাদেশ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে সব রকম উদ্যোগ নিয়ে কাজ করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে আমরা ইবুক নিয়েও কাজ করছি। সেইবইও একটি প্রশংসনীয় উদ্যোগ নিয়ে কাজ করছে। তাই সেইবই ধন্যবাদ পেতেই পারে।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে আমরা ইবুক নিয়েও কাজ করছি। সেইবইও একটি প্রশংসনীয় উদ্যোগ নিয়ে কাজ করছে। তাই সেইবই ধন্যবাদ পেতেই পারে। লেখক-কবি-সাহিত্যিকদের নিয়ে এমন উদ্যোগের পাশে আমরা সবসময় থাকব। অনুষ্ঠানে অতিথি ছিলেন কবি আল মাহমুদ, শামসুজ্জামান খান, আসাদ চৌধুরী, রফিকুল হক দাদুভাই, আল মুজাহিদী, রণজিৎ কুমার বিশ্বাস কাইজার চৌধুরী, আহসান হাবীব ও আন্দালিব রাশদী। অতিথিরা বলেন, বাংলা ভাষায় এমন একটি কাজ হচ্ছে জেনে আমাদের ভীষণ ভালো লাগছে। অনলাইনের মাধ্যমে বিশ্বব্যাপী লেখক-কবি-সাহিত্যিকদের বই বিপণনের ক্ষেত্রে সেইবই কাজ করে যাচ্ছে। পাঠকেরা বিশ্বের যেকোনো প্রান্ত থেকে যেকোনো লেখকের বই সহজেই কিনতে পারছেন। এটা খুবই ভালো উদ্যোগ। সেইবই এর মাধ্যমে আমাদের বইগুলো সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক। অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে কবিতা-গান পরিবেশন করেন কবি-সাহিত্যিক ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা। ডার্ড গ্র“পের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এতেমাদ উদ দৌলাহ সমাপনী বক্তব্যে বলেন, লেখক-কবি-সাহিত্যিকদের নিয়ে এমন আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আগামী দিনেও এমন অনুষ্ঠান করার ইচ্ছা আছে আমাদের। সবার সহযোগিতা নিয়েই আমরা এগিয়ে যেতে চাই। অনুষ্ঠানে কাসেম বিন আবুবাকার, বিপ্রদাশ বড়ুয়া, আখতার হুসেন, জাকির তালুকদার, ফারুক নওয়াজ, রেজাউদ্দিন স্টালিন, রেজানুর রহমান, শিহাব সরকার, আসলাম সানী, আনজীর লিটন, জাকির আবু জাফর, জগলুল হায়দার, কাজী রহিম শাহরিয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।