মাতৃভাষার বিপদ আপদ

মাতৃভাষার বিপদ আপদ

388
SHARE
21-Februrary

রেজানুর রহমান
একটি বড় হলঘর। তারুণ্যের মেলা বসেছে। আন্তঃবিশ^বিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতার ফাইনাল আজ। সে কারণেই তারুণ্যের এত উপস্থিতি। বন্ধুর দেখা পেয়ে বন্ধু খুশি। একজন অন্যজনকে জড়িয়ে ধরছে। কুশল বিনিময় করছে। সবকিছুই আনন্দময়। হঠাৎ কানে এলো একটি বাক্যÑ দোস্ত ফাইনালি তুই কি ডিসিশন নিলি? ডি ইউ (ঢাকা বিশ্বিবদ্যালয়) নাকি ঢাকা এম (ঢাকা মেডিকেল কলেজ) আমার প্যারেন্টস ডি ইউ এর জন্য প্রেশার দিতেছে। বাট এইটা তো ভাই আমি শিওর বলতে পারতেছি না। একটা ক্রিটিক্যাল মুমেন্ট যাইতেছে… মামা কী করি কওতো…? প্রিয় পাঠক, এটাই সত্য, এটাই বাস্তবতা। আমরা যে যতকথাই বলি না কেন আমাদের প্রিয় মাতৃভাষার অবস্থান এখন এমনই। দেশটা বাংলা ভাষার। দেশের সাধারণ মানুষ ঠিকই যথার্থ বাংলায় কথা বলছে। বিভ্রান্তি শুরু হয়েছে তথাকথিত শিক্ষিত সমাজকে নিয়ে। এক পরিসংখ্যানে দেখা গেছে, যারা সমাজের নেতৃত্ব দেন তাদের বেশির ভাগেরই ছেলেমেয়ে হয় বিদেশে পড়াশোনা করে অথবা দেশে পড়লেও হয় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থী না হয় বেসরকারি স্কুল কলেজে পড়ে। দুর্ভাগ্যজনক হলেও সত্য এসব প্রতিষ্ঠানে বাংলা ভাষার কোনো গুরুত্ব নাই। কাজেই বাংলা ভাষা চর্চাও হয় না। বরং বাংলা আর ইংরেজি মিলিয়ে শুরু হয়েছে একটি নতুন ভাষা। যার নাম বাংলিশ। এত গেল স্কুল কলেজের কথা। প্রচার মাধ্যমের অবস্থা কি? আমাদের দেশে এখন অনেক টিভি চ্যানেল। দুর্ভাগ্যজনক হলেও সত্য দেশে এত টিভি চ্যানেল থাকা সত্তে¡ও আমাদের অধিকাংশ দর্শক ভিন দেশের টিভি চ্যানেলের প্রতি বেশি মাত্রায় আসক্ত হয়ে উঠেছে। ফলে আচার, আচরণে ও ভাষার ব্যবহারে তার প্রভাব পড়ছে।
আমাদের নাটক সিনেমায়ও বাংলা ভাষার যথার্থ ব্যবহার হচ্ছে না। টেলিভিশন নাটক দেশের মানুষের অন্যতম বিনোদন। অথচ দেশের অধিকাংশ টিভি নাটকে যাচ্ছেতাইভাবে বাংলা ভাষা ব্যবহার করা হচ্ছে। আঞ্চলিকতার নামে প্রকৃত মাতৃভাষার শরীর প্রতিদিন ক্ষত বিক্ষত করা হচ্ছে।
সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবি উঠেছিল সেই কবে? মাতৃভাষার মর্যাদা রক্ষায় এদেশের মানুষ শহীদ হয়েছেন। ভাষা আন্দোলনের সেই রক্তাক্ত পথ বেয়েই পরবর্তীতে অর্জিত হয়েছে দেশের স্বাধীনতা। কিন্তু যথার্থভাবে বাংলা ভাষা তার প্রকৃত মর্যাদা এখনো পায়নি। বিয়ের কার্ডেও আমরা বাংলা লিখতে কার্পণ্যবোধ করি। গাড়ির নম্বর প্লেটে ইংরেজির বদলে বাংলা করা গেছে। সেখানে ব্যাংকিং সেক্টরে বাংলা চালু করতে সমস্যা কোথায়? বিয়ের কার্ডেই বা বাংলা লিখতে সমস্যা আছে কী?
লেখক: কথাসাহিত্যিক