ভালোবাসার গল্প খুঁজছি!

ভালোবাসার গল্প খুঁজছি!

229
SHARE
Arian

গত ঈদে ‘বড় ছেলে’ নামের একটি টেলিছবি নির্মাণ করে মিডিয়া থেকে শুরু করে দর্শকমহলে বেশ আলোচনায় আসেন নির্মাতা মিজানুর রহমান আরিয়ান। ক্যারিয়ারের মাত্র অল্প সময়ে একে একে বানিয়েছেন প্রায় ৩০টি নাটক ও টেলিফিল্ম। যার প্রতিটাই দর্শকদের আকৃষ্ট করেছে। কথা হলো আরিয়ানের সঙ্গে-

আনন্দ আলো: একটি টেলিফিল্ম ‘বড় ছেলে’ এতটা আলোচনা হবে, চিন্তা করেছিলেন?

আরিয়ান: না। তবে এটা যে দর্শকরা গ্রহণ করবে সেটা মনে হয়েছিল। আমার ক্যারিয়ারে এতগুলো কাজের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত টেলিফিল্ম ‘বড় ছেলে’। এটা সত্যিই আমার জন্য অনেক বড় পাওয়া।

আনন্দ আলো: আপনার পড়াশোনার বিষয় সম্পর্কে জানতে চাই-

আরিয়ান: আমি একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। নির্মাণে কাজ শুরুর কাহিনী অনেকটা লম্বা। মূলত ডিরেকশন আমি ইউটিউব থেকে দেখে দেখে শিখেছি। স্ক্রিপ্ট লেখাও আমার ইন্টারনেট ঘেঁটে শেখা। পাশাপাশি কিছু বই পড়েছি। এরপর ডিরেকশনের কাজ কিছুটা শেখার পর সরাসরি নাটক বানিয়ে ফেললাম যার নাম ‘তুমি আমি সে।’ আমার ক্যারিয়ারের প্রথম দিকে ডিরেকশন বুঝতাম কিন্তু ম্যানেজমেন্ট বুঝতাম না। এই কারণে অনেক ঝামেলার সম্মুখীন হতে হয়েছিল।

আনন্দ আলো: নাটকের পাশাপাশি আর কী করছেন?

আরিয়ান: বন্ধুরা মিলে রেস্টুরেন্ট ব্যবসা করছি। পাশাপাশি কিছু টিভিসির কাজ করছি।

আনন্দ আলো: খুব অল্প সময়ের মধ্যে দর্শকদের কাছে টানতে পেরেছেন, এর পেছনে কারণটা কি মনে করেন?

আরিয়ান: কারণটা হচ্ছে আমি প্রথমে ৭টি নাটক বানিয়েছি, বিভিন্ন ধাঁচের। এর মধ্যে কমেডি ছিল, অ্যাকশন ছিল। এগুলা থেকে আমি বোঝার চেষ্টা করেছি আসলে দর্শক কি চায়। সেখান থেকে বুঝলাম বাংলাদেশের মানুষ অনেক আবেগি। হাসতে চায়, ভালোবাসতে চায়। এটা যাচাই করেই আমি ‘ইন অ্যা রিলেশনশিপ’ বানালাম। তখন নিশ্চিত হলাম যে ভালোবাসার গল্প দর্শকের সঙ্গে একটা যোগসূত্র স্থাপন করে। এরপর থেকে এই একটি ধরন নিয়েই কাজ করছি আমি।

আনন্দ আলো: নাটকের সঙ্গে থিম সং এর কালচার আপনার বেশিরভাগ কাজে দেখা যায়। এর কারণ কী?

আরিয়ান: এটা আসলে আমার নাটকের একটা স্টাইল হয়ে গেছে। আমার সব নাটকেরই থিম সং আছে। কারণ দর্শক আশা করেন যে আমার নাটকে একটা লাভ স্টোরি থাকবে। একটা গান থাকবে। আমি নিজেও এখন গান ছাড়া নাটক প্ল্যান করতে পারি না। এটা এখন আমার নিজের কাছে এবং দর্শকের কাছেও গ্রহণযোগ্যতা পেয়ে গেছে।

আনন্দ আলো: ভবিষ্যৎ পরিকল্পনা কী?

আরিয়ান: যতদিন আমার আশেপাশে ভালোবাসার গল্পগুলো পাব, নাটক বানিয়ে যাব। যদি একসময় মনে হয় আমার আশেপাশে ভালোবাসার গল্পগুলো ফুরিয়ে গেছে, তখন বিভিন্ন জায়গায় ঘুরবো। দেশের এক প্রান্ত থেকে শুরু করে আরেক প্রান্ত যাব শুধু নতুন গল্প খোঁজার জন্য।