ভর্তা নিয়ে প্রতিযোগিতা আপনি তৈরি তো?

ভর্তা নিয়ে প্রতিযোগিতা আপনি তৈরি তো?

1156
SHARE
Vorta

সুবর্ণা হক

বিদেশে থাকেন সোহেল হায়দার। বিদেশের খাবার দাবার বিদেশের মতো। সেখানে গরম ভাতের সঙ্গে আলুর ভর্তা আর ডিমভাজি খাবারের সুযোগ তেমন মেলে না। শুঁটকি আর টাকি মাছের ভর্তাও বেশ প্রিয় সোহেল হায়দারের। ছোট খালা ডালের ভর্তা বানান সুন্দর করে। খাবার সুস্বাদু হলেই সোহেল হায়দার তাকে সুন্দর বলেন। বাহ! শুঁটকির ভর্তাটা তো বেশ সুন্দর হয়েছে। তার এই ব্যাপারটা নিয়ে স্ত্রী সন্তানেরা বেশ হাসাহাসি করে। বিশেষ করে বড় মেয়ে প্রিয়তি। সুযোগ পেলেই বাবাকে টিপ্পনী কাটে- বাবা খাবারের ক্ষেত্রে সুন্দর শব্দটা মানায় না। সুন্দর হতে পারে মানুষ। সুন্দর দৃশ্য। সুন্দর পোশাক। খাবারের ক্ষেত্রে সুন্দর শব্দটা আর ব্যবহার করো নাতো…

মেয়ে যতই বলে বাবা ততই যুক্তি দেখায়-শোন খাবারের ক্ষেত্রেও ‘সুন্দর’ শব্দটা মানান সই। আমি কি বুঝাতে চাইছি সেটাই হলো আসল। ধর আমি বরবটির ভর্তা খেলাম। ভর্তা বেশ সুস্বাদু হয়েছে। মনের ভাব প্রকাশ করার জন্য কি বলব? ভর্তাটা বেশ সুস্বাদু হয়েছে? তার চেয়ে ভর্তাটা বেশ সুন্দর হয়েছে এটাই বলা ভালো। এতে সহজেই মনের ভাব প্রকাশ করা যায়।

অনেক দিন পর দেশে ফিরেছেন সোহেল হায়দার। ঢাকায় নেমেই ছোট খালাকে ফোন করেছেন। খালাতো মহাখুশি। কবে আসছিস আমার বাসায়?

সোহেল হায়দার ছোট খালাকে আশ্বস্ত করেনÑ আসব, দুই একদিনের মধ্যে। তুমি এবার কি কি ভর্তা খাওয়াবে বল! টাকি মাছের ভর্তা কিন্তু চাই-ই চাই। সঙ্গে যেন মাংসের ভর্তাও থাকে।

ছোটখালা হাসতে হাসতে বললেনÑ তুই তো দেখি আগের মতোই আছিস। শোন, এবার আমি তোকে ভর্তার নতুন কিছু আইটেম খাওয়াবো। অনেক ভেবে বেশ ক’টা  নতুন আইটেম বের করেছি। কেন করেছি জানিস?

কেন? সোহেল হায়দার জানতে চাইলেন। ছোটখালা বললেনÑ একটা প্রতিযোগিতায় জয়েন করবো।

প্রতিযোগিতা মানে? ভর্তা নিয়ে প্রতিযোগিতা?

হ্যাঁ। এসি আই আর আনন্দ আলো পত্রিকা এবার জাতীয় ভর্তা প্রতিযোগিতার আয়োজন করেছে।

সোহেল হায়দার অবাক হয়ে বললেনÑ ভর্তা নিয়েও প্রতিযোগিতা? দারুণ আইডিয়াতো? তুমি বাসায় থাকো। আমি আসতেছি। ভর্তার ওপর তোমাকে একটা আইডিয়া দিব…

প্রিয় পাঠক, জানেন নিশ্চয়ই আনন্দ আলোর যুগপূর্তি উৎসব উপলক্ষে এসি আই গ্রæপের সহযোগিতায় এসি আই আনন্দ আলো জাতীয় ভর্তা প্রতিযোগিতা শুরু হয়েছে। আপনিও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। প্রতিযোগিতার নিয়মাবলী: দেশের যে কোনো এলাকা থেকে রান্না চর্চায় আগ্রহী মহিলা, পুরুষ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। একজন প্রার্থী প্রতিযোগিতার জন্য সর্বোচ্চ তিনটি ভর্তার রেসিপি পাঠাতে পারবেন। প্রাথমিক বাছাইয়ের জন্য ১০ এপ্রিল ২০১৭ এর মধ্যে ডাকযোগে অথবা নির্ধারিত ফেসবুক- facebook.com/aci.purespices, facebook.com/anandaalomagazine.com এই ঠিকানায় ভর্তার রেসিপি ও ছবি তুলে পাঠাতে হবে। সকল যোগাযোগ: আনন্দ আলো, চ্যানেল আই ভবন, ৪০ শহীদ তাজউদ্দীন আহমদ সরণি, তেজগাঁও, ঢাকা-১২০৮।