বেশ ভালো মানের প্রোডাকশন নির্মিত হচ্ছে

বেশ ভালো মানের প্রোডাকশন নির্মিত হচ্ছে

100
SHARE
Enamul-Hoque

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ড. ইনামুল হক। আগামী মাসে তার লেখা মুক্তিযুদ্ধভিত্তিক চারটি নাটকের সমন্বয়ে রচিত একটি নাটক মঞ্চস্থ হবে। পাশাপাশি প্রচার চলতি একাধিক ধারাবাহিকে শুটিং করছেন তিনি। অভিনয় ও সমসাময়িক নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে-

আনন্দ আলো: নাগরিক নাট্যাঙ্গন প্রসঙ্গে…

ড. ইনামুল হক: এটি ধারাবাহিকভাবে ছয় মাসের অভিনয় কোর্সভিত্তিক একটি নাট্যসংগঠন। ইতোমধ্যে আমাদের এই সংগঠন থেকে ২২টি ব্যাচ-এর অভিনয় কোর্স সম্পন্ন হয়েছে। প্রতিটি ব্যাচের কোর্স শেষ হওয়ার পর তাদের দিয়ে একটি টক মঞ্চস্থ করা হয়। তারই ধারাবাহিকতায় আগামী ২০ নভেম্বর ২২তম ব্যাচের মুক্তিযুদ্ধভিত্তিক একটি পরিবেশনা মঞ্চস্থ করব।

আনন্দ আলো: মুক্তিযুদ্ধভিত্তিক পরিবেশনা নিয়ে বলবেন-

ড. ইনামুল হক: এখানে আমার লেখা- ‘বাংলা আমার বাংলা’, ‘সেইসব দিনগুলি’, ‘প্রতিধ্বনি প্রতিদিন’ এবং ‘প্রতীক্ষার প্রহর’ শীর্ষক মুক্তিযুদ্ধের চারটি বইয়ের সমন্বয়ে ‘৭১ এবং একজন নাট্যকার’ এক্সপিরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে। আশা করছি এ আয়োজনে ভালো একটি পরিবেশনা উপহার দিতে পারব।

আনন্দ আলো: ফের ধারাবাহিকে শুটিং করছেন…

ড. ইনামুল হক: নতুন করে আবার কয়েকটি ধারাবাহিকের শুটিং করছি। এগুলো হচ্ছে- ‘নোয়াশাল’, ‘চাপাবাজ’, ‘গায়ে মানে না আপনি মোড়ল’,‘মগের মুল্লুুক’। এছাড়া অচিরেই নতুন ধারাবাহিকে কাজ শুরু করব।

আনন্দ আলো: বর্তমানে টিভি নাটক নিয়ে বলুন-

ড. ইনামুল হক: বেশ ভালো মানের প্রোডাকশন নির্মিত হচ্ছে। তরুণরা অনেক ভালো ভালো কাজ করছে। তবে চ্যানেল আরো গুছিয়ে প্ল্যান করে নাটকগুলো প্রচার করলে দর্শকরা সব নাটক দেখতে পারবেন।

আবারো অমিতাভ রেজার পরিচালনায় নাবিলা

Amitab-Reza-Nabila‘আয়নাবাজি’ নির্মাণ করে আলোচিত হয়েছিলেন অমিতাভ রেজা। এই ছবির নায়িকা হিসেবে অভিনেত্রী নাবিলাও পেয়েছিলেন জনপ্রিয়তা। নতুন খবর, আবারো অমিতাভ রেজা ও নাবিলা একসঙ্গে কাজ করেছেন। তবে এবার সিনেমা হয়, নির্মাতা অমিতাভের পরিচালনায় একটি বিজ্ঞাপনচিত্রের মডেল হয়েছেন নাবিলা। এটি মুঠোফোন  সেবাদানকারী প্রতিষ্ঠান রবি’র বিজ্ঞাপন। এই দিয়ে অমিতাভ রেজার নির্দেশনায় তৃতীয় বারের মতো বিজ্ঞাপনের মডেল হলেন নাবিলা। এ নিয়ে তার উচ্ছ¡াসের কমতি নেই। নাবিলা বলেন, অমিতাভ ভাইয়ের সঙ্গে তৃতীয়বারের মতো কাজ করছি। অনেক দিন পর আবারো তার সঙ্গে কাজ করতে পেরে বেশ ভালো লাগছে। আমার কাছে তিনি বরাবরই অন্যদের চেয়ে ব্যতিক্রম। কারণ তিনি অনেক সহজে কাজ আদায় করে নিতে পারেন। অমিতাভ রেজা বলেন, এর আগে নাবিলা আমার নির্দেশনায় দুটি বিজ্ঞাপনে কাজ করেছিল। নির্মাতা কি চায়, সে সহজেই বুঝতে পারে। সেজন্য তাকে নিয়ে কাজ করতে ভালো লাগে। রবির এই বিজ্ঞাপনেও দর্শকরা চমক পাবেন বলে আমি বিশ্বাস করি।

আমেরিকান শর্টস টিভিতে শশী

সম্প্রতি আমেরিকান টিভিতে শারমীন জোহা শশী অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাগ’-এর প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। বিশ্বখ্যাত শর্টস টিভি নেটওয়ার্কে এটি প্রচার হয়। এর মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র যুক্তরাষ্ট্রের টেলিভিশনে প্রচারিত হয়। এ প্রসঙ্গে শশী জানান, শর্টস টিভি হলো যুক্তরাষ্ট্রের মূলধারার টেলিভিশন চ্যানেলের মধ্যে অন্যতম। এটিকে বলা হয় ‘ওয়ার্ল্ড হোম অব শর্ট মুভিজ’। এতে প্রথম বাংলাদেশি ছবি হিসেবে আমার ছবি প্রচার হওয়ায় ভীষণ আনন্দ হচ্ছে। এদিকে, মুক্তিযুদ্ধের পটভূমিতে সাজানো ‘দাগ’ এ বছরের মে মাসে অংশ নেয় কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরের শর্টফিল্ম কর্নারে। সেখান থেকেই এর টেলিভিশন লাইসেন্সি পায় যুক্তরাজ্যভিত্তিক পরিবেশক প্রতিষ্ঠান শর্টস ইন্টারন্যাশনাল। নির্মাতা জসিম আহমেদ বলেন, ‘অস্কার মনোনীত স্বল্পদৈর্ঘ্য ছবিগুলোর প্রিমিয়ার করে আমেরিকা ও ইউরোপে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে শর্টস টিভি। যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে রয়েছে তাদের চ্যানেল। এখানে আমার ছবির প্রিমিয়ার হয়।