Home আরোও বিভাগ টিভি গাইড বিজয়ের মাসে চ্যানেল আই

বিজয়ের মাসে চ্যানেল আই

SHARE
TV

‘বিশেষ দিন মানেই চ্যানেল আই’ এ সেøাগানকে সামনে রেখে বিজয় দিবসে চ্যানেলটিতে প্রচার হচ্ছে বিশেষ বিশেষ অনুষ্ঠান। এতে থাকছে সিনেমা, নাটক, গান’সহ নানান আয়োজন। বিজয় দিবসে সকাল ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চুর প্রযোজনায় চ্যানেল আই চেতনা চত্বর থেকে সরাসরি প্রচার হয় ‘চ্যানেল আই বিজয় মেলা’। ঐ দিন দুপুর ২টার সংবাদের পরপর দর্শক উপভোগ করেন প্রখ্যাত কথা সাহিত্যিক রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে তাহের শিপনের পরিচালনায় নির্মিত ছবি ‘একাত্তরের নিশান’। বিজয়ের দিন রাতে প্রচার হয় ফরিদুর রেজা সাগরের বাড়ি নিয়ে ধারাবাহিক কাহিনীর এবারের নাটক ‘স্মৃতির বাড়ি’। পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। অভিনয় করেছেন আবুল হায়াত, রাইসুল ইসলাম আসাদ, আল মনসুর, নরেশ ভুঁইয়া, ইরফান সাজ্জাদ, অর্ষা, একে আজাদ, তিনু করিম, ফরহাদ, মম আলী প্রমুখ। এছাড়াও পুরো বিজয়ের মাসে থাকছে রেজওয়ানা চৌধুরী বন্যা ও ফেরদৌস আরা’সহ বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় ‘দেশের গান’। নিয়মিত অনুষ্ঠান ‘গানে গানে সকাল শুরু’র বিজয়ের মাসের বিশেষ আয়োজন। টেলিফোনে দর্শকদের সরাসরি অংশগ্রহণের অনুষ্ঠান ‘তারকা কথন’-এর বিজয়ের মাসের বিশেষ আয়োজন।

ফিরে চল মাটির টানে জুনিয়র

‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানে চলতি ডিসেম্বর মাসের প্রথম প্রতিবেদন হিসেবে প্রচার হয় ফিরে চল মাটির টানে জুনিয়র। এবার ষষ্ঠ মৌসুমের কার্যক্রমে অংশ নিয়েছে রাজধানীর উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা। দেশের সবচেয়ে বেশি আলু উৎপাদনের জেলা মুন্সীগঞ্জের প্রত্যন্ত গ্রামে কৃষকের ক্ষেতে আলু রোপণে অংশ নেয় তারা। ফিরে চল মাটির টানে জুনিয়রের শুরুটা ২০১১ সালে। রাজধানীর সী ব্রীজ ইন্টারন্যাশনাল স্কুলের পঞ্চম শ্রেণির ২০ জন শিক্ষার্থীর কৃষকের ক্ষেতে আলু তোলা ছিল প্রথমবারের কার্যক্রম। তারপর পর্যায়ক্রমে পাঁচটি মৌসুমে এই কার্যক্রমে অংশ নেয় স্কলাসটিকা, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, মারি কুরি স্কুল, বারিধারা স্কলার্স এসোসিয়েশন ও আমেরিকান স্ট্যান্ডার্ড ইন্টারন্যাশনাল স্কুল। নগর সংস্কৃতির ব্যাপক বিকাশের যুগে কৃষির প্রতি দিনে দিনে মুখ ফিরিয়ে নিচ্ছে মানুষ। বিশেষ করে শহর নগরের মানুষের সঙ্গে দিনে দিনে কৃষির দূরত্ব বাড়ছে। এই দূরত্ব ঘুঁচানোর অংশ হিসেবেই শাইখ সিরাজ উদ্যোগ নেন শিশু শিক্ষার্থীদের দেশের মূলধারার উৎপাদন খাতের সঙ্গে গভীর সম্পর্ক জুড়ে দিতে। শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় হৃদয়ে মাটি ও মানুষ চ্যানেল আইতে প্রচার হয় প্রতি শনিবার রাত ৯.৫০ মিনিটে ও  পুনঃপ্রচার বরবার বেলা সাড়ে ১১টায়।

চ্যানেল আইতে শুকনো পাতার নূপুর

হেলাল (মোশাররফ করিম) বাবা-মায়ের একমাত্র আদরের সন্তান, গ্রামে অনেক সহায় সম্পত্তি রেখে হেলালের বাবা মারা গেছেন অনেক আগেই। সন্তান-সন্ততির আশায় হেলালের মা হেলালের দুই বিয়ে দেয়, কিন্তু দুই বিয়ে করার পরও কোনো সন্তান না হওয়ায়, হেলালের মা তাকে আবার বিয়ে করানোর জন্যে উঠে পড়ে লাগে। হেলালের সঙ্গে বড় বউ ও ছোট বউয়ের সম্পর্কের টানাপোড়েন, হেলালের মায়ের সঙ্গে হেলাল ও তার বউদের সম্পর্কের পট পরিবর্তনকে তুলে ধরা হয়েছে বাস্তবতা ও হাস্য কৌতুকের মাধ্যমে।  শাহাজাদা মামুনের রচনা ও পরিচালনায় এ ধারাবাহিকে অভিনয় করেছেন মোশারফ করিম, মন্দিরা, উর্মিলা শ্রাবন্তী কর, মামুনুর রশীদ, তানহা, শিরিন আলম প্রমুখ। ধারাবাহিকটি চ্যানেল আইতে প্রচার হচ্ছে প্রতি রবিবার ও শনিবার রাত ৮টায়।