বাবা কবি হতে চেয়েছিল!

বাবা কবি হতে চেয়েছিল!

335
SHARE
DSC_2842

‘বাপ যখন কবিতা লেখা শুরু করল, ভেবেছি হয়ত শখের বশেই লিখছে। যত সময় গড়িয়েছে, আমি বুঝেতে শিখেছি যে, এই কাব্যচর্চা নিছক শখ নয়। কবিতা তার অস্তিত্বের বড় অংশ। সব কিছুর ঊর্ধ্বে বাপ কবি হতে চেয়েছে।’ কথাগুলো লিখেছেন মাহবুবুল হক শাকিলের মেয়ে জাকিয়া রুবাবা হক। ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ নামের একটি বইয়ে লেখকের হয়ে লেখাটি লিখেছেন প্রয়াত মাহবুবুল হক শাকিলের মেয়ে জাকিয়া রুবাবা হক।
গতকাল বইমেলায় মাহবুবুল হক শাকিলের তৃতীয় কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ বইমেলায় এসেছে। এর আগেও দুই বছরে ফেব্রæয়ারির ৬ তারিখেই প্রকাশিত হয় মাহবুবুল হক শাকিলের আরো দুটি কাব্যগন্থ। ‘পূর্বকথা’ শিরোনামে এই বইটির ভূমিকা লিখেছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বইটি প্রকাশ করছে অন্বেষা প্রকাশনী। আর প্রচ্ছদ এঁকেছেন ধ্রæব এষ।
গতকাল একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার হলে অনুষ্ঠিত হয় বইটির মোড়ক উম্মোচন অনুষ্ঠান। সাবেক পররাষ্টমন্ত্রী দীপু মনি, কবি হেলাল হাফিজ, পিযুষ বন্দ্যেপাধ্যায় প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন। মাহবুবুল হক শাকিলের প্রথম কাব্যগ্রন্থ ‘খেরোখাতার পাতা থেকে’ প্রকাশিত হয় ২০১৫ সালের ৬ ফেব্রæয়ারি। এর ঠিক একবছর পর ২০১৬ সালের ৬ ফেব্রæয়ারি প্রকাশিত হয় দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মন খারাপের গাড়ি’।