বাংলা শেখার ক্ষেত্রে বিদেশীদের আগ্রহ বাড়ছে!

বাংলা শেখার ক্ষেত্রে বিদেশীদের আগ্রহ বাড়ছে!

565
0
SHARE
Screen-5

মাশরুর শাকিল
অনেক আনন্দের খবর। আমাদের প্রিয় মাতৃভাষা বাংলা শেখার ক্ষেত্রে বিদেশীদের আগ্রহ দিনে দিনে বাড়ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনসটিটিউটে প্রতিবছর প্রায় দুই হাজার শিক্ষার্থী বিভিন্ন কোর্সে ভর্তির জন্য আবেদন করেন। এর মধ্যে বাংলা ভাষা শিখতে চায় এমন শিক্ষার্থীর সংখ্যা বেশী। জাপান, চীন, কোরিয়া, রোমানিয়া সহ বেশ কয়েকটি দেশের শিক্ষার্থী ও তরুণ এনজিও কর্মীরাই মূলত: বাংলা ভাষা শেখার ক্ষেত্রে বেশী আগ্রহ দেখাচ্ছেন। কেউ কেউ শুধুমাত্র ভালোবাসার টানে বাংলা ভাষা শিখছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনসটিটিউটের শিক্ষকরা বলেছেন, বিশ্বজুড়ে বাংলাদেশের অর্থনীতির অগ্রসরতায় বিদেশীদের অনেকে চাকরি ও ব্যবসার প্রয়োজনে বাংলা শিখছেন। বিদেশী শিক্ষার্থীদের মন্তব্য- ‘বাংলা ভাষা অনেক সুন্দর ভাষা। আর তাই এই ভাষা শিখতে অনেক ভালো লাগে।
বিশ্বজুড়ে বাংলাদেশের গুরুত্বের কারণে চীনের শিক্ষার্থীর ভাষা ইনসটিটিউটে সম্প্রতি ৪ মাসের এক কোর্সে অংশ নেয়। সফলভাবে কোর্সটি সম্পন্ন করার পর তারা সনদপত্রও গ্রহণ করেছে। এ উপলক্ষে ভাষা ইনসটিটিউট আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষার্থীরা বাংলায় বক্তৃতা দিয়েছে। বাংলা গান গেয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ. আ. ম. স আরেফিস সিদ্দিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আধুনিক ভাষা ইনসটিটিউটের সহকারী অধ্যাপক রূপা চক্রবর্তী বলেন, ভাষা ইনসটিটিউটে অতীতের তুলনায় বর্তমানে আধিক সংখ্যক বিদেশী ছাত্র-ছাত্রী ও এনজিও কর্মী বাংলা ভাষা শিখছে। বাংলাদেশের এগিয়ে যাওয়া এবং বাণিজ্যিক গুরুত্ব বাংলা ভাষাকে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীর কাছে তৃতীয় ভাষা হিসেবে জনপ্রিয় করে তুলেছে।