ফেরদৌস আরার গানে মুগ্ধ সবাই

ফেরদৌস আরার গানে মুগ্ধ সবাই

496
SHARE

আনন্দ আলো সাহিত্য আড্ডা

শীতের সকাল আসলেই একটু অন্যরকম সকাল। কুয়াশায় চাদরে মোড়া থাকে পরিবেশ। যারা শীত কাতুরে তাদের অনেকের পক্ষে শীতের সকাল খুব একটা দেখা হয় না। বিশেষ করে কবি সাহিত্যিকদের বেলা তো নয়ই। তবে কী তারা শীত কাতুরে? ঠিক তা নয়। কী শীত কী গ্রীষ্ম কবি সাহিত্যিকরা নাকি একটু বেলা করেই ঘুম থেকে ওঠেন। এমনই একটা সাধারণ ধারণা আছে কবি সাহিত্যিকদের বেলায়। কিন্তু ১৫ ডিসেম্বর ২০১৫ শীতের সকালে চ্যানেল আই-এর ছাদ বারান্দায় আনন্দ আলো সাহিত্য সভার বিশেষ পর্বে কবি সাহিত্যিকদের উপস্থিতি দেখে একবারও তা মনে হয়নি। বরং মনে হয়েছে কী শীত কী গ্রীষ্ম সকালটাই কবি সাহিত্যিকদের ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ সময়। অনেকেই ভোরে উঠে লেখালেখি করেন। আর তাই শীতের সকালেও সাহিত্য আড্ডায় যোগ দিতে এতটুকু ঝামেলা হয়নি তাঁদের। দু’একজন যে ব্যতিক্রম ছিলেন না তা নয়। কিন্তু শীতের সকালে বিশেষ এই সাহিত্য আড্ডায় উপস্থিত থাকতে পেরে তাঁরাই বেশি আনন্দিত হয়েছেন।

চানেল আই-এর বহুল আলোচিত অনুষ্ঠান ‘গানে গানে সকাল শুরু’র সেদিনের পর্বের পুরোটাই ছিল আনন্দ আলো সাহিত্য সভার জন্য বরাদ্দ করা। বিশেষ আকর্ষণ ছিল বিশিষ্ট সঙ্গীতশিল্পী ফেরদৌস আরা ও তার গানের সংগঠন সুরসপ্তকের শিল্পীদের গানের অনুষ্ঠান। কুয়াশার চাদর মোড়া সকালে চ্যানেল আই-এর ছাদ বারান্দায় রাখা চেয়ারে কবি সাহিত্যিকরা বসেছিলেন অনেকটা আয়েশী ভঙ্গিমায়। শীতের পিঠা খেতে খেতে তারা শুনছিলেন ফেরদৌস আরা ও সুরসপ্তকের শিল্পীদের গান। ফাঁকে ফাঁকে চলছিল বক্তৃতা আর সাহিত্য নিয়ে কথামালা। এ যেন অন্যরকম এক সকাল ছিল সেদিন।

সকালটা মূলত রঙিন হয়ে উঠেছিল বরেণ্য সঙ্গীতশিল্পী ফেরদৌস আরার হৃদয় ছোঁয়া গানের কারণে। সেদিন দেশের খ্যাতিম্যান কবিদের লেখা গান নিয়েই মূলত অনুষ্ঠানটি সাজিয়েছিলেন তিনি। জ্বালাইয়া চান্দেরও বাতি, বেলা বয়ে যায়, নীশিথে যাইও ফুলও বনে, যার ছায়া পরেছে, মা হওয়া কী মুখের কথা, তুমি আসবে বলে কাছে ডাকবে বলে… সহ জনপ্রিয় বেশ কয়েকটি গান গেয়ে শোনান গুণী শিল্পী ফেরদৌস আরা ও তার গানের সংগঠন সুরসপ্তকের কর্মীরা। ফেরদৌস আরার কণ্ঠে প্রতিটি গানই চমকের পর চমক সৃষ্টি করে। অনুষ্ঠানে উপস্থিত কবি সাহিত্যিকরাই শুধু নন দেশের বিভিন্ন এলাকা এবং বিদেশ থেকে ভক্ত-শ্রোতারা তাঁকে ফোন করে শুভেচ্ছা জানান। ফেরদৌস আরার গানের ফাঁকে ফাঁকে বক্তৃতা করেন শাহাবুদ্দীন নাগরী, হাসান হাফিজ, লুৎফর রহমান রিটন এবং রেজানুর রহমান। আমীরুল ইসলাম, ফারুক হোসেন, আহমাদ মাযহার, মনি হায়দার, রাজুু আলীম, জাহাঙ্গীর আবু জাফর, আরিফ মঈনুদ্দীন, শ.ম শামসুল আলম, কাফি শেখ প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পূর্ব ঘোষণা অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি সন্ধ্যে ৭ টায় চ্যানেল আই-এর ছাদঘরে ফেব্রুয়ারি মাসের সাহিত্য সভা অনুষ্ঠিত হবে। এবারের বিষয় ভাষা নিয়ে কবিতা।