পর্তুগালে শ্রেষ্ঠ জালালের গল্প

পর্তুগালে শ্রেষ্ঠ জালালের গল্প

765
SHARE

ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত ও আবু শাহেদ ইমন পরিচালিত জালালের গল্প ছবিটি এপর্যনৱ ৩০টিরও অধিক আনৱর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়ে অনেক গুলো পুরস্কার অর্জন করেছে। এটা এদেশের চলচ্চিত্রে নতুন এক মাইল ফলক। ইমপ্রেস টেলিফিল্ম এর ছবি ‘জালালের গল্প’ পর্তুগাল-এ অনুষ্ঠেয় আভাঙ্কা আনৱর্জাতিক চলচ্চিত্র উৎসব এর ১৯ তম আসরে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার অর্জন করেছে। ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনতার পুরস্কার পেয়েছেন মোশাররফ করিম। উৎসবের ২০তম আসরের উদ্বোধনী দিন ২৭ জুলাই পর্তুগালের আভাঙ্কায় শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার গ্রহণ করেন ইমপ্রেস টেলিফিল্ম লিঃ ও চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। অভিনেতা মোশাররফ করিমের পক্ষে সেরা অভিনেতার পুরস্কার গ্রহণ করেন চলচ্চিত্রটির পরিচালক আবু শাহেদ ইমন। জালালের গল্প ছবিতে আরো অভিনয় করেছেন মৌসুমী হামিদ, তৌকীর আহমেদ, শর্মীমালা, আরাফাত রহমান ও মহম্মদ ইমন প্রমুখ।

পশ্চিমবঙ্গে বর্ষসেরা ছবি ইমপ্রেস-এর শঙ্খচিল

SHonkha-Chillভারতের পশ্চিমবঙ্গে বর্ষসেরা চলচ্চিত্রের সম্মান পেল ‘শঙ্খচিল’ ও ‘বেলাশেষে’। কলকাতার নজরুল মঞ্চে মহানায়ক উত্তমকুমারের ৩৭তম প্রয়াণ দিবসে আয়োজিত এক অনুষ্ঠানে এ বছরের পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় এই পুরস্কার। পুরস্কার তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চলচ্চিত্র অঙ্গনে বিশেষ অবদান রাখার জন্য মহানায়ক উত্তম পদক তুলে দেওয়া হয় প্রখ্যাত সংগীতশিল্পী বাপ্পী লাহিড়ীর হাতে। বর্ষসেরা চলচ্চিত্রের সম্মান দেওয়া হয় ‘শঙ্খচিল’ ও ‘বেলাশেষে’কে। আর সেরা পরিচালকের সম্মান পান ‘শঙ্খচিল’-এর পরিচালক গৌতম ঘোষ ও ‘সিনেমাওয়ালা’ ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। বর্ষসেরা অভিনেতার সম্মান পান পরান বন্দ্যোপাধ্যায় (সিনেমাওয়ালা) এবং যীশু সেনগুপ্ত (রাজকাহিনি ও ব্যোমকেশ বক্সী), সেরা অভিনেত্রীর সম্মান পান ঋতুপর্ণা সেনগুপ্ত (রাজকাহিনি ও বেলাশেষে) ও সোহিনী সরকার (রাজকাহিনি ও সিনেমাওয়ালা)। এ ছাড়া বিভিন্ন বিভাগে বছরের সেরা চলচ্চিত্র কুশলীদেরও সম্মানিত করা হয়।

ভারতের কলকাতাসহ পশ্চিমবঙ্গজুড়ে পালিত হয় উত্তমকুমারের ৩৭তম প্রয়াণ দিবস। প্রতিবছরই মহানায়কের প্রয়াণ দিবসে পশ্চিমবঙ্গ সরকার সেরা চলচ্চিত্র ও কলাকুশলীদের পুরস্কৃত করে আসছে। প্রতিটি বিভাগে দেওয়া হয় দুটি করে পুরস্কার। ১৪ই আগস্ট ভারতীয় সময় সন্ধ্যে ৬টায় টিভি চ্যানেল জলসা মুভিজ-এ ‘শঙ্খচিল প্রদর্শিত হবে।