নারীর অগ্রযাত্রা সর্বত্রই আশার আলো

নারীর অগ্রযাত্রা সর্বত্রই আশার আলো

676
SHARE

একটা সময় নারীকে পুলিশের পোশাকে দেখে গ্রামের লোকজন হা করে তাকাত। পরস্পরের মধ্যে বলাবলি করত- এসব কি হচ্ছে? খোদ ঢাকা শহরে পুলিশের পোশাকে নারীকে দেখার পর সাধারন মানুষের মাঝে এক ধরনের প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। নারীও পুলিশ হতে পারে? তাকে মানবে লোকজন? এখন বিষয়টি সহনীয় হয়ে উঠেছে। বিষয়টিকে ঠিক সহনীয় বলা ঠিক হচ্ছে না। বলা উচিৎ নারীও পুলিশ হতে পারে এটা স্বাভাবিক ঘটনাই মনে করে সাধারন মানুষ। তাই পুলিশের পোশাকে নারীকে দেখে এখন আর বিস্ময়ে তাকায় না। বরং নিরাপত্তা পাবার আশায় তার কাছেই ছুটে যায়।

২০/২৫ বছর আগের কথা। গ্রামের মেঠোপথ দিয়ে যাচ্ছিলেন এক এনজিও নারী কর্মী। মটর সাইকেলে চেপে তিনি রাসত্মা পার হচ্ছিলেন। গ্রামের লোকজন তাকে দেখার জন্য দৌঁড়ে এসেছিল। গ্রামের বউ ঝিয়েরা তো লজ্জায় লাল- এমা… এই বেটির লাজলজ্জা নাই নাকি? পুরুষের মতো মটর সাইকেল চালায়?

বর্তমান সময়ে এই দৃশ্য খুবই সাধারন। আর দশটা মানুষের মতোই নারীও মটর সাইকেলে চেপে রাসত্মা পার হয়। কারও কোনো প্রতিক্রিয়া নেই। বরং নারীকে সহায়তা করার জন্য পুরুষরা এগিয়ে আসে।

এক সময় রেডিও টেলিভিশনের রিপোর্টার মানেই ছিল পুরুষদের উপস্থিতি। রিপোর্টার এর মতো দৌড়াদোড়ি ও ঝুকিপুর্ণ কাজ নারীদের পক্ষে সম্ভব নয়। তাছাড়া নারীর ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টিও জড়িত। তাই নারীকে সাধারনত: রিপোর্টিং পেশায় নিয়োগ দেওয়া হতো না। দেশে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলর সংখ্যা বাড়তে থাকায় রিপোর্টিং এর ক্ষেত্রে নারীর অংশগ্রহণও বাড়তে থাকলো। বর্তমানে আমাদের দেশে স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলে রিপোটিং সহ বিভিন্ন গুরুত্বপুর্ণ কাজে নারীর অংশগ্রহণ বিশেষ ভাবে উল্লেখ করার মতো।

এক সময় হিমালয় জয় করাকে ভাবা হতো বড়ই দুরুহ কাজ। পুরুষরাই পারে না। সেখানে নারীর ব্যাপার আসে কি করে? কিন্তু আমাদের দেশে পুরুষের দেখানো পথে নারীরাও এভারেস্ট জয় করেছে। সদ্য সমাপ্ত অলিম্পিক গেমসে বাংলাদেশের দুই তরুণী স্বর্নজয় করে বিস্ময়ের সৃষ্টি করেছে।

এসব নারীর অগ্রযাত্রার কয়েকটি উদাহরণ। মেয়েরা এখন আর পিছিয়ে নেই। ময়মনসিং এর কালসিন্দুর মেয়েরা ফুটবলে দুনিয়া কাপাচ্ছে। ফুটবল ও ক্রিকেটেও মেয়েদের উল্লেখযোগ্য অর্জন রয়েছে।

৮ মার্চ আনত্মর্জাতিক নারী দিবস। নারী জাগরনের নানা ক্ষেত্র বেশ উদ্ভাসিত। তেমনই কয়েকটি ক্ষেত্রের নারীদের ওপর প্রকাশ করা হলো এক্সক্লুসিভ প্রতিবেদন।