দেশ টিভি

দেশ টিভি

632
SHARE

চিলেকোঠার গল্প

রানুর সেই আবাসন সমস্যা আর সৃষ্টিশীলতার যন্ত্রণার গল্প শুনতে শুনতে ত্যাক্ত-বিরক্ত হয়ে অবশেষে তার সিনিয়র বন্ধু কাম বড়ভাই রাশেদ একটা আইডিয়া দেয়। সে জানায়, খানিকটা মিথ্যের আশ্রয় নিলে এ সমস্যা থেকে বেরিয়ে আসা খুবই সোজা। সে জানায়, হাজব্যান্ড-ওয়াইফ পরিচয়ে এরকম চিলেকোঠার বাসা ভাড়া পাওয়া কোনো ব্যাপার নয়। রানু ভেবে দেখে, এরকম দুয়েকটা মিথ্যে বলায় জগতের কিছু আসবে যাবে না। অতএব, শেষাবধি অল্প একটু অভিনয়ের ফলাফল হিসেবে চিলেকোঠার বাসা প্রাপ্তি ঘটে রানুর কপালে। ঘটতে থাকে একের পর এক ঘটনা। এমনি গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘চিলেকোঠার স্বপ্ন’। প্রসূন রহমানের রচনা ও ফয়সাল রাজিবের পরিচালনায় এতে অভিনয় করেছেন ভাবনা, সাঈদ বাবু, শ্যামল মওলা, ঝুনা চৌধুরী, মনিরা মিঠু প্রমুখ।

সম্পর্ক

আসিফ একটা অপরাধ বোধ নিয়ে আসেৱ আসেৱ মায়ের রুমে আসে। খাটের মধ্যে বিছানার সঙ্গে লেপ্টে কঙ্কালসার একটা নিথর দেহ পড়ে আছে। বাবা জানালার পাশে ইজি চেয়ারে বসে বই পড়ছে। আসিফ মায়ের পা ধরে কাঁদতে থাকে। বাবা জামিল সাহেব বলে উঠে রোগীর পাশে কেউ মায়া কান্না করুক সে তা চায় না। এর মধ্যে বড় ছেলে আসাদ এসে তার বাবার কাছে জানতে চায় ঢাকায় না নিয়ে তার মাকে এখানে ফেলে রেখেছে কেন। যত টাকা লাগুক সে দিবে। যদি মা মারা যায় তাহলে আসাদ আগামীকাল ফ্লাইটে দুবাই চলে যাবে তার জরুরী ব্যবসায়িক মিটিং আছে, আরিফও জানায়, কোম্পানির বড় একটা প্রজেক্টের কাজ। কিছু দিন পর যখন আসিফ দেশের বাইরে যাওয়ার জন্য রেডী হচ্ছে।  ঘটনা অন্যদিকে মোড় নেয়। হৃদয়বিদারক এমন গল্পের নাটক ‘সম্পর্ক’। এটি রচনা ও পরিচালনা করেছেন শাহীন স্বাধীন। অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, ইনেৱখার দিনার, আবির, মিনারা জামান প্রমুখ।

রং মাস্টার

rong-masterসদ্য ভার্সিটি পাস করা উচ্চবিত্ত পরিবারের মেয়ে অর্পিতা। সাজিদ তার প্রেমিক। সে পড়াশুনা শেষ করে ইউরোপে কর্মরত। মোবাইলে দুজনের কথা হয় নিয়মিত। ছোট্ট এক অভিমানে দুজনের কথা বন্ধ হয়ে গেলে অস্বস্তিতে ভোগে অর্পিতা। সাজিদ কল না দিলে সেও দিবে না। এরমধ্যে একদিন অর্পিতা সাজিদের নাম্বারের সঙ্গে মিল রেখে একটা নাম্বারে কল দেয়। এগুতে থাকে গল্প। এমনি গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘রং মাস্টার’। হোসেন আলমগীরের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, আনিসুর রহমান মিলন প্রমুখ।