Home এক্সক্লুসিভ দিন যায় কথা থাকে

দিন যায় কথা থাকে

SHARE
Star

কথায় আছে যায় দিন ভালো আসে দিন খারাপ। ২০১৭ চলে গেল। কেমন ছিল বছরটি? উত্তরে এক কথায় বলা যায় অতি উত্তম ছিল গেল বছরটি। ভালো যেমন ছিল তেমনি মন্দও ছিল। ভালো আর মন্দ মিশিয়ে ইতিহাসের পাতায় বেশ গুরুত্বই বহন করবে গেল বছরটি। বছরের শুরুতে আমাদের টেলিভিশনে বিদেশি সিরিয়াল প্রচারকে কেন্দ্র করে একটা আন্দোলন দানা বেঁধেছিল। এই আন্দোলনের ধারাবাহিকতায় অভিনয় শিল্পী সংঘ, প্রডিউসারস এসোসিয়েশন ও ডিরেক্টরস গিল্ডসহ তিন সংগঠনের যৌথ উদ্যোগে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। যদিও এই সমঝোতা খুব একটা কার্যকর হয়নি। তবে তিন সংগঠনই এ ব্যাপারে বেশ সক্রিয়।

গত বছর বেশ কয়েকটি ভালো সিনেমা নির্মিত হয়েছে। এর মধ্যে ইমপ্রেস-এর একাধিক নতুন ছবি রয়েছে। মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত নতুন ছবি ‘ডুব’ নিয়েও আলোচনা ছিল। বছরের শেষে তৌকীর আহমেদ-এর ছবি ‘হালদাও’ আলোচনায় এসেছে। সুন্দরী প্রতিযোগিতা নিয়ে একটা বিতর্ক উঠেছিল গত বছর। নায়ক রাজ রাজ্জাকসহ প্রায় ২০ জন গুণী তারকাকে আমরা হারিয়েছি গত বছর। সিনেমার দুই আলোচিত তারকা শাকিব খান ও অপু বিশ্বাসের বিয়ের খবর গত বছরই প্রকাশ পায়। আবার গত বছরই শাকিব খান কর্তৃক ডিভোর্সের নোটিস পান অপু বিশ্বাস। বুবলী নামে এক নতুন অভিনেত্রীর আবির্ভাব ঘটে গত বছর। তিনি বেশ দাপটের সঙ্গেই আমাদের সিনেমা জগৎকে ডমিনেট করছেন।

গত বছর আমাদের ক্রীড়াঙ্গন নানা কারণে ব্যাপক আলোচিত ছিল। বাংলাদেশ ক্রিকেটদলের প্রধান কোচ হাথুরে সিং পদত্যাগ করেন গত বছর। বিপিএল-এর ৫ম আসরে মাশরাফির নেতৃত্বে রংপুর রাইডার্স চ্যাম্পিয়ন হয়।

আইটি ক্ষেত্রে সম্ভাবনার আলো ফেলেছে ২০১৭। পৃথিবীর প্রথম বিশেষ মেধা সম্পন্ন রোবট সোফিয়া বাংলাদেশে আসে।

জয়ার জয় জয়কার

Joyaগেল বছরে উল্লেখযোগ্য স্বীকৃতির তালিকায় জয়া আহসানের নাম বিশেষভাবে উল্লেখ করতে হবে। পাশের দেশ ভারতে জয়া আহসান অভিনয়ের ক্ষেত্রে বিশেষ ভাবে স্থান দখল করে নিয়েছেন। অনেকগুলো আর্ন্তজাতিক স্বীকৃতি এসেছে তার জীবনে। কলকাতায় জয়ার জয়যাত্রা কয়েক বছর ধরেই। অরিন্দম শীল পরিচালিত আবর্তন ছবির মাধ্যমে কলকাতার ঢালিগঞ্জে ২০১৩ সালে জয়া পা রাখেন। পরে একটি বাঙালি ভ‚তের গপ্পো, ঈগলের চোখ, রাজকাহিনি, ভালোবাসার শহর, বিসর্জন সহ একাধিক ছবিতে অভিনয়ের মাধ্যমে নিজেকে প্রমাণ করেছেন। গত বছর স্বীকৃতির শুরুটা হয়েছিল এবিপি আনন্দ প্রবর্তিত সেরা বাঙালি পুরস্কার দিয়ে। আর শেষ হয়েছে জি-সিনে অ্যাওয়ার্ডস দিয়ে। হায়দরাবাদ চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। এছাড়া ইন্টান্যাশনাল বাঙালি ফিল্ম অ্যাওয়ার্ড-এ শ্রেষ্ঠ অভিনেত্রী এবং যুক্তরাষ্ট্রের কালাইডস্কোপ ফিল্ম ফেস্টিভ্যাল-এ শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন জয়া।