তিন দিনেই জমজমাট বইমেলা!

তিন দিনেই জমজমাট বইমেলা!

581
SHARE
Iqre-Halom

একুশে বইমেলা শুরু হয়েছে মাত্র ৩ দিন আগে। অথচ এরই মধ্যে মেলা জমে উঠেছে। গতকাল শুক্রবার একুশে বইমেলা প্রথম সাপ্তাহিক ছুটি পেয়েছিল। বর্ণনাটা বোধকরি যুৎসই হচ্ছে না। ঠিক মেলা ছুটি পায়নি। ছুটি পেয়েছিল রাজধানীর ব্যস্ত মানুষেরা। আর তাই প্রাণের টানে অনেকে ছুটে এসেছিল বইমেলায়। সাপ্তাহিক ছুটির দিন থাকায় গতকাল একুশে বইমেলা প্রথম শিশু প্রহর পালন করে। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশু প্রহরে অনেক বাবা-মা তাদের সন্তানদেরকে সাথে নিয়ে বইমেলায় এসেছিলেন। শিশুরা বইমেলায় এলেই প্রচুর বই বিক্রি হয়। গতকালও হয়েছে তাই। দিনের প্রথম ভাগে ছিমছাম গোছানো বইমেলায় প্রায় প্রতিটি স্টলে বইয়ের বিক্রি ছিল বেশ।
বিকেলে বইমেলার উভয় অংশই ক্রেতা-দর্শকের ভীড়ে জমজমাট হয়ে ওঠে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ অপেক্ষার পর অনেকে বইমেলার ঢোকার সুযোগ পান। অনেকে মেলার এই অংশ থেকেই ঐ অংশে ঘূরে বেড়ান বন্ধুদের নিয়ে। বিভিন্ন স্টলের সামনে দাঁড়িয়ে সেলফি তোলেন অনেকে। অনেকে মোবাইল ফোনে স্ট্যাটাস দেনÑ আমি এখন বইমেলায়।
সন্ধ্যার পর মেলার উভয় অংশে বইয়ের বিক্রি বেড়ে যায়। একাডেমির মূল মঞ্চে সাহিত্য সম্মেলন উপলক্ষে নির্ধারিত আলোচনা সভা ও কবিতা পাঠ অনুষ্ঠানেও শ্রোতা-দর্শকের ভীড় ছিল উল্লেখ করার মতো।