Home শীর্ষ কাহিনি প্রচ্ছদ মুখ ছবি যেন শুধু ছবি নয়!

ছবি যেন শুধু ছবি নয়!

SHARE
Cover

ছবি তোলার শখ প্রতিটি মানুষের। একটা সময় ছিল ছবি তুলতে অনেক পয়সা খরচ করতে হতো। শুধু কি পয়সা খরচ? ছবি তোলার জন্য সময় বের করে নিয়ে স্টুডিওতে যেতে হতো। তারপর স্টুডিওর ভেতরে আল্পনা আঁকা ব্যানারের সামনে হয় দাঁড়িয়ে না হয় টুলের উপর বসে ছবি তুলতে হতো। যার ছবি তোলা হবে ক্যামেরাম্যান হয়তো তার থুতনি ধরে অথবা মাথাটা একটু এদিক-ওদিক করে দিয়ে বলতেনÑ রেডি, ওয়ান… টু… থ্রি.. ব্যস ক্যামেরার ভেতর ছবির কাজটা হয়ে যেতো। কিন্তু সেই ছবি দেখতে সময় লাগত কয়েকদিন। ¯িøপে তারিখ লিখে দেয়া থাকতো। ছবি তুলে এসে ছবি দেখার জন্য সেকি অপেক্ষা। ছবিটা ঠিকঠাক উঠেছে তো! হাসতে পেরেছি? নাকি গোমড়া মুখের ছবি। তারপর একদিন ছবি হাতে এলো। সে কি উত্তেজনা। যাকেই পাশে পায় তাকেই ছবি দেখায়। ওমা, কি সুন্দর! হাসিটা দারুণ হয়েছে! ছবি তোলার এই গল্প বর্তমান প্রজন্মের কাছে হাস্যকর মনে হতে পারে। কারণ তাদের কাছে এখন নিজের ছবি তোলাও খুবই সহজ। মোবাইলে সেলফি তোলার সুযোগ সৃষ্টি হওয়ার পর ছবি তোলা এখন অনেক সহজ হয়ে গেছে। যখন, তখন যেখানে সেখানে ছবি তোলার জন্য ব্যস্ত হয়ে যায় অনেকে। অসংখ্য ছবি তোলে। কিন্তু কটা ছবি আসলে ছবি হয়। কটা ছবি মনের ভেতর গেথে যায়। কটা ছবি দেখলে মন চায় একে বাঁধিয়ে রাখি?
এই তো সেদিন কক্সবাজারে গিয়েছিলেন আমাদের প্রিয় শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, গুণী অভিনেতা উপস্থাপক আফজাল হোসেন ও এ প্রজন্মের জনপ্রিয় উপস্থাপক, অভিনেত্রী দিলরুবা সাথী। কক্সবাজারে বীচ ফুটবলের আসর বসেছিল। সেই উপলক্ষেই তারা কক্সবাজার গিয়েছিলেন। কক্সবাজার সমুদ্র সৈকতে বসেই চ্যানেল আই-এর গানে গানে সকাল শুরুর পর পর দুদিনের অনুষ্ঠানে অংশ নেন রেজওয়ানা চৌধুরী বন্যা, আফজাল হোসেন ও দিলরুবা সাথী।
অনুষ্ঠান শেষে ঢাকায় ফিরে আসার ব্যস্ততা সবার মাঝে। এমন ব্যস্ততম মুহূর্তে কক্সবাজার সমুদ্র সৈকতে বসে ক্যামেরায় বন্দী হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা, আফজাল হোসেন ও দিলরুবা সাথী। ছবিতে তাদের প্রাণবন্ত অভিব্যক্তি অফুরান মায়া ছড়িয়েছে। এই মায়া পরিবারের বন্ধনের মায়া। যে মায়ার কথা আনন্দ আলো গত ১৩ বছর ধরে বলে আসছে। এই ছবি যেন শুধুই একটি ছবি নয়। এই ছবি পারিবারিক বন্ধনের ছবি। এমন একটি ছবি আনন্দ আলোকে উপহার দেবার জন্য গুণী শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, আফজাল হোসেন ও দিলরুবা সাথীর প্রতি রইল অনেক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা। ভালো থাকবেন সকলে।