Home আরোও বিভাগ টিভি গাইড চ্যানেল  আই আসছে পাঁচ মিনিটের নাটক!

চ্যানেল  আই আসছে পাঁচ মিনিটের নাটক!

SHARE

ছোট হয়ে আসছে পৃথিবী। সে কারনে এখন মন চাইলেই নিমিষেই দূরদেশে থাকা প্রিয়জনের সাথে কথা বলা যায়। কিছুদিন আগেও যা ছিল অবাসত্মব, অকল্পনীয় আজ সেটাই বাসত্মব।

সব কিছুই যেন ছোট হয়ে আসছে। চিঠির ভাষা ছোট হয়েছে মোবাইলে এসএমএস করার সুযোগ পাওয়ার কারনে। দশ পাতার চিঠিতো দূরের কথা একপাতার চিঠিও এখন কেউ লিখেন না। মন চাইলে মোবাইলে পাঠান এসএমএস- কেমন আছো? যার ইংরেজী ঔমষ টরণ হমল এর সংক্ষিপ্ত রূপ কারও কারও কাছে ঔহ. ঔহ পাঠালেই হয়তো উত্তর আসে ত অথবা থ. ত এর অর্থ ফাইন আর থ এর অর্থ থমমঢ. এটাই বোধকরি যুগের পরিবর্তন।

হ্যা এই পরিবর্তনটা টেলিভিশন অনুষ্ঠানের ক্ষেত্রেও দেখা যাচ্ছে। দৈনন্দিন কাজের ব্যসত্মতায় এখন অনেকেই দীর্ঘ সময় ধরে টিভি অনুষ্ঠান দেখতে চান না। বিষয়টি মাথা রেখে বড় নাটকের পাশাপাশি এখন থেকে পাঁচ মিনিটের নাটকও প্রচার করবে চ্যানেল আই। এমন একটি ভাবনা নিয়ে কাজ শুরু করে দিয়েছে চ্যানেল আই কর্তৃপক্ষ। পাঁচ মিনিট ব্যাপ্তির নাটক চালুর ব্যাপারটি নিশ্চিত করেন চ্যানেল আইয়ের অনুষ্ঠানপ্রধান আমীরুল ইসলাম।

আমীরুল ইসলাম বলেন, ‘চ্যানেল আই প্রতিনিয়ত নতুন সব ভাবনা নিয়ে কাজ করে। তারুণ্য আর সময়ের সঙ্গে থাকার চেষ্টা করে। সেই প্রেক্ষাপট থেকে দীর্ঘদিন ধরে চিনত্মাভাবনা করে আমাদের মনে হলো, এখন থেকে সংক্ষিপ্ত আকারেও নাটক চালুর উদ্যোগ নেওয়া যেতে পারে। আলোচনার নানা পর্যায়ে এসে আমরা সবাই চূড়ানত্ম সিদ্ধানত্ম নিতে পেরেছি। দীর্ঘদিনের অভিজ্ঞতায় আমরা দেখেছি, বড় আকারের গল্প ও উপন্যাসের পাশাপাশি পাঠকের কাছে কিন্তু ছোটগল্প ও ছোট আকারের উপন্যাসেরও আগ্রহ আছে। ঠিক তেমনি বড় দৈর্ঘ্যের নাটক ও টেলিছবির পাশাপাশি সংক্ষিপ্ত আকারের নাটক দেখার প্রতিও দর্শকের ব্যাপক আগ্রহ আছে। সমাজের নানা পর্যায়ের মানুষের সঙ্গে কথা বলার পর এই ব্যাপারটি আরও ভালোভাবে টের পেয়েছি। আপাতত আমরা এটাকে নিরীক্ষা হিসেবে নিয়েছি। আমাদের দেশে তরুণেরা বেশ প্রতিভাবান। তাঁদের শুধু দরকার একটু পৃষ্ঠপোষকতা। আমরা এটাকে তরুণদের প্ল্যাটফর্ম হিসেবে দেখছি।’

চ্যানেল আই সূত্র জানিয়েছে, পাঁচ মিনিট দৈর্ঘ্যের এই নাটক নির্মাণের ক্ষেত্রে একদল তরুণ পরিচালক ও লেখক কাজ করবেন। আর এই দলের উপদেষ্টা হিসেবে থাকবেন গুণী অভিনয়শিল্পী ও নির্মাতা আফজাল হোসেন।

গানের প্রিমিয়ার লিগ

Ganer-Primierসংগীত প্রতিভা অন্বেষণে ভিন্ন রকম আয়োজন নিয়ে এবার চ্যানেল আইয়ের পর্দায় আসছে সেভেন আপ মিউজিক্যাল প্রিমিয়ার লিগ (এমপিএল)। সম্প্রতি চ্যানেল আই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে ঘোষনা দেয়া হয়। ক্রিকেটের বাংলাদেশ প্রিমিয়ার লিগের আদলে আয়োজিত এ রিয়েলিটি শোতে মোট আটটি বিভাগ থেকে বাছাইকৃত তিনজন প্রতিযোগী ও একজন প্রতিষ্ঠিত সংগীতশিল্পীর সমন্বয়ে দল গঠন করা হবে। পরবর্তীতে বিভাগের নামানুসারে প্রতিটি দল প্রতিযোগিতায় অংশ নিবে। সেখান থেকে সেরা দলটিকে পুরস্কৃত করা হবে। ২০ মে পর্যনত্ম যেকোনো বয়সের প্রতিযোগী তার নাম নিবন্ধন করতে পারবেন। অনুষ্ঠানে উপস্থিত চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর তার বক্তব্যে বলেন, ‘চ্যানেল আই নতুন প্রতিভার সন্ধানে আরো একটি দায়িত্ব কাঁধে তুলে নিল। বাংলাদেশের মানুষ ক্রিকেট আর গান সবসময়ই ভালোবাসে। তাই দু’টোর মিশ্রণে এমন উদ্যোগের সঙ্গে থাকতে পেরে আমরা বেশ আনন্দিত।’

আগামী ১৪ জুলাই থেকে সম্প্রচার হতে যাওয়া এমপিএলে বিচারক থাকছেন সংগীতশিল্পী শাকিলা জাফর, পার্থ বড়ুয়া ও বাপ্পা মজুমদার। প্রতি সপ্তাহের শনি ও বৃহস্পতিবার এটি দর্শকরা টিভি পর্দায় দেখতে পারবেন সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এশিয়াটিক থ্রিসিক্সটির নির্বাহী পরিচালক ইরেশ জাকের, ট্রান্সকম বেভারেজের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা গোলাম কুদ্দুস চৌধুরীসহ অন্যান্যরা।

তারা ব্যাকবেঞ্চারস

তরুণ নাট্যনির্মাতা মাবরুর রশিদ বান্নাহ অল্প সময়ে নির্মাণের মুন্সিয়ানা দিয়ে জনপ্রিয়তা পেয়েছেন। তার নির্মিত নাটকগুলো প্রশংসিত হয়েছে। বিশেষ করে তরুণ দর্শকদের কাছে বান্নাহর নাটক মানেই অন্যরকম ভালো লাগা। সেই সাফল্যের ধারাবাহিকতা নিয়ে এবার তিনি নির্মাণ করছেন নতুন ধারাবাহিক নাটক ‘ব্যাকবেঞ্চারস’। সম্প্রতি নগরীর বিভিন্ন এলাকায় নাটকটির স্যুটিং সম্পন্ন হয়।  বান্নাহর ভাবনায় ‘ব্যাকবেঞ্চারস’ রচনা করছেন ইফতেখার আহমেদ ওশিন।

নতুন এই ধারাবাহিকটি প্রসঙ্গে বান্নাহ বলেন, ‘যারা লেখাপড়ায় অমনোযোগী, ক্লাসে ফাঁকি দেয় এবং ক্লাসের সময় পিছনের সারিতে বসে দুষ্টুমি করে তাদেরকে মূলত ‘ব্যাকবেঞ্চারস’ বলা হয়। আর আমার নাটকের গল্প এই বিষয় নিয়েই। গল্পে নানা রকম মজার মজার কাহিনি দর্শকদের সামনে উপস্থাপন করা হয়েছে। ধ্বনিচিত্রের ব্যানারে ‘ব্যাকবেঞ্জারস’ ধারাবাহিকটি এসএ টেলিভিশনের জন্যে নির্মিত হয়েছে।