গানের জমিন ছুঁয়েছে রাফাত খান

গানের জমিন ছুঁয়েছে রাফাত খান

345
SHARE
rafat-khan-(8)

মোবাইলে গানটির মিউজিক ভিডিও চলছিল। দেশের বিশিষ্ট সঙ্গীত শিল্পী শুভ্রদেবসহ বেশ কয়েকজনের চোখ আটকে গেল গানের এই ভিডিওটির প্রতি। সবাই যেন নড়েচড়ে উঠলেন। শুভ্রদেবের কণ্ঠে বিস্ময়মাখা প্রশ্নÑ এই ছেলে কে রে ভাই? ফাটাফাটি গলা! অপূর্ব। অন্যদের চোখে পলক যেন পড়ছে না। সবার কান খাড়া। চোখ এবং কান দুটোই চলছে একসঙ্গে। কারণ এই মিউজিক ভিডিওর ভিজুয়াল দৃশ্যের যেমন টানটান অবস্থা তাতে চোখের পলক ফেললেই সবটুকু দেখা হবে না। কেউ একজন বলল, শিল্পীর গানের গলাতো ভাই মাশাআল্লাহ। তাকে সমর্থন করে অন্য একজন আনন্দ আর উচ্ছ¡াসের ঢেউ তুলল, জোশ মামা। এই শিল্পীই আগামীর ভবিষ্যৎ। গানটা আমার মোবাইলে একটু ট্রান্সফার করো তো…।
ওদিকে শুভ্রদেবের বিস্ময় তখনো কাটেনি। ঘোরের মধ্যেই বললেন, বিশ^াস করেন, অনেকদিন পর একটা ভালো গান শুনলাম। একেই বলে যথার্থ মিউজিক ভিডিও। যেমন গান তেমন তার দৃশ্য চিত্রায়ন। গানের মাঝে একটি চমৎকার গল্প পাওয়া গেল। গান আর গল্প চলেছে সমান্তরাল। কেহ কারো নাহি ছাড়ে সমান সমান।
প্রিয় পাঠক, এতক্ষণ যার প্রশংসা করা হলো তার নামটা নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে? তরুণ এই সঙ্গীতশিল্পীর নাম রাফাত খান। পেশায় চিকিৎসক। ছোটবেলায় বাবার কাছে সঙ্গীতের হাতেখড়ি। সেই থেকে গানের প্রতি অগাধ প্রেম। আজ থেকে ৪ বছর আগে জি সিরিজ থেকে ‘নীল জোছনা’ নামে তার একটি একক অ্যালবাম প্রকাশ হয়েছিল। এবার প্রকাশ হলো ‘জমিন’ নামের নতুন একটি গানের মিউজিক ভিডিও । এই ভিডিওতে পল্লীগীতি স¤্রাট আব্দুল আলীমের গাওয়া বহুল আলোচিত গান ‘পরের জায়গা পরের জমিন’ নতুনভাবে গেয়েছেন রাফাত। ‘জমিন’ শিরোনামে এর মিউজিক ভিডিও ইউটিউবে প্রকাশ করেছে এম রেকর্ডস। গানটি নিয়ে ব্যাপক সাড়া পড়েছে। বিশেষ করে দেশ-বিদেশের বাংলা ভাষাভাষি তরুণ শ্রোতারা রাফাতের কণ্ঠ মাধুর্যে মুগ্ধ। গানটির মিউজিক ভিডিওরও প্রশংসা হচ্ছে। বাংলা গানের জমিনে রাফাতের গান মর্যাদার আসন পেতে যাচ্ছে।
জমিন নামের এই মিউজিক ভিডিওতে রাফাতের সমধুর কণ্ঠ জীবনমুখি একটি গল্পকে বিশ^স্ততার সঙ্গে টেনে নিয়ে যায়। সমাজের বিত্তবান এবং ক্ষমতাবান হিসেবে পরিচিত মুরাদ খান। মৃত্যুর আগে নিজেকে অনেক প্রশ্নের মুখোমুখি দাঁড় করান। তার চোখের সামনে ভাসে ক্ষমতাবান হয়ে ওঠার পেছনের গল্প। জায়গা জমি আসলে কিছু নয়। একদিন সব ফেলে পৃথিবী ছেড়ে চলে যেতে হবে। রাফাতের গান ও গানের দৃশ্যকল্পে এই বোধ অনায়াসে সকলকে নাড়া দেয়। গান যে এখন শুধু শোনার বিষয় নয়, দেখারও বিষয় রাফাতের ‘জমিন’ সেটা আবার প্রমাণ করেছে। রাফাতের এই গানের ইনস্ট্রমেন্টাল সৌকর্য অনেক আধুনিক। মিউজিক ভিডিওটি দেখতে বসলে একসঙ্গে আনন্দের অনেকগুলো অনুষঙ্গ যুক্ত হবে। এক. শিল্পীর গানের গলা অপূর্ব। দুই. মিউজিক ভিডিওর জন্য লোকেশন নির্ধারণ এককথায় দারুণ। আর সুরের মায়াজাল, মোহাচ্ছন্ন করবে সবাইকে। ভিডিওটি নির্মাণে পরিচালকের মেধার দ্যুতিও দেখতে পাবেন দর্শক শ্রোতা।
rafat-khan-(3)গানের প্রসঙ্গ তুলতেই শিল্পী রাফাত খান বললেনÑ আব্দুল আলীম আমার প্রিয় শিল্পী। তার ‘পরের জায়গা পরের জমিন’ গানটিও আমার অনেক প্রিয়। গানটি নতুন করে গাইতে গিয়ে অনেক টেনশনে ছিলাম। তবে এক্ষেত্রে আমার পরিবার ও বন্ধুদের সহযোগিতা অনুপ্রেরণা যগিয়েছে। গানিটর মিউজিক পার্ট এর দায়িত্বে ছিলেন ইমন চৌধুরী। ভিডিও পরিচালনা করেছেন মোহাম্মদ উল্লাহ সোহাগ। আমার গান ও গানের ভিডিও যদি ভালো হয়ে থাকে তাহলে তার কৃতিত্ব দিতে হবে এই দু’জনকেও।
এককথায় রাফাতের ‘জমিন’ এই সময়ের একটি শ্রেষ্ঠ মিউজিক ভিডিও একথা নিঃসন্দেহে বলা যায়। দর্শক শ্রোতার মন্তব্য রাফাত খান আমাদের গানের জগতে আগামীর ভবিষ্যৎ। তার জন্য রইলো অনেক শুভ কামনা।
‘জমিন’ নামের এই মিউজিক ভিডিওটি ইউটিউবে ছেড়েছে এম রেকর্ডস। গানের কথা ও সুর: আব্দুল লতিফ। গায়ক: রাফাত খান। গল্প ও সৃজনী: হুমায়ুন রশীদ স¤্রাট, পরিচালনা: মোহাম্মদ উল্লাহ সোহাগ, চলচ্চিত্র শিল্প: নাজমুল হাসান, অফ লাইন সম্পাদনা: সুজন রহমান, অফ লাইন সম্পাদনা ও রঙ: রাশেদুজ্জামান সোহাগ, ভিএফএক্স ও সিজি: এ এস এম কাওসার, সাউন্ড: সাউন্ড বক্স, পোস্ট: রিয়াজ হোসাইন, আর্ট ডিরেক্টর: সাজ্জাদ ফ্লপ স্টার, কাস্টিং ডিরেক্টর: সীমান্ত হোসাইন, সংলাপ শিল্পী: অ্যাডভোকেট মুরাদ কামাল ও হক চাচা, মেকআপ: ফরহাদ রেজা মিলন, পোশাক ডিজাইন: সোহাদ মালিক, রেকর্ডস ল্যাব: এম রেকর্ডস। উল্লেখ্য, রাফাতের এই মিউজিক ভিডিওটি পল্লীগীতি স¤্রাট আব্দুল আলীমকে উৎসর্গ করা হয়েছে।

ইউটিউবে গানটি দেখা যাবে https://www.youtube.com/shared?ci=60vvtOptsPg  এই লিঙ্কে কিংবা ইউটিউবে গিয়ে টাইপ করুন  Jomin | Official HD Video Full | Emon Chowdhury Ft. Rafaat Khan | #jomin2017