Home প্রতিবেদন গানের ছবি সারাংশে তুমি

গানের ছবি সারাংশে তুমি

SHARE

শুধুমাত্র গান নিয়েও ছবি হয়। সেটা কি শুধুই গানের ছবি? না। গান থাকবে, সাথে থাকবে একটি গল্পও। গানের মাধ্যমে গল্প বলা হবে। জীবনের গল্প।

এমনই একটি শুভ উদ্যোগ নিয়েছে বাংলালিংক। প্রকাশ করেছে একটি মিউজিক্যাল ফিল্ম। নাম-‘সারাংশে তুমি’। যার নেতৃত্বে রয়েছে বাংলার ঢোল এর সাথে জনপ্রিয় সঙ্গীত তারকা কুমার বিশ্বজিৎ। ‘সারাংশে তুমি’ মূলত একটি মিউজিক্যাল গানের অ্যালবাম। গান রয়েছে মোট ৮টি। পরপর ৮টি গানে বলা হয়েছে একটি মিষ্টি প্রেমের গল্প। কুমার বিশ্বজিৎ এর সঙ্গে তিনটি করে গান গেয়েছেন ন্যানসি ও ওপার বাংলার জনপ্রিয় সঙ্গীত শিল্পী শুভমিতা এবং দুটি গানে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী। কথা লিখেছেন শহীদুল্লাহ ফরায়েজী, জুলফিকার রাসেল, ইব্রাহিম ফাতেমী, কবির বকুল, শফিক তুহিন, পাঞ্জু ভট্টাচার্য প্রমুখ। সঙ্গীত পরিচালনা করেছেন কুমার বিশ্বজিৎ নিজেই। এর স্ক্রিপ্ট করেছেন একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। ফিল্মটি পরিচালনা করেছেন আশিকুর রহমান।

বান্দরবান, কক্সবাজার, জাফলং, হিমছড়ি সহ দেশের ২২টি মনোরম লোকেশনে মিউজিক্যাল ফিল্মটি নির্মিত হয়েছে। সম্প্রতি বাংলালিংক কার্যালয়ে এর উদ্বোধন করেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী কুমার বিশ্বজিৎ, বাংলালিংকের সিসিও শিহাব আহমাদ, মার্কেটিং হেড অব কনটেন্ট জিয়াউল হক সিকদার প্রমুখ। আটটি আলাদা ভিডিওতে সাজানো এই মিউজিক্যাল ফিল্মটিতে রয়েছে একটি রোমান্টিক গল্প। এই গল্পে মডেল হয়েছেন অনত্ম করিম ও রাহা তানহা খান। ‘সারাংশে তুমি’ অ্যালবামের ভিডিও পাওয়া যাবে বাংলালিংক মিউজিক এক্সপ্রেস স্টোরে। আগামী একমাস শুধু বাংলালিংক গ্রাহকরাই এই ভিডিও গুলো উপভোগ করতে পারবেন। এই মিউজিক্যাল ফিল্মটি নিয়ে কথা বলতে সম্প্রতি চ্যানেল আইয়ের জনপ্রিয় অনুষ্ঠান ‘সিটিসেল তারকা কথন’ এ উপস্থিত ছিলেন জনপ্রিয় সঙ্গীত শিল্পী কুমার বিশ্বজিৎ, গীতকার শহীদুল্লাহ ফরায়েজী, কবির বকুল, ইব্রাহীম ফাতমী, মডেল ও অভিনেতা অনত্ম করিম, নবাগত মডেল রাহা তানহা খান ও বাংলা ঢোলের এনামুল হক।

প্রাণবনত্ম আড্ডায় কুমার বিশ্বজিৎ বলেন, এটি আমার ক্যারিয়ারের প্রথম দ্বৈত অ্যালবাম। এর সবক’টি গানের সুর সঙ্গীত আমি নিজেই করেছি। একটি গান সুর করেছেন নকীব ভাই। আসলে বাংলা ঢোলের উদ্যোগটা বেশ ভালো লেগেছিল বলেই এই অ্যালবামটি করা। শ্রোতারা মোবাইলে ডিজিটালি গান শুনতে পারছেন। আবার পহেলা বৈশাখ থেকে এসব গানের মিউজিক ভিডিও দেখা যাচ্ছে। সব গান মিলিয়ে একটি মিউজিক্যাল ফিল্ম হয়েছে। অর্থাৎ সব গান একসঙ্গে পর পর দেখলে একটি গল্প খুঁজে পাওয়া যাবে। এটি বাংলাদেশের প্রথম মিউজিক্যাল ফিল্ম। সেদিক থেকে এমন কাজের সঙ্গে যুক্ত থাকতে পেরে ভালো লেগেছে। যারা অ্যালবামের সঙ্গে যুক্ত ছিলেন তাদের প্রতি অনেক কৃতজ্ঞতা।

অ্যালবামের গীতিকার ইব্রাহিম ফাতমী বলেন, বিশ্বজিৎ আমার পুরনো বন্ধু। হঠাৎ করে একদিন আমাকে ফোন করে বলে, দোসত্ম আমারে একটা রোমান্টিক গান দে। আমি বললাম কিসের গান? আমি অন্যকারণে ব্যসত্ম আছি তোর সঙ্গে পরে কথা বলব। পরে ফ্রি হয়ে আমি ফিল করলাম, ওর সাথে এভাবে আচারণ করাটা আমার ঠিক হয়নি। মনে হলো ওর জন্য একটা গান লেখা উচিত। তারপর আমি ফোন করে বিশ্বকে বললাম, তোর কী ধরনের গান চাই। বিশ্ব বললো অসাধারণ রোমান্টিক একটি গান চাই।

সলো করবি না ডুয়েট হতে হবে। আমার সাথে শুভমিতা থাকবে। ভাবলাম এপার-ওপার বাংলার বিখ্যাত দুজন শিল্পী গান গাইবেন। যে কোনো গান তো দেয়া যায় না। ভেবে চিনেত্ম লিখলাম ‘উড়ে যায় মন প্রজাপ্রতির ডানায়’ গানটি।

গীতিকার কবীর বকুল বলেন, কুমার বিশ্বজিতের গান শুনে বড় হয়েছি। ছোটবেলা থেকে আমার একটা স্বপ্ন ছিল যদি কুমার বিশ্বজিতের জন্য গান লিখতে পারতাম। সেই সুযোগটা অনেক ভাবেই এসেছে। বিশ্ব দা’র গান বললেই আমি ভিন্ন কিছু লেখার চেষ্টা করি। এ অ্যালবামের জন্য যে গানটি আমি করেছি। গানটি হচ্ছে ‘ঝরনার শেষ আছে নদীতে গিয়ে/ নদীরও শেষ আছে সাগরে গিয়ে/ রাতেরও শেষ আছে দিনেরই মাঝে/ আমার শেষ শুধু তোমারই কাছে’ ‘সারাংশে তুমি’ অ্যালবামের সূচনা হয়েছে এই গানটি দিয়ে।

মডেল ও অভিনেতা অনত্ম করিম তার অনুভূতি ব্যক্ত করে বলেন আমি অনেক গুলো টিভিসিতে কাজ করেছি, নাটকে অভিনয় করেছি। কিন্তু কখনো মিউজিক ভিডিওতে কাজ করিনি। যখন এ কাজটা করার অফার আসে তখন এক বাক্যে রাজি হয়ে যাই। আর দাদা তো আমাদের সবারই প্রিয় মানুষ। আমি যখন সুযোগ পেলাম দাদার সাথে কাজ করব প্রথমে আমি ভীষণ খুশি হলাম। পরে আটটা গানের কথা শুনে খুশির মাত্রা এতবেশি ছিল যে ভাষায় প্রকাশ করার মতো নয়। আড্ডায় কথা বলার এক ফাঁকে কুমার বিশ্বজিৎ বলেন, আগামী একমাসের মধ্যেই ইংরেজি সাব টাইটেল সহ ‘সারাংশে তুমি মিউজিক্যাল ফিল্মটি ইউটিউবে পাওয়া যাবে।