গানবাজনা

গানবাজনা

649
SHARE

দুই বোনের এক আকাশের গান

জনপ্রিয় সঙ্গীত শিল্পী ফাহমিদা নবী। দীর্ঘ ক্যারিয়ারে এ যাবৎ অসংখ্য শ্রোতাপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন। পাশাপাশি দেশ-বিদেশে স্টেজ শো নিয়ে ব্যসৱ সময় পার করছেন। এরই মধ্যে দ্বৈত একটি অ্যালবামের কাজ শেষ করেছেন। এ ছাড়া বেছে বেছে প্লেব্যাক করছেন। সাম্প্রতিক সময়ে তার ব্যসৱতার চুম্বক অংশ তুলে ধরা হলো- আনন্দ আলোর পাঠকদের জন্য।

আনন্দ আলো: আপনাদের দুই বোনের গাওয়া দ্বৈত অ্যালবামের কী খবর?

ফাহমিদা নবী: দ্বৈত এই অ্যালবামটির নাম রাখা হয়েছে ‘এক আকাশের গান’। অ্যালবামে আমাদের দুই বোনের কণ্ঠে চারটি করে মোট ৮টি গান থাকবে। সব গানই লিখেছেন জুলফিকার রাসেল। গানগুলোর সুর করেছেন নচিকেতা এবং সঙ্গীতায়োজন করেছেন আমাদের ছোট ভাই পঞ্চম। সত্যি বলতে কী, এটা আমাদের দুই বোনের স্বপ্নের একটি অ্যালবাম। সব গানের কথা এবং সুরই অনেক ভালো হয়েছে। প্রতিটি গানই যেন একেকটি আলাদা গল্প। আমাদের ভক্তদের কথা চিনৱা করেই আসলে সময়ের দাবিকে মেনে নিয়ে গানগুলো করার চেষ্টা করেছি আমরা। অনেক বেশি ভালো লাগা এই যে, আমাদের দুই বোনের প্রথম দ্বৈত অ্যালবামে আমাদের ভাই পঞ্চমও জড়িত আছে। তাই সব মিলিয়ে অ্যালবামটির প্রতি অনেক ভালোবাসা জন্মেছে। ‘এক আকাশের গান’ অ্যালবাম নিয়ে স্বপ্ন দেখা আসলে জুলফিকার রাসেলের। অনেকেই এর আগে আমাদের দুইবোনকে নিয়ে অ্যালবাম করার চেষ্টা করেছেন। কিন্তু সত্যি কথা বলতে কী, আমরা এতই ব্যসৱ থাকি আমাদের দিয়ে কাজ আদায় করে নিতে হয়। জুলফিকার রাসেলের সেই ধৈর্য এবং আনৱরিকতা ছিল বলেই আজ এই অ্যালবামটি করতে পেরেছি। তাই রাসেলের প্রতি আনৱরিক কৃতজ্ঞতা।

আনন্দ আলো: অনেকেই বলেন, গান এখন ভিডিও নির্ভর হয়ে গেছে। আপনার অভিমত কী?

ফাহমিদা নবী: অস্বীকার করার কোনো উপায় নেই যে, এখনকার সময়টাই ভিডিও নির্ভর। তবে আমি বলতে চাই, গান কিন্তু চিনৱা ভাবনার দুয়ার খুলে দেয়। একটা গানের বাণী একেকজন শ্রোতাকে একেক ভাবে কল্পনার জগতে বিচরণ করায়। ভিডিওর কারণে তা ফিক্সড করে দেয়া হয়। আবার অনেক ক্ষেত্রে কিন্তু গানের বাঈী ও ভিডিও খুব চমৎকার ভাবে দর্শকের সামনে উপস্থাপন করা হয়।

আনন্দ আলো: প্লেব্যাকের কী খবর?

ফাহমিদা নবী: চলচ্চিত্রে আমি যে গানগুলো করেছি, সেগুলো গ্রহণ করেছে শ্রোতারা। তাই খুব বেছে বেছে কাজ করি প্লেব্যাকে। সিনেমায় গান গাইতে সবসময়ই ভালো লাগে।

নতুন একক নিয়ে হৃদয় খান

বলনা, ছোঁয়া ও ভালো লাগে না, হৃদয় খানের তিনটি একক অ্যালবাম। এবার চতুর্থ একক নিয়ে আসছেন এই গায়ক, সুরকার ও সঙ্গীত পরিচালক। নাম চূড়ানৱ না হওয়া এই অ্যালবামে গান থাকছে আটটি। এরই মধ্যে সব গানের কাজ শেষ। আগামী বছর ভালোবাসা দিবসের আগে অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দেবেন বলে জানিয়েছেন হৃদয়। তবে তার আগেই অ্যালবামের কয়েকটি গান সিঙ্গেল আকারে প্রকাশ করবেন। ‘ছেড়োনা’ শিরোনামের গানটি সম্প্রতি প্রকাশ করা হয়েছে রবি ইয়োন্ডার মিউজিকে। হৃদয় খানের সুর ও সঙ্গীতে গানটির কথা লিখেছেন মিলন মাহমুদ। কিছু দিনের মধ্যে গানটির মিউজিক ভিডিওর কাজে হাত দেবেন হৃদয়। ভিডিওটি নির্মাণ করবেন রম্য খান। হৃদয় খান বলেন, অনেক সময় নিয়ে এই অ্যালবামের গানগুলো করেছি। এবার বেশির ভাগ গানই অ্যাকুষ্টিক নির্ভর টেকনো, ট্র্যাডিশনাল প্রভৃতি ধাপের ওপর সুর-সঙ্গীতায়োজন করা হয়েছে।

আবার শুরু হচ্ছে চ্যানেল আই ক্ষুদে গানরাজ

ক্ষুদে সঙ্গীত শিল্পী অন্বেষণে প্রতিযোগিতামূলক রিয়েলিটি শো ‘ডিয়ন চকলেট চ্যানেল আই ক্ষুদে গান- রাজ’ সিজন-৬। চলছে রেজিস্ট্রেশন কার্যক্রম। যাদের বয়স ১২ বছর-এর মধ্যে শুধু তারাই এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে। এই প্রতিযোগিতার প্রধান দুই বিচারক বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী ফেরদৌস আরা এবং ব্যান্ড তারকা এস আই টুটুল। পরিচালনায় ইজাজ খান স্বপন। নভেম্বরের মাঝামাঝি সময় থেকে বিভাগীয় পর্যায়ে অডিশন শুরু হবে। কোন বিভাগে কখন অডিশন হবে তা আগ্রহী ক্ষুদে প্রতিযোগীরা চ্যানেল আই-এর মাধ্যমে জানতে পারবে। নভেম্বরের শেষ সপ্তাহ থেকে চ্যানেল আই- এর পর্দায় দেখা যাবে- এই জনপ্রিয় রিয়েলিটি শো ‘ডিয়ন চকলেট চ্যানেল আই ক্ষুদে গানরাজ’ সিজন-৬।

গান নিয়েই আমার সকল ব্যস্ততা -রিজিয়া পারভীন

জনপ্রিয় সঙ্গীত শিল্পী রিজিয়া পারভীন। এ যাবৎ বেশ কিছু শ্রোতাপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন। শুধু অ্যালবামেই নয়, প্লেব্যাকেও নিয়মিত কণ্ঠ দিচ্ছেন তিনি। তবে সবচেয়ে বেশি ব্যসৱ সময় পার করছেন স্টেজ শো নিয়ে। বর্তমানে ব্যসৱতা ও সঙ্গীতের বিভিন্ন দিক নিয়ে আনন্দ আলোর সঙ্গে কথা বলেছেন।

আনন্দ আলো: বর্তমানে আপনার ব্যসৱতা কী নিয়ে?

rizia-parvinরিজিয়া পারভীন: গান নিয়েই আমার ব্যসৱতা। বিভিন্ন টিভি চ্যানেলে সঙ্গীত বিষয়ক অনুষ্ঠানে পারফর্ম করছি। অডিও অ্যালবামের কাজ করছি। প্লেব্যাক করছি। এছাড়া দেশ-বিদেশে স্টেজ শো করে যাচ্ছি নিয়মিত।

আনন্দ আলো: আপনার নতুন একক অ্যালবামের কী খবর?

রিজিয়া পারভীন: এখন পর্যনৱ আমার ২৩টি একক অ্যালবাম প্রকাশিত হয়েছে। ২৪ তম একক অ্যালবামে এবার চমক নিয়ে আসছি। এরই মধ্যে নতুন অ্যালবামের আটটি গান শেষ হয়েছে। আর বাকি দুটি গান শেষ হলেই খুব শিগগিরই অ্যালবামটি শ্রোতাদের হাতে তুলে দিতে পারব।

আনন্দ আলো: চলচ্চিত্র গানের কী অবস্থা?

রিজিয়া পারভীন: স্টেজ শোর পাশাপাশি চলচ্চিত্রে গান গাইতে আমি বেশ আনন্দ পাই। গত কয়েক মাসে বেশকিছু ছবিতে প্লেব্যাক করেছি। এছাড়া বেশ কয়েকটি ছবিতে প্লেব্যাক করার কথা চলছে। আপাতত স্টেজ শো নিয়ে বেশি ব্যসৱ আছি।

আনন্দ আলো: বর্তমানে ইন্ডাস্ট্রির অবস্থা কেমন যাচ্ছে বলে মনে হয়?

রিজিয়া পারভীন: এখন অডিও ইন্ডাস্ট্রির অবস্থা ভালোর দিকে যাচ্ছে। কারণ গান থেকে আয়ের অনেক মাধ্যম তৈরি হয়েছে। এখনতো ইউটিউব থেকেও আয় আসছে। আমার মনে হয় সামনে অবস্থা আরও ভালোর দিকে যাবে।