কী মায়াময় রঙ তুলিতে মুক্তিযুদ্ধ!

কী মায়াময় রঙ তুলিতে মুক্তিযুদ্ধ!

328
SHARE
Rong-Tulite-Moktijoddo

সুবর্ণা হক
অনুষ্ঠানটিতে প্রতিবারই উপস্থিত থাকেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। সাদা ক্যানভাসে রঙ তুলির আঁচড়ে কবিতার শরীর আঁকেন। গত বছর এঁকেছিলেন মানুষের মুখ। এবার তিনি নেই। পরপারে চলে গেছেন। কবি সব্যসাচী লেখক সৈয়দ হকের অনুপস্থিতি যেন অনেকের বুকে বেদনার সঞ্চার করছিল। তাই বলে সময় তো আর থেমে থাকে না। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শুরু হয় চ্যানেল আই-এর নিয়মিত বাৎসরিক আয়োজন রঙ তুলিতে মুক্তিযুদ্ধ। সকাল ১১ টায় চ্যানেল আই প্রাঙ্গণে উৎসবমুখর পরিবেশে এই অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন, পরিচালক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, স্পন্সর প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংকের ডিএমডি হাইকেল হাশমী, চিত্রশিল্পী মোস্তফা মনোয়ার ও হাশেম খান।
এরপরই বিশিষ্ট চিত্রশিল্পী নির্মাতা ও অভিনেতা আফজাল হোসেনের উপস্থাপনায় শুরু হয় মূল অনুষ্ঠান। বিশিষ্ট সংগীত শিল্পী ফেরদৌস আরা ও তার সংগীত শিক্ষালয় সুরসপ্তকের শিল্পীদের সমবেত কণ্ঠে গান আর অতিথিদের বক্তৃতার মধ্যেই চলতে থাকে গুণী চিত্রশিল্পীদের ছবি আঁকা পর্ব।
শিল্পীরা পরম মমতায় আঁকছিলেন আমাদের মহান মুক্তিযুদ্ধের স্মৃতি জাগানিয়া সেই সব স্মৃতি। তাদের পাশে দাঁড়িয়ে ছবি আঁকা দেখছিলেন নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ। চ্যানেল আই-এর পর্দায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করার ফলে শুধু অনুষ্ঠানস্থলে উপস্থিত ব্যক্তিবর্গই নয় গোটা বাংলাদেশ এবং পৃথিবীর ৬টি মহাদেশে অবস্থানরত কোটি কোটি বাঙালি দর্শকের মনোযোগ আকর্ষণ করে। অনুষ্ঠানের শিরোনাম ছিল ‘রঙ তুলিতে মুক্তিযুদ্ধ’। রঙ তুলির আঁচড়ে শিল্পীদের ক্যানভাসে ভেসে উঠতে থাকে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি জাগানিয়া অনেক ঘটনা। অনুষ্ঠান চলাকালে গুণী শিল্পী আফজাল হোসেন সকল শিল্পীর কাছে তাৎক্ষণিক অনুভ‚তি জানতে চান। শিল্পীরা অভিন্ন সুরে বলেছেন, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ গঠনই হোক এই মুহূর্তের অঙ্গীকার। চ্যানেল আই-এর সরাসরি এই অনুষ্ঠানে ছবি এঁকেছেন চিত্রশিল্পী হাশেম খান, মোস্তফা মনোয়ার, সৈয়দ ইকবাল, সমরজিৎ রায় চৌধুরী, আব্দুস শাকুর, আব্দুল মান্নান, বীরেন সোম, শেখ আফজাল, জাহিদ মুস্তাফা, রেজাউন নবী, রফি হক, সোহানা শাহরিন, সৈয়দ জাহিদ ইকবাল, জহির উদ্দিন, হামিদুজ্জামান খান, অশোক কর্মকার, সৈয়দ লুৎফুল হক প্রমুখ।
অনুষ্ঠানের শেষে সকল শিল্পীর আঁকা ছবি চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের হাতে তুলে দেন শিল্পীদের পক্ষে মোস্তফা মনোয়ার। অনুষ্ঠানে একদল ক্ষুদে চিত্রশিল্পীও মুক্তিযুদ্ধের ছবি আঁকে। তাদের হাতে সনদপত্র তুলে দেন চ্যানেল আই-এর পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন ও মুকিত মজুমদার বাবু।
অনুষ্ঠানটি প্রযোজনার দায়িত্বে ছিলেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু।
উল্লেখ্য, মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চ্যানেল আই-এর উদ্যোগে এবার ‘রঙ তুলিতে মুক্তিযুদ্ধ’ শীর্ষক অনুষ্ঠানের ১১ তম আয়োজন সম্পন্ন হলো।