কখন বাজবে বিকেল ৩টা!

কখন বাজবে বিকেল ৩টা!

632
SHARE
Jafor-Iqbal
বিশিষ্ট লেখক মুহম্মদ জাফর ইকবাল স্বস্ত্রীক মেলায় ই-তথ্য কেন্দ্রের সেবা ব্যবহার করছেন ছবি: রাকিবুল হক

মনির হোসেন
বাংলা একাডেমি আয়োজিত একুশে বইমেলা ছুটির দিন বাদে প্রতিদিন শুরু হয় বিকেল ৩টায়। কিন্তু তার আগে প্রতিদিনই মেলার উভয় অংশের গেটের আশে পাশে শত-শত দর্শনার্থী এসে ভীড় করেন। শুরু হয় অপেক্ষার প্রহর-কখন বাজবে বিকেল ৩টা।
শুধু ঢাকা শহরের মানুষজন নন দেশের বিভিন্ন এলাকা থেকে বইপ্রেমী অসংখ্য মানুষ প্রতিদিন বইমেলায় আসছেন। যানজট, পথের দুরুত্ব সহ নানা কারনে অনেকেই মেলা শুরুর আগেই প্রতিদিন মেলায় হাজির হবার চেষ্টা করেন। এমনই কয়েকজনের সঙ্গে গতকাল দেখা হল। আজহার হোসেন এসেছিলেন নরসিংদী থেকে। শুধুমাত্র একুশে বইমেলার জন্যই নরসিংদী থেকে ঢাকায় এসেছেন। রাতে আবার নরসিংদী ফিরে যাবেন। তাই আগে ভাগেই মেলার সামনে হাজির হয়েছেন। প্রিয় কবি লেখকের নতুন প্রকাশিত কয়েকটি বই কিনবেন। তারপর আগে-ভাগেই মেলা থেকে বেরিয়ে যাবেন। মাসুমা আকতার একজন গৃহিনী। মীরপুর থেকে গতকাল বইমেলায় এসেছিলেন। ভীড় এড়াতে আগে ভাগেই মেলার সামনে এসে গেটখোলার অপেক্ষায় আছেন। জুবেরী আলম এসেছেন নারায়ণগঞ্জ থেকে। কলেজে পড়েন। মেলায় বই কিনে আবার ফিরে যাবেন নারায়নগঞ্জে। তাই আগে-ভাগেই মেলার গেটের সামনে দাঁড়িয়ে আছেন।
বিকেল ৩টায় মেলার গেট খুলতেই সবাই দীর্ঘ লাইনে দাঁড়ালেন। অপেক্ষার প্রহর কেটেছে। সবার একটাই গন্তব্য- জ্ঞানের মেলা প্রাণের মেলা বইমেলায়।