Home বইমেলা প্রতিদিন এবারও থাকছে আনন্দ আলোর অনেক আয়োজন

এবারও থাকছে আনন্দ আলোর অনেক আয়োজন

SHARE
Boimela

বছর ঘুরে পহেলা ফেব্রুয়ারি ভাষা মাসের প্রথম দিনে আবারও শুরু হচ্ছে প্রাণের মেলা, জ্ঞানের মেলা একুশে বইমেলা। দেশের সৃজনশীল প্রকাশনা ও বইয়ের প্রতি পাঠকের মনযোগ বৃদ্ধির লক্ষ্যে একুশে বইমেলার গুরুত্ব অপরিসীম। তবে এই একটি মেলার মাধ্যমে দেশের মানুষ মহান ভাষা আন্দোলন, স্বাধীনতা যুদ্ধ সর্বোপরি দেশের সাহিত্য সংস্কৃতির প্রতি শ্রদ্ধা ও ভালোবাসার অর্ঘ তুলে দেয়। আর তাই এটি শুধুমাত্র একটি বইমেলা নয়, মানুষে মানুষে মহা মিলনের একটি বড় আয়োজন। এই একটি আয়োজনের জন্য দেশের মানুষ সারা বছর অপেক্ষায় থাকেন। ফেব্রুয়ারিতে বইমেলার জন্য বৃহৎ পরিকল্পনাও সাজান অনেকে। সৃজনশীল পরিবারে বই কেনার ধুম পড়ে যায়।
এবার দেশে রাজনৈতিক আন্দোলনের তেমন কোন উত্তাপ নাই। কাজেই ধারনা করা হচ্ছে এবারও একুশে বইমেলা বেশ জমবে। বরাবরের মতো সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমির নিজস্ব প্রাঙ্গণ জুড়ে জ্ঞানের মেলা, প্রাণের মেলা, বইমেলা অনুষ্ঠিত হবে। পহেলা ফেব্রুয়ারি বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে একুশে বইমেলার উদ্বোধন করবেন। একুশে বইমেলা উপলক্ষে এবারও থাকছে সিটি ব্যাংক এন-এর সৌজন্যে সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার। ১ ফেব্রুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি ২০১৭ পর্র্যন্ত একুশে বইমেলা উপলক্ষে প্রকাশিত নতুন বই এই পুরস্কারের জন্য জমা দেয়া যাবে। ক ও খ শাখায় মোট পুরস্কার রয়েছে ৬টি। বইমেলায় আনন্দ আলো বইমেলা প্রতিদিন এর নিজস্ব স্টলে এদন্ত সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।
এছাড়া প্রতি বছরের মতো এবারও একুশে বইমেলার একমাত্র দৈনিক পত্রিকা আনন্দ আলো বইমেলা প্রতিদিন প্রকাশ হবে। এবার পত্রিকাটিকে ঘিরে থাকছে বর্নাঢ্য আয়োজন। বইমেলার শিশু প্রহর উপলক্ষে পত্রিকাটি প্রকাশ করবে একাধিক বিশেষ সংখ্যা। ১৩, ১৪ ফেব্রুয়ারি পহেলা ফালগুন ও ভ্যালেন্টাইন ডে উপলক্ষে প্রকাশ হবে পৃথক দুটি বিশেষ সংখ্যা। ২১ শে ফেব্রুয়ারি মহান ভাষা দিবস পালন উপলক্ষে বর্নাঢ্য ভাষা সংখ্যা প্রকাশ হবে। এছাড়া প্রতিদিন পত্রিকাটিকে ঘিরে থাকবে বই ও জ্ঞান ভিত্তিক একাধিক কুইজ প্রতিযোগিতা।