Home আরোও বিভাগ টিভি গাইড একফ্রেমে আফজাল-সুবর্ণা

একফ্রেমে আফজাল-সুবর্ণা

SHARE
Afzal-Subarna

টিভি নাটকের স্বর্ণ যুগের সবচেয়ে জনপ্রিয় জুটি আফজাল হোসেন ও সুবর্ণা মুস্তাফা। এই জুটি সম্প্রতি আবার একফ্রেমে বন্দি হয়েছেন। বদরুল আনাম সৌদের ‘অক্ষর থেকে উঠে আসা মানুষ’ নাটকে তাদের একসঙ্গে দেখা যাবে।  গল্প প্রসঙ্গে বদরুল আনাম সৌদ বলেন, সুবর্ণা মুস্তাফা এই নাটকে একজন লেখিকা। আর আফজাল ভাই তারই লেখা একটি চরিত্র। লেখিকার ধারণা ছিল তিনি যেভাবে ভাববেন সেভাবেই আফজাল হোসেনের চরিত্রটি ফুটে উঠবে। কিন্তু না, তেমনটি হয়নি। একটি সময় এসে লেখিকার সঙ্গে তারই সৃষ্ট সেই চরিত্রের এক আবেগের সম্পর্ক তৈরি হয়। এ এক অন্যরকম সম্পর্কের গল্প।’ নাটকটিতে অভিনয় প্রসঙ্গে আফজাল হোসেন বলেন, ‘এটা অনেক ভালোলাগার বিষয় যে নাটক প্রসঙ্গে আলোচনা এলে আমাদের দুজনের নাম সবসময়ই একসঙ্গে উচ্চারিত হয় শ্রদ্ধার সঙ্গে। অভিনয় জীবনের এটা অনেক বড় প্রাপ্তি। অবশ্যই অনেক সম্মানেরও বিষয়। দর্শকের কাছে জুটি হিসেবে আমাদের এই সম্মান ধরে রাখার দায়িত্ব দুজনেরই। আমরা দুজনই প্রতিনিয়ত অনেক নাটকে কাজ করার প্রস্তাব পাই। কিন্তু দর্শকের কৌতূহল বা আগ্রহ যেন থাকে আমাদের নাটক দেখার, সেজন্য আমরা দুজনই খুব বেছে বেছে কাজ করি। সৌদের লেখা গল্প সব সময়ই আমার ভীষণ ভালো লাগে। অক্ষর থেকে উঠে আসা মানুষের গল্পটা অন্যরকম।

সুবর্ণা মুস্তাফা বলেন, ‘আফজালের সঙ্গে আমার সখ্য দীর্ঘদিনের। বলা যায়, আমরা একসঙ্গে বড় হয়েছি, একই থিয়েটারের হয়ে মঞ্চে অভিনয় করেছি। সুতরাং তার সঙ্গে যে কোনো নাটকে কাজ করতে গেলে স্বাচ্ছন্দ্যতা তো থাকবেই। কাজের ক্ষেত্রে আফজাল আমার কাছে এক বিশ্বাসের নাম, ভরসারও স্থান। অনেক সময় আমাদের মতভেদে ভিন্নতাও দেখা দেয়, আমরা ঝগড়াও করি। কিন্তু কাজের সময় তা ভুলে গিয়ে কাজটিই সর্বোচ্চ মনোযোগ দিয়ে করি। আফজাল অনেক কাজ নিয়ে ব্যস্ত থাকে। মনোযোগ দিয়ে অভিনয় করতে পারবে না বিধায় অভিনয়ে নিয়মিত নয়। তবে যখন অভিনয় করে তখন পুরো মনোযোগ দিয়েই করে। আরেকটি কথা না বললেই নয়, সৌদের ভাবনায় এত চমৎকার গল্প কীভাবে আসে, তা আমার বোধগম্য নয়। সত্যিই খুব চমৎকার গল্পের একটি নাটকে কাজ করলাম।’

সৌদ জানান, শিগগিরই নাটকটি চ্যানেল আইতে প্রচার হবে। উল্লেখ্য, ১৯৭৫ সালে বিটিভিতে প্রচারিত রবীন্দ্রনাথের ‘সুভা’ নাটকে আফজাল সুবর্ণা প্রথম অভিনয় করেছিলেন আব্দুল্লাহ আল মামুনের প্রযোজনায়।

মেহজাবিনের অমৃত কথা

Mehjabinটিভি নাটকের অন্যতম ব্যস্ত তারকা মেহজাবিন চৌধুরী। উৎসব মানেই এখন মেহজাবিন অভিনীত দর্শকপ্রিয় সব নাটক। দিবস কেন্দ্রিক নির্মিত নাটকগুলোতে এখন তার জনপ্রিয়তা তুঙ্গে। ‘বড় ছেলে’ নাটকের সফলতা পাওয়ার পর গত ভালোবাসা দিবস উপলক্ষে প্রচারিত তার অভিনীত নাটক ‘বেকার’ দিয়েও বেশ আলোচনায় তিনি। এবার তাকে নিয়ে নির্মিত হল নাটক ‘অমৃত কথা’। মাসুম শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন লুৎফর রহমান সোহেল। এতে মেহজাবিনের বিপরীতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ। অভিনয় প্রসঙ্গে মেহজাবিন বলেন, ‘এখন নাটকের ক্ষেত্রে গল্পে বেশি নজর দিচ্ছি। কারণ গল্পটিই দর্শক দেখেন। গল্প ভালো হলে দর্শক নাটকটি গ্রহণ করেন। এ নাটকের গল্প চমৎকার। রোমান্টিক গল্পের হলেও দর্শক ভিন্ন এক রসায়ন পাবেন। আশা করি এটিও ভালো লাগবে।’ এতে আরও অভিনয় করেছেন ডেইজি আহমেদ, প্রিমা ফরহাদ বিদ্যাসহ অনেকে। নাটকটি শিগগিরই কোনো বেসরকারি চ্যানেলে প্রচার হবে বলে জানিয়েছেন নির্মাতা।