এই সময়ের অবস্থা ভালো নয়-শফিক তুহিন

এই সময়ের অবস্থা ভালো নয়-শফিক তুহিন

310
SHARE
Shofiq-Tuhin

আনন্দ আলো: সেরা সংগীত পরিচালক হিসেবে এবার চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস পেয়েছেন। এই নিয়ে তিনবার পুরস্কার পেলেন। অনুভূতি কেমন?

শফিক তুহিন: আসলে পুরস্কার প্রাপ্তির অনুভূতিতো সব সময়ই ভালো। নতুন কাজ করার উৎসাহটা বেড়ে যায়। এই নিয়ে শিল্পী, সুরকার ও সংগীত পরিচালক হিসেবে তিনবার চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস পেয়েছি। শ্রোতাদের ভালোবাসার কারণেই এমনটা সম্ভব হয়েছে। অবশ্য আমার সব সময়ই মনে হয় যেন আমি মাত্র শুরু করেছি। অনেক পথ চলা বাকি রয়েছে এখনো। তবে আমার তৈরি গানে অন্যরা যখন পুরস্কার পায় তখন বেশি ভালো লাগে।

আনন্দ আলো: ব্যান্ড তারকা জেমস তো আপনার সুর করা গানে তিনবার তিনটি পুরস্কার পেলেন?

শফিক তুহিন: ঠিক তাই। এটা আমার জন্য অনেক বড় ব্যাপার। কারণ ‘দেশা দ্যা লিডার’ ছবির ‘দেশা আসছে’ গানটির মাধ্যমে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান জেমস ভাই। এরপর একই গানের জন্য মেরিল প্রথম আলো পুরস্কার পেয়েছেন তিনি। আর এবার চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড পেলেন আমার সুরে তার গাওয়া বিধাতা গানটির জন্য। আমি খুবই আনন্দিত। কারণ জেমস ভাই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী। তিনি আমার সুর করা গান গেয়েছেন এটা অনেক আনন্দের।

আনন্দ আলো: গানের ক্ষেত্রে বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

শফিক তুহিন: নতুন বেশ কিছু কাজ করছি। সিনেমার গান করছি। সিঙ্গেল ট্র্যাক করছি। তবে আমার মধ্যে তাড়াহুড়া একদম নেই। আমি ধীরে ধীরে কাজ করতে পছন্দ করি। আর গান কিন্তু তাড়াহুড়া করে হয় না। তাই আস্তে ধীরেই আমার গানগুলো প্রকাশ হবে।

আনন্দ আলো: এ সময়ে অডিও ইন্ডাস্ট্রির অবস্থা কেমন দেখছেন?

শফিক তুহিন: এই মুহূর্তের অবস্থা ভালো নয়। আসলে গত একবছর ধরেই ইন্ডাস্ট্রির অবস্থা চাঙ্গা না। অডিও কোম্পানিগুলো গত বছরের শুরুতে গানে অনেক বিনিয়োগ করেছে। সেই বিনিয়োগ না উঠে আসা পর্যন্ত তো তারা নতুন বিনিয়োগে যেতে পারছেন না। এটা একটা বড় কারণ। আবার ওয়েলকাম টিউন থেকেও আয় কমেছে। তবে আমি মনে করি অবস্থা এরকম থাকবে না। খুব শিগগিরই হয়তো অবস্থার পরিবর্তন হবে।

আনন্দ আলো: এই প্রজন্মের শিল্পী, সুরকার, গীতিকারদের মধ্যে সম্ভাবনা কেমন দেখছেন?

শফিক তুহিন: বেশ ভালো। খারাপ ও ভালো দুধরনের কাজ হচ্ছে এখন। যারা ভালো কাজ করছে তারাই এগিয়ে যাচ্ছে। আর ভালো গানগুলোই কিন্তু টিকে থাকবে।

আসিফের নতুন উদ্যোগ

Asifজনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। ক্যারিয়ারের শুরু থেকেই ধারাবাহিকভাবে জনপ্রিয় গান উপহার দিয়ে আসছেন তিনি। গত কয়েক বছর ধরে নিয়মিত গান প্রকাশ করছেন তিনি। চলতি বছর আসিফ বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। এর মধ্যে রয়েছে ‘আগুন ‘সাদা আর লাল’সহ কয়েকটি গান। জুয়েল মোর্শেদের সুর ও সঙ্গীতে আগুন গানটি শ্রোতারা দারুণভাবে গ্রহণ করেছে। গানটির ভিডিওতে তার পারফর্মেন্স চমক তৈরি করেছে। এবারই তার ধারাবাহিকতায় ভক্তদের জন্য একটি নতুন খবর নিয়ে এলেন আসিফ। ফেসবুক লাইভের মাধ্যমে ভক্তদের একটি ঘোষণা দেন তিনি। আর তা হলো ‘আগুন’ গানটি এখন যে কেউ গাইতে পারবেন।

এ বিষয়ে আসিফ বলেন, এটা সম্পূর্ণ নতুন একটি ধারণা আমাদের দেশে। এর আগে কোনো অডিও কোম্পানি এরকম ট্র্যাকের ক্যারাওকে ভার্সন প্রকাশ করেনি। এটা আমরা করলাম ভক্ত শ্রোতাদের জন্যই। ‘আগুন’ গানটি থেকে বিপুল সাড়া পেয়েছি। অনেকে গানটি গাইতে চান। কিন্তু সঠিকভাবে গাওয়ার সুযোগ পান না মিউজিকসহ। তাই সেই ব্যবস্থা আমরা করেছি। যে কেউ ধ্রæব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলে এই ট্র্যাকটি পাবেন। গাইতে পারবেন। এটা দারুণ একটা উদ্যোগ বলে আমার মনে হয়। এদিকে বর্তমানে বেশ কিছু নতুন গান নিয়ে ব্যস্ত সময় পার করছেন।