Home আরোও বিভাগ গানবাজনা ঈদের অডিও অ্যালবাম

ঈদের অডিও অ্যালবাম

SHARE

ফেরদৌস আরার কণ্ঠে নজরুলের গান মিউজিক ভিডিও বানালেন ৪ গুণী নির্মাতা

আমার আপনার চেয়ে আপন যে জন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একটি বিখ্যাত গান। এই গানের শিরোনামে বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী ফেরদৌস আরার গাওয়া চারটি গানের মিউজিক ভিডিও নির্মাণ করা হয়েছে। ২৭ আগস্ট জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানমালায় চ্যানেল আইতে মিউজিক ভিডিও চারটি সম্প্রচার করা হয়। মিউজিক ভিডিও চারটি নির্মাণ করেন দেশের খ্যাতিমান চার চলচ্চিত্র নির্মাতা আমজাদ হোসেন, কাজী হায়াৎ, মতিন রহমান ও সোহানুর রহমান সোহান। ২৬ আগস্ট এ উপলক্ষে চ্যানেল আই স্টুডিওতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। উপস্থিত থেকে চারটি গানের দৃশ্য চিত্রায়নের বিভিন্ন তথ্য তুলে ধরেন চার নির্মাতা কাজী হায়াৎ, মতিন রহমান, সোহানুর রহমান সোহান, আমজাদ হোসেনের ছেলে সোহেল আরমান এবং বিশিষ্ট সঙ্গীত তারকা ফেরদৌস আরা।

নাইয়া ধীরে চালাও তরণী গানের চিত্রায়ন করেছেন কাজী হায়াৎ। এই গানে অভিনয় করেছেন মেহমুদ ও মীম। কাজী হায়াৎ বলেন, নজরুলের এই গানের চিত্রায়ন করা হয়েছে কবির ভাবনাকে মাথায় রেখে। সিনেমা ফরমেটে গানের চিত্রায়ন হওয়ায় ছোট পর্দার পাশাপাশি বড় পর্দাতেও দেখার সুযোগ রয়েছে। নজরুলের আরেকটি জনপ্রিয় গান, প্রিয় মোছ এ আঁখি জল-এর ভিডিও চিত্র সুনিপুণ হাতে নির্মাণ করেছেন খ্যাতিমান চলচ্চিত্রকার মতিন রহমান। তিনি বলেন, গানের কথার সঙ্গে মিল রেখে চিত্রায়ন করা খুব একটা সহজ ছিল না। গানের দৃশ্য চিত্রায়নে মুক্তিযুদ্ধের আবহ আনা হয়েছে। এই গানে মডেল হয়েছেন সালমান ডেভিড ও নওশীন নদী। সোহানুর রহমান সোহান নির্মাণ করেছেন ‘আমার আপনার চেয়ে আপন  যে জন’ বিখ্যাত গানের ভিডিও চিত্র। তিনি বলেন, নজরুলের প্রতিটি গান বাণীসমৃদ্ধ এবং কঠিন কথামালার। দৃশ্য চিত্রায়ন করা অত সহজ ছিল না। তবুও চেষ্টা করেছি ভালো কিছু করতে। ‘এ ঘর ভোলানো সুর’ গানের দৃশ্য চিত্রায়ন শুরু করেছিলেন আমজাদ হোসেন। তার অসুস্থতার কারণে ছেলে সোহেল আরমান দৃশ্য চিত্রায়নের কাজটি শেষ করেছেন। এই গানে মডেল হয়েছেন জায়ান ও স্নিগ্ধা। সোহেল আরমান বলেন, আমি এদেশে প্রথম মিউজিক ভিডিও নির্মাণ করেছি। কিন্তু জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান নিয়ে এই প্রথম মিউজিক ভিডিও নির্মাণ করলাম। এজন্য অনেক চিনৱা ভাবনা করতে হয়েছে।

বিশিষ্ট নজরুল সঙ্গীত তারকা ফেরদৌস আরা বলেন, আমাদের বাঙালি জাতির স্বপ্নকে নিজের মধ্যে ধারণ করে গান, নাটক, গল্প, উপন্যাস উপহার দিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। আমার গাওয়া তার চারটি অসাধারণ গানের মিউজিক ভিডিও ৪০তম মৃত্যুবার্ষিকীতে প্রচার হচ্ছে এবং এই গানের চিত্রায়ন যারা করেছেন তারা দেশের বিশিষ্ট ও গুণী চলচ্চিত্র নির্মাতা। আমি ব্যক্তিগতভাবে এই বিশিষ্টজনদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। ছোটবেলায় আমি বড়দের শাড়ি পরে গান গাইতাম। তখন একজন বিশিষ্ট চলচ্চিত্রকার আমাকে সিনেমার নায়িকা করার অফার দিয়েছিলেন। চলচ্চিত্রের নায়িকা না হলেও এই সময়ে চলচ্চিত্রের বিশিষ্ট নির্মাতাদের গান নিয়ে কাজ করতে পেরেছি এটাও কম কিসে। সমগ্র অণুষ্ঠানটি প্রযোজনা করেছেন অনন্যা রুমা।

 

এক অ্যালবামে তারা পাঁচজন

এবার পাঁচ গুণী শিল্পীর গান শ্রোতারা শুনতে পারবেন একটি অ্যালবামে। ‘নক্ষত্রের ফুল’ শিরোনামের এই অ্যালবামে থাকছেন শিল্পী সৈয়দ আব্দুল হাদী, সুবীর নন্দী, সাবিনা ইয়াসমীন, এন্ড্রু কিশোর ও শুভমিতা ব্যানার্জির মতো স্বনামখ্যাত শিল্পীরা। তোমাকে দেব নক্ষত্রের ফুল/ জোছনার লাবণ্য সব মেখে/ দেব সূর্যোদয়ের গান, গোধূলীর অভিমান/ দেব কল্পনার জলছবি এঁকে- সুবীর নন্দীর গাওয়া এই গান অনুসরণ করে যৌথ অ্যালবামের নাম রাখা হয়েছে ‘নক্ষত্রের ফুল’। ঈদ উপলক্ষে নতুন এই অ্যালবামের ১০টি গানে কণ্ঠ দিয়েছেন তারা। প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ-এর ব্যানারে অ্যালবামটি প্রকাশ হচ্ছে। গানগুলোর সুর করেছেন এসএ শামীম এবং সঙ্গীত পরিচালনা করেছেন শেখ সাদী খান। সবগুলো গানের কথা লিখেছেন দর্পণ কবীর। সিডি আকারে গানগুলো প্রকাশ ছাড়াও ঈদের পঞ্চমদিন রাতে এটিএন বাংলায় গানগুলো সম্প্রচার হবে।

ইমরান-পলকের দ্বৈত অ্যালবাম

জুলফিকার রাসেলের কথায় গান মানেই প্রেমের অসাধারণ পঙক্তি। বলিউডের গায়িকা পলক মুচ্ছালের সঙ্গে দ্বৈত অ্যালবামে গাইলেন এ সময়ের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও কম্পোজার ইমরান। নাম চূড়ান্ত না হওয়া ঐ অ্যালবামে গান থাকছে মোট ছয়টি। এর মধ্যে পলক ও ইমরানের দুটি দ্বৈত। এছাড়া ইমরানের তিনটি একক ও পলকের একটি একক গান থাকছে। এরই মধ্যে মুখাইয়ে গীত অডিও ক্র্যাফটে পলকের কণ্ঠ ধারণের কাজ সম্পন্ন হয়। অ্যালবামটি প্রসঙ্গে জুলফিকার রাসেল বলেন, খুব বড় একটা বাজেটের কাজ ছিল। এটা বেশ উপভোগ করেছি। আর ইমরানের সঙ্গে এটা আমার প্রথম কাজ ছিল। প্রথম কাজের অভিজ্ঞতাটাও বলতে গেলে দারুণ ছিল। শ্রোতাদের জন্য চমক হিসেবে থাকছে অ্যালবামটি। আশাকরি গানগুলো সবার ভালো লাগবে। আর বলিউডের গায়িকা পলক মুচ্ছালের সঙ্গে গান করার অভিজ্ঞতা সত্যিই অন্যরকম। সামনের দিনগুলোতেও তরুণদের সঙ্গে কাজ করে যেতে চান এই গীতিকার। কোরবানি ঈদের আগেই জুলফিকার রাসেলের লেখা ইমরান ও পলকের একটি দ্বৈত গানের মিউজিক ভিডিও বের হবে ইউটিউবে। আর খুব শিগগিরই অ্যালবামটি প্রকাশ করছে সাউন্ডটেক।

শাফিন আহমেদের ‘মনে পড়ে আজ’

Shafin-Ahmedঈদুল আজহা উপলক্ষে ইমপ্রেস অডিও ভিশনের ব্যানারে প্রকাশ হয়েছে ব্যান্ড তারকা শাফিন আহমেদ-এর নজরুল সঙ্গীতের অডিও অ্যালবাম ‘মনে পড়ে আজ’। নজরুলের জনপ্রিয় সাতটি গান দিয়ে সাজানো হয়েছে অ্যালবামটি। গানগুলো হলো-কত যুগ যেন দেখিনি তোমারে, মনে পড়ে আজ, তুমি হাত খানি যবে রাখো মোর হাতের পরে, আমি চাঁদ নহি, চাঁদ নহি অভিশাপ, তোমারি আঁখির মতো আকাশের দুটি তারা, গভীর নিশীথে ঘুম ভেঙে যায় ও প্রভাত বীণা তব বাজে। গানগুলোর সুর কমল দাশ গুপ্তের। সাউন্ড ইঞ্জিনিয়ারিং-এ শাফিন আহমেদ ও আজম বাবু।

ফজলুর রহমান বাবুর ‘হীরামন পাখি’

Fazlur-Rahman-Babuঅভিনেতা হিসেবেই তার ব্যাপক পরিচিতি। তিনি ফজলুর রহমান বাবু। অভিনয়ের পাশাপাশি তিনি গানও করেন। গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘মনপুরা’ সিনেমায় গান গেয়ে মূলত গায়ক হিসেবে ব্যাপক আলোচনায় আসেন তিনি। এখন পর্যন্ত বেশ কয়েকটি মিক্সড অ্যালবামে গান গাইলেও বাজারে তার একক অ্যালবাম একটি। নাম ‘ডুবাডুবি’। এটি বেশ কয়েক বছর আগে সঙ্গীতা থেকে প্রকাশ হয়েছিল। এবার কোরবানি ঈদে আসছে ফজলুর রহমান বাবুর দ্বিতীয় একক অ্যালবাম ‘হীরামন পাখি’। অ্যালবামে গান থাকছে মোট সাতটি। সব গানের সুর করেছেন নাজির মাহমুদ এবং সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু। ‘হীরামন পাখি’ অ্যালবামটি সিএমভির ব্যানার থেকে প্রকাশ পাবে।

মমতাজের লোকাল বাস

momtazসঙ্গীতের দীর্ঘ ক্যারিয়ারে অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। অ্যালবাম ও চলচ্চিত্র এই দুই ধারার গানেই পেয়েছেন সফলতা। গেল বছর সেরা নারীকণ্ঠ শিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন তিনি। তবে স্টেজে সব সময়ই মনমাতানো মমতাজকে পাওয়া যায়। মজা করে গান গাইতে পছন্দ করেন তিনি। মমতাজ এতদিন গান শুনিয়েছেন আর নাচিয়েছেন শ্রোতাদর্শক। তবে এবার অন্যরকম এক মমতাজকে খুঁজে পাওয়া যাবে। এবার লোকালবাস এর গানটিতে নাচতে দেখা যাবে তাকে। এ গানটির কথা লিখেছেন লুৎফর হাসান ও গোলাম রাব্বানি। আর সুর সঙ্গীতায়োজন করেছেন প্রিতম হাসান। এ গানে বদলে যাওয়া এক মমতাজকে আবিষ্কার করা যাবে। এফডিসির রঙিন সেটে রঙিন এক বাসের সামনে দাঁড়িয়ে আছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। চোখে রোদ চশমা পরে নৃত্যশিল্পীদের সঙ্গে তাল মেলানোর চেষ্টা করেছেন। বিস্ময় লাগলেও এমনটাই হয়েছে। এ বিষয়ে মমতাজ বলেন, এর আগে কখনো এমনভাবে কোনো গানের শুটিং করিনি। এবারই প্রথম হয়েছে। আমার গানে হিপহপ বিষয়টিও নতুন। এখানে এমন কিছু করেছি যেটা আমি নিজেও কখনো করিনি, দর্শকও কখনো দেখেননি। আমার বিশ্বাস সবাই আনন্দ পাবেন। এদিকে এ গানের বাইরে মমতাজ বর্তমানে কাজ শেষ করেছেন নিজের নতুন একক অ্যালবাম ‘মনপাখির’। এর সব গানের কথা লিখেছেন দেলোয়ার আবর্জুদা শরফ। এ অ্যালবামটি কোরবানি ঈদে প্রকাশ পাবে। এ বিষয়ে মমতাজ বলেন, চলতি বছর আমার দ্বিতীয় একক অ্যালবাম এটি। খুব যত্ন করে ‘মনপাখি’ অ্যালবামের গানগুলো তৈরি হয়েছে। আমার বিশ্বাস ভালো লাগবে সবার।