ঈদের অডিও অ্যালবাম

ঈদের অডিও অ্যালবাম

1167
SHARE

ঈদকে সামনে রেখে দেশের জনপ্রিয় শিল্পীদের প্রকাশিত উল্লেখযোগ্য অ্যালবাম নিয়ে এই প্রতিবেদন। লিখেছেন- মোহাম্মদ তারেক

প্রজেক্ট ডলি সায়ন্তনী

ঈদুল ফিতর উপলক্ষে সাউন্ডটেকের ব্যানারে প্রকাশ হতে যাচ্ছে জনপ্রিয় কণ্ঠশিল্পী ডলি সায়নৱনীর নতুন অডিও অ্যালবাম ‘প্রজেক্ট ডলি সায়নৱনী’। অ্যালবামে গান রয়েছে মোট ছয়টি। বেশ কয়েকটি গানের সুর ও সঙ্গীতায়োজন করেছেন কলকাতার সুরকার ও সঙ্গীতপচিালক শ্রী প্রীতম। এ অ্যালবামে থাকছে ডলি সায়নৱনীর দুটি একক ও চারটি দ্বৈত গান। দ্বৈত গানে ডলির সঙ্গে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী আসিফ আকবর। নতুন অ্যালবামটি প্রসঙ্গে ডলি সায়নৱনী বলেন, আসলে অডিও ইন্ডাষ্ট্রির খারাপ অবস্থার কারণেই এতোদিন দূরে ছিলাম নতুন গান ও অ্যালবাম থেকে। পাইরেসি আমাদের ইন্ডাষ্ট্রিকে ধ্বংস করে দিয়েছিল। পাশাপাশি হিন্দি গানের একটা হিড়িক ছিল। এখন আমার মনে হয় শ্রোতাদের রুচির পরিবর্তন হয়েছে। সে কারণেই নিজের মনের মতো করে তৈরি করছি অ্যালবামটি। সব মিলিয়ে অ্যালবামটি প্রকাশে একটু দেরি হয়ে গেল। তবে সবুরের ফল মিষ্টি হয়। ঈদের আগেই ‘প্রজেক্ট ডলি সায়নৱনী’ শ্রোতাদের হাতে তুলে দেবো।

বাপ্পা-ইমরানের ‘আধেক তুমি’

বাপ্পা মজুমদার এবং ইমরান। দুই প্রজন্মের দুই সঙ্গীতশিল্পী। এবারই প্রথম এক হলেন তারা। গাইলেন দ্বৈত অ্যালবামে। আসছে রোজার ঈদে অন্যতম বড় অ্যালবাম হিসেবে ‘আধেক তুমি’ শিরোনামের এ অ্যালবামটি সিএমভি ব্যানারে প্রকাশ পাচ্ছে। অ্যালবামটিতে থাকছে মোট ছয়টি গান। গান গুলো হলো- ‘মন খারাপের দেশে, ‘হাওয়া তোমার’, ‘সন্ধ্যায় তারা’, ‘এক চিলতে’, ‘ফাল্গুনি ফুল’ এবং ‘আধেক তুমি’। তিনটি করে গান গেয়েছেন দুজনে। গান গুলোর সুর-সঙ্গীতায়োজন করেছেন নাজির মাহমুদ ও সুমন কল্যাণ। গান লিখেছেন সোমেশ্বর অলি এবং শরীফ বিরজান। নতুন অ্যালবামটি প্রসঙ্গে বাপ্পা মজুমদার বলেন, ইমরান এ প্রজন্মের অনেক ভালো একজন শিল্পী। একই অ্যালবামে দুজনে এবারই প্রথম গান করল। যদিও সুর-সঙ্গীত দুজনের কেউ আমরা করিনি। আশা করছি গান গুলো সবার ভালো লাগবে। ইমরান বলেন, বাপ্পা দা অনেক বড় মাপের একজন মিউজিশিয়ান। তার সঙ্গে একই অ্যালবামে গান গাইতে পারাটা আমার জন্য অনেক আনন্দের। ইমরানের সুর ও সঙ্গীত পরিচালনায় সিডি চয়েস থেকে প্রকাশ পাচ্ছে জনপ্রিয় সঙ্গীতশিল্পী ন্যানসির একটি দ্বৈত অ্যালবাম।

কনার চতুর্থ একক

পাঁচ বছর ধরে কোনো একক অ্যালবাম প্রকাশ করেননি জনপ্রিয় সঙ্গীতশিল্পী দিলশাদ নাহার কনা। এর মধ্যে মিশ্র অ্যালবামে গেয়েছেন। আর চলচ্চিত্রে কণ্ঠ দিয়েছেন অসংখ্য গানে। কদিন আগেই সিঙ্গেল হিসেবে প্রকাশিত হয়েছে তার নতুন গান ‘রেশমি চুড়ি’। শ্রোতামহলে গানটি বেশ প্রশংসিত হয়েছে। কিন্তু নিজ উদ্যোগে কোনো একক অ্যালবাম করেননি তিনি। তবে এবার দীর্ঘ সময়পর কনা নতুন একক অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন। আসছে রোজার ঈদে প্রকাশ পাবে তার চতুর্থ একক অ্যালবাম। সিএমভির ব্যানারে অ্যালবামটি প্রকাশ পাবে। তার এ অ্যালবামের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন বাপ্পা মজুমদার, ফুয়াদ আল মুক্তাদির, জুয়েল মোর্শেদ সহ বেশ কজন। অ্যালবামটি প্রসঙ্গে কনা বলেন, আমার শ্রোতারা অনেক দিন ধরেই আশায় রয়েছেন নতুন এককের। আমি নিজেও অ্যালবামটি নিয়ে আশাবাদী। অনেক যত্ননিয়ে এর কাজ করেছি। অ্যালবামের পাশাপাশি কয়েকটি মিউজিক ভিডিও করার পরিকল্পনা করছি। আশা করছি ভালো কিছু হবে। সঙ্গীতা থেকে প্রকাশ হবে কনা, ইমরান ও বৃষ্টির গাওয়া গান নিয়ে একটি মিশ্র অ্যালবাম।

পূজার নতুন অ্যালবাম

চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগিতার মাধ্যমে গানের জগতে যাত্রা শুরু হয় চলতি প্রজন্মের জনপ্রিয় শিল্পী বাঁধন সরকার পূজার। এরপর থেকে এখন পর্যনৱ ধারাবাহিকভাবে বেশ কিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। গত বছর তাহসানের সঙ্গে পূজার গাওয়া ‘অনুভবে তুমি’ গানটি ছিল শ্রোতা মহলে বেশ প্রশংসিত। গানটির ভিডিওটি বেশ দর্শকপ্রিয়তা পায়। এরপর চলতি বছরের ভালোবাসা প্রকাশ করেন শোয়েবের সঙ্গে তার নতুন দ্বৈত গানের ভিডিও অপেক্ষার পর শিরোনামের গানটিও আলোচনায় আসে। গানগুলোর ধারবাহিকতায় এবার ঈদে নতুন অ্যালবাম নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন পূজা। ১২টি গান নিয়ে অ্যালবাম নয়, তিনটি গান নিয়ে একটি নতুন অ্যালবাম সাজিয়েছেন তিনি। অ্যালবামটির সঙ্গীত পরিচালনা করেছেন এ সময়ের জনপ্রিয় তিনজন সঙ্গীত পরিচালক। নিজের স্টাইলেই গান গুলো করেছেন পূজা। অডিও প্রকাশের পর পর্যায়ক্রমে এ অ্যালবামের তিনটি গানেরই মিউজিক ভিডিও প্রকাশ করা হবে বলে জানান তিনি।

নতুন অ্যালবাম নিয়ে আসছে আরফিন রুমি

ঈদে ঈগল মিউজিক থেকে প্রকাশ পাবে আরফিন রুমির তিন গানের একটি নতুন একক অ্যালবাম। এ অ্যালবামে দুটি দ্বৈত ও একটি একক গান থাকছে। জাহিদ আকবরের কথা দ্বৈত গানে রুমির সঙ্গে কণ্ঠ দিয়েছেন ঐশী। গানের রেকডিং সম্পন্ন হয়েছে। এর বাইরে আরও কয়েকজন শিল্পীর জন্যও গান তৈরি করছেন রুমি। সব মিলিয়ে বর্তমানে বিরামহীন ভাবেই নিজের স্টুডিওতে কাজ করে চলেছেন এ তারকা। এ প্রসঙ্গে রুমি বলেন, নিজের অ্যালবামের বাইরেও অন্য শিল্পীদের জন্য গান তৈরি করেছি। আশা করছি ঈদে ভালো কিছু গান সবাইকে উপহার দিতে পারব।

অবসকিউরের ক্র্যাক প্লাটুন

৩০ বছর ধরে গানের দল অবসকিউরের পদচারণ। মাঝে অনেকটা সময় শ্রোতারা এদলের কাছ থেকে পায়নি নতুন কোনো গান। তবে এখন আবার চাঙা হয়ে উঠেছে দলটি। এবারের ঈদে আসছে তাদের নতুন অ্যালবাম ‘ক্র্যাক প্লাটুন’। ১১তম এই অ্যালবামটি উৎসর্গ করা হয়েছে ক্র্যাক প্লাটুনের সদস্যদের। নতুন অ্যালবামের গান রেকর্ডিয়ের কাজ শেষ। টিপু বলেন, আমরা খুবই খুশি এই ভেবে যে, শ্রোতাদের দারুন একটা অ্যালবাম উপহার দিতে যাচ্ছি। অ্যালবামের নাম ‘ক্র্যাক প্লাটুন কেন? এ প্রসঙ্গে টিপু বলেন, আমরা যখন আজাদ গানটি করলাম মানুষ তখন আজাদকে আবার নতুন করে জানল। এর আগে অবশ্য আনিসুল হক তার ‘মা’ বইয়ে আমাকে নিয়ে লিখেছিলেন। তারপরই আমরা ভাবলাম, ক্র্যাক প্লাটন এর কথা তো বলা হয়নি। এজন্যই অন্যদের নিয়ে এবার ক্র্যাক প্লাটুন শিরোনামে একটি গান করলাম। অ্যালবামের নামটাও সেভাবেই রাখা।

তৌসিফের দশম অ্যালবাম

একে একে নয়টি একক অ্যালবাম শ্রোতাদের হাতে তুলে দিয়েছেন সঙ্গীত শিল্পী তৌসিফ। এবারের ঈদে তার দশম একক অ্যালবাম নিয়ে হাজির হচ্ছেন। অ্যালবামের সব গানের সুর তারই করা। মোট ছয়টি গান দিয়ে সাজানো হয়েছে নতুন অ্যালবামটি। অ্যালবামে দুটি দ্বৈত গান রয়েছে। একটিতে কণ্ঠ দিয়েছেন কনা এবং অন্যটিতে সেরাকণ্ঠ খ্যাত লুইপা।

সালমার নতুন চমক

ক্লোজ আপ তারকা কণ্ঠশিল্পী সালমা নতুন চমক নিয়ে হাজির হচ্ছেন দর্শক-শ্রোতাদের সামনে। তার গাওয়া নতুন একটি গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন জিয়াউদ্দিন আলম। এতে মডেল হিসেবে নতুন রূপে দেখা যাবে এ গায়িকাকে। ‘হায়রে পরানের বন্ধু’ শিরোনামের গানটির ভিডিওতে দর্শক সালমাকে দেখবেন নানা ভঙ্গিমায়। গানটির কথা লিখেছেন কবির বকুল এবং সুর করেছেন শওকত আলী ইমন। গানটি প্রসঙ্গে সালমা বলেন, শ্রোতারা এখন গান শোনার পাশাপাশি দেখতেও পছন্দ করেন। সে জন্যই নিজ উদ্যোগে গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছি। এটি আমার নিজস্ব ইউটিউব চ্যানেল সহ বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার হবে। এটি দর্শক-শ্রোতাদের জন্য আমার ঈদের চমক।

নতুন মিউজিক ভিডিও নিয়ে শফিক তুহিন

আসছে ঈদে নতুন একটি গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন জনপ্রিয় গীতিকবি, সুরকার ও শিল্পী শফিক তুহিন। তবে অডিও নয়, ভিডিও আকারে প্রকাশ পাচ্ছে এ গানটি। গানের নাম ‘দিশেহারা অনুভব’। গানটির কথা লিখেছেন এসআই শহিদ ও সংগীতায়োজন করেছেন রেজওয়ান শেখ। এ গানটির মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন অনন্য মামুন। মডেল হিসেবে রয়েছেন সানজিদা জন ও আচল হোসেন। টেকনোলজি প্রোডাকশন থেকে এ মিউজিক ভিডিওটি প্রকাশ হতে যাচ্ছে। এ দিকে এ গানটি ছাড়াও আসছে ঈদে নিজের একক অ্যালবাম প্রকাশ করতে যাচ্ছেন শফিক তুহিন। এর বাইরে তার সুরে প্রকাশ পাবে চন্দনা মজুমদার মমতাজ ও সালমাকে নিয়ে করা একটি ফোক অ্যালবামও। শফিক তুহিন বলেন, কক্সবাজারে মনোরম লোকেশনে এ ভিডিওটির শুটিং হয়েছে। খুব ভালো টেকনোলজি ব্যবহার করা হয়েছে এটি নির্মাণের ক্ষেত্রে। আমার বিশ্বাস গান ও ভিডিওটি সবার ভালো লাগবে।

ফাহমিদা নবীর ‘সাদা কালো’

ঈদে জি-সিরিজের ব্যানারে প্রকাশিত হয়েছে জনপ্রিয় সঙ্গীত শিল্পী ফাহমিদা নবীর একক অ্যালবাম ‘সাদা কালো’ অ্যালবামের সবকটি গানের সুর ও সঙ্গীত করেছেন শান। গানের কথা লিখেছেন জাহিদ আকবর, হাসনাত মহসিন, ইবনে সুমন, নাজিব জাহির, ফারহানা হক। অ্যালবামটি প্রসঙ্গে আমি এবার ঈদে বেশ এক্সসাইটেড। অনেক দিন পর ঈদে আমার একক অ্যালবাম প্রকাশ পেয়েছে। অ্যালবামের গান গুলো নিজের মনের মতো হয়েছে। আমার বিশ্বাস গান গুলো সবার ভালো লাগবে। অনেক দিন ধরে অ্যালবামের কাজ হয়েছে। অ্যালবামের সবকটি গানের সুর ও সঙ্গীত করেছে শান। চলতি প্রজন্মের অত্যনৱ মেধাবী একজন কম্পোজার সে। এরই মধ্যে ‘সাদা কালো’ গানটির ভিডিও প্রকাশ হয়েছে। গানটি অল্প সময়ের মধ্যেই শ্রোতারা গ্রহণ করেছেন। আমি পুরো অ্যালবামটি নিয়ে খুব আশাবাদী। এ দিকে ফাহমিদা নবী এ একক অ্যালবামের বাইরেও নতুন কিছু গান নিয়ে ব্যসৱ সময় পার করছেন। এর মধ্যে শেষ করেছেন ‘একা একা লাগে’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিওর কাজ। সজিব দাশের কথায় এ ভিডিও আসছে ঈদ উপলক্ষে প্রকাশ পাবে। এর বাইরে আরো কয়েকটি মিশ্র অ্যালবামেও থাকবে ফাহমিদার গান।

তিন তারকার ভালোবাসার অনুমোদন

কুমার বিশ্বজিৎ, এসআই টুটুল এবং বাপ্পা মজুমদার। সঙ্গীতাঙ্গনের শীর্ষ এই তিন তারকা দীর্ঘ ক্যারিয়ারে এবারই প্রথম এক হলেন। ঈদের অ্যালবাম ‘ভালোবাসার অনুমোদন’ এ গাইলেন তারা। শহীদুল্লাহ ফরায়জীর কথা এবং সুমন কল্যাণের সুর-সঙ্গীতে এই তিন জনপ্রিয় তারকার সঙ্গে অতিথি শিল্পী হিসেবে গেয়েছেন এ প্রজন্মের জনপ্রিয় দুই সঙ্গীত শিল্পী নদী এবং ঐশী। আসছে রোজার ঈদে সিডি প্লাসের ব্যানারে অ্যালবামটি প্রকাশ পাচ্ছে। অ্যালবামটি প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, টুটুল বাপ্পা দুজনেই আমার খুব পছন্দের শিল্পী। তাদের সঙ্গে গান গেয়েছি। আমার খুব ভালো লেগেছে। আশা করছি শ্রোতারা আমাদের গান গুলো পছন্দ করবেন। সুরকার সুমন কল্যাণ বলেন, তিনজন অসাধারণ শিল্পীকে নিয়ে কাজ করার অভিজ্ঞতা হলো এই অ্যালবামের মাধ্যমে। চেষ্টা করেছি সর্বোচ্চ দেয়ার। আশা করছি গানগুলো সবার ভালো লাগবে। অ্যালবামে স্থান পাওয়া গান গুলো হলো- ‘গ্রহণ’, ‘জীবনের কাছে’, ‘যদি ভালো না বাসতাম’, ‘অভিনন্দন’, ‘প্রেমে তোমার প্রভৃতি’।

দুই প্রজন্মের স্বপ্ন সুমুদ্দুর

দুই প্রজন্মের দুই সঙ্গীত শিল্পেী একজন কুমার বিশ্বজিৎ অন্যজন জয় শাহরিয়ার । অ্যালবামের নাম ‘স্বপ্ন সমুদ্দুর’ মোট ছয়টি গান নিয়ে সাজানা হয়েছে দ্বৈত অ্যালবামটি। সব গুলো গানের সুর-সঙ্গীত করেছেন জয় শাহরিয়ার। গান গুলো লিখেছেন জয়, মাহমুদ মানজুর, সোমেশ্বর অলি ও ফারহান হাবিব। অ্যালবামটি প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, ‘স্বপ্ন সমুদ্দুর’ অ্যালবামের কাজটি আমার জন্য সঙ্গীতের নতুন জার্নিং মনে হয়েছে। জয়ের চেষ্টা গতানুগতিক নয়। জয় শাহরিয়ার বলেন, ছোটবেলা থেকে কুমার বিশ্বজিতের গান শুনে বড় হয়েছি। তার গান শুনেই সঙ্গীতশিল্পী হওয়ার অনুপ্রেরণা পেয়েছি। তার সঙ্গ একই অ্যালবামে গান করতে পারা আমার সঙ্গীত জীবনে বড় অর্জন। আসছে ঈদে আজব রেকর্ডসের ব্যানারে অ্যালবামটি প্রকাশ পাচ্ছে।

অদিত এর চমক

আসছে ঈদের অন্যতম বড় চমক নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন আলোচিত সঙ্গীত পরিচালক ও শিল্পী অদিত। একটি বিগ বাজেটের অ্যালবামের কাজ করছেন তিনি। ভারত ও বাংলাদেশের শিল্পীদের নিয়ে এ অ্যালবামটি করছেন তিনি। এটি ঈগল মিউজিকের ব্যানারে প্রকাশ পাবে। এ অ্যালবামটিতে গান গেয়েছেন ভারতের জনপ্রিয় সঙ্গীত শিল্পী পাপন। এর মাধ্যমে প্রথমবার বাংলাদেশের কোনো অ্যালবামে গান গাইলেন পাপন। গানটিতে তার সহ শিল্পী কণ্ঠ হিসেবে দিয়েছেন দোলা। এদিকে এর বাইরে অ্যালবামে থাকছে ওপার বাংলার জনপ্রিয় শিল্পী শুভমিতার গানও। এছাড়া অ্যালবামটিতে অদিতের সুর ও সঙ্গীতে একটি গানে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় তারকা তাহসান। এর বাইরে সোয়েবেরও একটি গানে কণ্ঠ দেয়ার কথা রয়েছে। এ গান গুলো ছাড়াও অদিতের নিজের গাওয়া একটি গানও থাকবে। সব মিলিয়ে ঈদে বড় চমকের অ্যালবাম নিয়ে শ্রোতাদের সামনে আসছেন অদিত। অ্যালবামটি প্রসঙ্গে অদিত বলেন, ঈগল সহযোগিতা ও উৎসাহ জুগিয়েছেন কাজটি করতে ভারত ও বাংলাদেশের জনপ্রিয় শিল্পীদের নিয়েই অ্যালবামটির কাজ শেষ পর্যায়ে। আমার মনে হয় গানগুলো সবার ভালো লাগবে।