আমাদের ছোটকাকু!

আমাদের ছোটকাকু!

736
SHARE

ছোটকাকু এই আদুরে শব্দটি শুধু বাংলাদেশে নয় পৃথিবীর যেখানেই, যে প্রানেৱই বাংলা ভাষাভাষি মানুষ আছে সেখানেই দারুণ জনপ্রিয়। বিশিষ্ট শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের লেখা এই রহস্য উপন্যাসটি একসময় ছিল বইয়ের পাতায়। পাঠক নন্দিত এই উপন্যাস টেলিভিশনের পর্দায় নাটক হিসেবে নতুন চেহারা পায়। এ যাবৎ ছোটকাকু সিরিজের ২৯টি উপন্যাস লিখেছেন ফরিদুর রেজা সাগর। সেখান থেকে ৭টি উপন্যাসের নাট্যরূপ ইতোমধ্যে চ্যানেল আইয়ের পর্দায় দেখেছেন সারাবিশ্বের কোটি কোটি বাংলা ভাষাভাষি মানুষ। ৮ম উপন্যাসের নাট্যরূপ এবার ঈদের অনুষ্ঠান মালার আওতায় চ্যানেল আইতে প্রচার হবে। ছোটকাকুকে ঘিরে কমিক্স গ্রন্থও বের হয়েছে। প্রাণ-এর সৌজন্যে বাজারে এসেছে ছোটকাকু নামের চকলেটও। গঠিত হয়েছে ছোটকাকু ক্লাব। সব মিলিয়ে যে ছোটকাকু একসময় ছিল শুধুমাত্র উপন্যাসের পাতায় সেই ছোটকাকু এখন টেলিভিশনে, কমিক্স গ্রন্থে আলো ছড়িয়ে একটি সামাজিক আন্দোলনেও রূপ নিয়েছে। নন্দিত অভিনেতা আফজাল হোসেন একসময় রোমান্টিক ইমেজের দুর্দান্ত এক অভিনেতা ছিলেন। টিভি নাটককে জনপ্রিয় করার ক্ষেত্রে তাঁর রয়েছে উল্লেখযোগ্য অবদান। সেই প্রিয় অভিনেতা আফজাল হোসেন এখন সবার পছন্দের চরিত্র ছোটকাকু। বিশেষ করে শিশু-কিশোরদের মাঝে তিনি ব্যাপক প্রভাব ফেলেছেন ছোটকাকুর মাধ্যমে। ছোটকাকু ধারাবাহিক নাটকটি নির্মাণের জন্য দেশের যে অঞ্চলেই যাচ্ছেন সেখানেই দেখা দিচ্ছে সাজ সাজ রব। এবার বগুড়াতেও  ব্যপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ছোটকাকু সিরিজের বকা খেয়ে বগুড়ায় নির্মান করা হয়েছে।

একসময় আমাদের দেশে একটা হাহাকার ছিল। পাশের দেশে শিশু-কিশোরদের জন্য একাধিক জনপ্রিয় গোয়েন্দা কাহিনী ভিত্তিক উপন্যাস আছে। সিরিজ নাটকও আছে। অথচ আমাদের কিছুই নাই। ফরিদুর রেজা সাগর ও আফজাল হোসেন জুটির সম্মিলিত উদ্যোগ ‘ছোটকাকু’ সেই অভাব পূরণ করেছে। ছোটকাকু এখন শুধু শিশু কিশোরদের কাছেই জনপ্রিয় নয়, ব্যাপক জনপ্রিয় অগ্রসরমান প্রতিটি পরিবারে। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার ঈদেও চ্যানেল আইতে ঈদের অনুষ্ঠানমালার আওতায় একটানা ৭ দিন ছোটকাকু সিরিজের নাটকটি প্রচারিত হবে।

উপন্যাস, টিভি নাটকের পর ছোটকাকুকে এবার পূর্ণাঙ্গ একটি চলচ্চিত্রে তুলে ধরার উদ্যোগ শুরু হয়েছে। অচিরেই পূর্নাঙ্গ চলচ্চিত্র  নির্মাণের কাজ শুরু হবে বলে জানা গেছে।