অভিনয় করি এটাই আমার নেশা

অভিনয় করি এটাই আমার নেশা

1149
0
SHARE
nisho

ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য বেশ সুনাম রয়েছে অভিনেতা আফরান নিশোর। একটি নাটকের চেয়ে আরেকটি নাটকে তাকে ভিন্নভাবে আবিষ্কার করেন দর্শকরা। কথা হলো নিশোর সঙ্গে-

আনন্দ আলো: অনেকেই বলেন, চরিত্র নির্বাচনে আপনি খুঁত খুঁতে। আসলেই কি তাই?

নিশো: এ কথা অসত্য- আমি নিজেও তা বলতে চাই। অভিনয়ে নিজেকে বারবার ভাঙতে চাই বলেই নাটক বা টেলিছবির গল্প ও চরিত্র নিয়ে অনেক ভাবি। আমি চাই না, একই চরিত্রে দর্শক বারবার আমাকে দেখুক। ভিন্ন ভিন্ন সব চরিত্রে প্রতিনিয়ত কাজ করতে চাই। অভিনয়ে চ্যালেঞ্জটা নিতে চাই।

আনন্দ আলো: কিন্তু নাটকের বর্তমানে যে বাজেট তাতে ভিন্ন ভিন্ন চরিত্রে কাজ করার খুব বেশি সুযোগ আছে কি?

নিশো: চরিত্র হয়তো একই রকম হবে, কিন্তু তাকে আলাদা করে উপস্থাপনের সুযোগ আছে কি-না, আমি সেটা দেখার পরই অভিনয়ে সম্মতি দেই। আর বাজেটের জন্য তো খুব বেশি ভিন্ন ধাঁচের গল্প নিয়ে কাজ করা যায় না, এটা ঠিক।

আনন্দ আলো: অভিনয়ের তৃষ্ণা মেটাতেই এত বাছ-বিচার?

নিশো: অনেকটা তাই। অর্থ বা খ্যাতির মোহ নয়, অভিনয় করি এটা আমার নেশা বলে। বাছ-বিচার করে কাজ করি, কারণ এমন এক কিছু চরিত্রে অভিনয় করতে চাই, যা আমার অভিনয়ে তৃষ্ণা মেটাবে। কিন্তু নিজেই জানি না কোন চরিত্রে অভিনয় করে তৃষ্ণা মিটবে। এ জন্য একের পর এক চরিত্রে নিজেকে উপস্থাপন করে যাচ্ছি।

আনন্দ আলো: বর্তমানে টিভি নাটকের অবস্থা কেমন মনে হচ্ছে?

নিশো: অবশ্যই ভালো। অনেকেই বলে থাকে টিভি নাটকের দর্শক নাকি কমে যাচ্ছে। আমার কাছে তা মনে হচ্ছে না। কারণ এখন অনেক নাটক নির্মাণ হচ্ছে। এমনকি দর্শকও দেখছেন। তবে দর্শক অনেক ভাগ হয়েছে- এটা বলা যায়। একটি ভালো প্রোডাকশন হলে সেটা ঠিকই ভালো রেসপনস পাওয়া যায়। এটা সত্যি যে, অনেক কাজের মধ্যে কিছু নিম্নমানের কাজও হচ্ছে।

আবার বিজ্ঞাপনে পূর্ণিমা

আবারও বিজ্ঞাপনের মডেল হয়েছেন চিত্রনায়িকা পূর্ণিমা। সম্প্রতি রাজধানীর উত্তরায় একটি শপিংমলে বিজ্ঞাপনটির শুটিং হয়। একটি বহুজাতিক কোম্পানির প্লাস্টিক সেলফের বিজ্ঞাপনে দেখা যাবে এই অভিনেত্রীকে। পূর্ণিমা বলেন, ‘আপাতত ছোট পর্দার কাজ কম করছি। সময়গুলো নিজের মতো করে কাটাচ্ছি। বেশ কিছু দিন আগে দুটি বিজ্ঞাপনে কাজ করার কথা ছিল। এর মধ্যে দুটোরই কাজ শেষ করলাম। নতুন এ বিজ্ঞাপনের ভাবনাটা বেশ সুন্দর।’ বিজ্ঞাপনটি নির্মাণ করেছেন সানবীম আশরাফ। এতে পূর্ণিমার সহশিল্পী ছিলেন নাট্য অভিনেত্রী আইরিন তানি। ঈদের আগে একই পরিচালকের নির্দেশনায় পূর্ণিমা মডেল হয়েছিলেন টপার প্রেসার কুকারের বিজ্ঞাপনে। শিগগিরই বিজ্ঞাপন দুটি দেশের সব ক’টি চ্যানেলে প্রচার শুরু হবে বলে জানিয়েছেন এর নির্মাতা।

সুজানা এখন…

নিজের পরিচালিত প্রথম ছবি ‘আয়নাবাজি’র সাফল্য উপভোগ করছেন নির্মাতা অমিতাভ রেজা। এর মধ্যে নতুন একটি বিজ্ঞাপনচিত্র বানিয়েছেন তিনি। এতে মডেল হয়েছেন আরেক নির্মাতা আশফাক নিপুণ আর মডেল-অভিনেত্রী সুজানা জাফর। সদ্য বিবাহিত দম্পতির চরিত্রে দেখা যাবে তাদেরকে। সম্প্রতি রাজধানীর তেজগাঁওস্থ কোক স্টুডিওতে টানা দুই দিন বিজ্ঞাপনটির চিত্রায়ণ হয়। শিগগিরই এর প্রচার শুরু হবে বিভিন্ন টিভি চ্যানেলে।

সয়াবিন তেলের এই বিজ্ঞাপন প্রসঙ্গে সুজানা জানান, সাত বছর পর অমিতাভ রেজার নির্দেশনায় কোনো বিজ্ঞাপনে কাজ করলাম। সর্বশেষ আমরা একসঙ্গে কাজ করি গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনে। আর এবারই প্রথম আশফাক নিপুণের সঙ্গে কাজ করলাম। নির্মাতা হলেও তিনি দারুণ অভিনয় করেন। তার কাজ দেখে অনুপ্রাণিত হয়েছি।’