অভিনয়ই আমার সকল ধ্যান-জ্ঞান

অভিনয়ই আমার সকল ধ্যান-জ্ঞান

761
SHARE

খণ্ড ও ধারাবাহিকের শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন মডেল-অভিনেতা তানভীর। ঈদের কিছু কাজ নিয়েও রয়েছে তার ব্যস্ততা। পাশাপাশি চলচ্চিত্রেও কাজ করছেন তিনি। কথা হলো তানভীরের সঙ্গে-

আনন্দ আলো: বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

তানভীর: সম্প্রতি ঈদের একটি নাটকের শুটিং করেছি। এখানে আমার সঙ্গে অহনাও কাজ করেছেন। মজার বিষয় হলো এক বছর পর একই তারিখে আমরা দুজন একসঙ্গে কাজ করেছি। গতবছর যে তারিখে কাজ করি এবং তা তখন ফেসবুকে ছবি আপলোড করেছিলাম। নতুন শুটিংয়ের তারিখে ছবি ফেসবুকে আপলোড করতে গিয়ে একটি নোটিফিকেশন পেলাম। তখন দেখলাম ঐ একই তারিখে আগের বছর আমি আর অহনা একসঙ্গে কাজ করেছিলাম। বিষয়টা শুটিং ইউনিটে বেশ আনন্দের ছিল।

আনন্দ আলো: ঈদের আর কী কাজ করছেন?

তানভীর: ক’দিন আগে নেপাল থেকে ঈদের কয়েকটি কাজ করে এসেছি। এতে আমার সঙ্গে চিত্রনায়ক ইমনসহ আরো কয়েকজন শিল্পী ছিলেন। এদিকে ঈদের জন্য ‘প্রচণ্ড রকম ঘৃণা ও ভালোবাসার গল্প’, ‘খেয়া’সহ বেশকিছু নাটকে অভিনয় করেছি।

আনন্দ আলো: নতুন কোনো বিজ্ঞাপনে কাজ করা হয়েছে?

তানভীর: না, নতুন কোনো বিজ্ঞাপনে কাজ করা হয়নি। সর্বশেষ একটি এসি কোম্পানির টিভিসিতে কাজ করা হয়েছে। তবে নতুন বেশ কয়েকটি বিজ্ঞাপনের ব্যাপারে কথাবার্তা চলছে। হয়তো আরো কিছু বিজ্ঞাপনে করা হবে।

আনন্দ আলো: চলচ্চিত্রেও তো কাজ করেছেন?

তানভীর: হ্যাঁ। সাইফ চন্দনের ‘টার্গেট’ সিনেমায় কাজ করেছি। আরো কয়েকটি সিনেমায় কাজের কথা চলছে। তবে চলচ্চিত্রে কাজের বিষয়ে আমার কিছুটা বিষয় রয়েছে। আমি চাই আগে অভিনয়টাকে ভালোভাবে রপ্ত করতে। টেলিভিশন মিডিয়ায় বেশ কয়েক বছর ধরে কাজ করছি। তাই চলচ্চিত্রে কাজ করার আগে নিজের অভিনীত চরিত্র এবং গল্পটা একটা ফ্যাক্টর।

আনন্দ আলো: নিজের কোনো ভবিষ্যৎ পরিকল্পনা আছে?

তানভীর: অভিনয় নিয়েই থাকতে চাই। ভালো ভালো কাজ করে দর্শকদের হৃদয়ে সারাজীবন ঠাঁই পেতে চাই। অভিনয় নিয়েই আমার সকল ধ্যান-জ্ঞান।

একজন ছায়ামানব!

গ্রিক পুরাণের কাল্পনিক চরিত্র প্রমিথিউসের ছায়ামানব সেজেছেন জনপ্রিয় অভিনেতা তারিক আনাম খান। ‘হিউমেরাস’ নাটকে তাকে পাওয়া যাবে এমন চরিত্রে। গল্পটি মূলত প্রমিথিউসের সৃষ্ট মানুষজাতিকে কেন্দ্র করে। প্রমিথিউসের ছায়ামানব এক রাতের জন্য ঢাকা শহরে আসেন। কিন্তু এখানে এসে তার মন খারাপ হয়ে যায়। কেননা রাজ্যের অসঙ্গতি, অনিয়ম, অবিচার, হানাহানি এসব নিয়ে ব্যস্ত ঢাকার মানুষ। তাহলে কি তার ১৩ হাজার বছরের এই আত্মত্যাগ বিলীনের পথে? তার ধারণা, মানসিকভাবে অসুখী ব্যক্তিগুলো সাময়িক সুখের জন্য অপরাধমূলক কর্মকাণ্ড করছে। এসব মানুষকে জগৎ থেকে চিরতরে সরিয়ে দিলে অন্যরা ভালো থাকবে। ‘হিউমেরাস’-এর গুরুত্বপূর্ণ চরিত্র সাহিত্যিক শুভ চৌধুরীর ভূমিকায় অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম। তিনি মানসিকভাবে অসুখী মানুষের দলে। ঘরে স্ত্রী থাকা সত্ত্বেও রক্ষিতার সঙ্গে অবৈধ মেলামেশা তার। দুঃখ ভুলতে মদ্যপান করেন প্রতিদিন। সে রাতে হঠাৎই তিনি ছায়ামানবের সামনে পড়েন। কী ঘটলো শুভ চৌধুরীর ভাগ্যে? জবাব মিলবে ‘হিউমেরাস’ নাটকে। সোলায়মান জুয়েলের রচনা ও পরিচালনায় এতে আরও অভিনয় করবেন প্রিয়া আমান, বিথী রানী সরকার ও নাবিলা ইসলাম।

নেপালে মিস্টার সুলতান

ঈদুল আজহার জন্য নেপালে নির্মিত হয়েছে ৭ পর্বের বিশেষ ধারাবাহিক নাটক। নাম নেপালে মিস্টার সুলতান। অয়ন মাহমুদের রচনায় নাটকটি পরিচালনা  করেছেন সাখাওয়াৎ মানিক। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, ফারহানা মিলি, আখম হাসান, পাভেল ইসলাম, নাজিরা মৌ, স্বাগতা, সমাপ্তি, সুস্মিসহ আরও অনেকে। সম্প্রতি নাটকটির পুরো ইউনিট বাংলাদেশ ছেড়ে নেপালের উদ্দেশ্যে রওনা দেয়। সেখানে নাটকটির দৃশ্যধারণ শেষ করে দেশে ফিরেছেন তারা। নাটকটিতে সুলতানের চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান। নির্মাতা সাখাওয়াৎ মানিক জানান, ‘একদম ভিন্ন একটি কনসেপ্টের নাটক হয়েছে এটি। দর্শক ঈদে নাটকটি দেখে বেশ মজা পাবেন। নাটকে জাহিদ ভাইকে ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে।’ ঈদুল আজহায় নাটকটি একটি বেসরকারি চ্যানেলে প্রচার হবে।